জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো : ভারত-পাকিস্তান (IND vs PAK) হাইভোল্টেজ ম্যাচে সহজ ক্যাচ ফস্কে করে তুমুল সমালোচনার শিকার হলেন অর্শদীপ সিং (Arshdeep Singh)। রবিবার পাঁচ উইকেটে টিম ইন্ডিয়া (Team India) হেরে যাওয়ার পরেই উইকিপিডিয়াতে (Wikipedia) লিখে দেওয়া হয়, খলিস্তানিদের (Khalistan Association) সঙ্গে যুক্ত রয়েছেন এই তরুণ জোরে বোলার! তবে কয়েক ঘণ্টা পরেই সেই তথ্য মুছে ফেলা হয় উইকিপিডিয়া থেকে। তবে সোশ্যাল মিডিয়ার যুগে উইকিপিডিয়ার এমন আচরণ ভাইরাল হতে সময় লাগেনি। বিতর্কিত বিষয় এখন বড় আকার ধারণ করেছে। ফলে এই ইস্যু নিয়ে তদন্তে নেমে পড়েছে কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি সংস্থা (IT ministry Of India)। এত কম সময়ের জন্য উইকিপিডিয়াতে তথ্য দেওয়া যায় কি করে, সেই নিয়ে উইকিপিডিয়ার কর্তাদের জিজ্ঞাসাবাদ করা হতে পারে বলে জানা গিয়েছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রবিবার ম্যাচ শেষ হয়ে যাওয়ার কিছুক্ষণ পরেই দেখা যায়, অর্শদীপের উইকিপিডিয়া পেজে লেখা হয়েছে, তিনি ২০১৮ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খলিস্তানের হয়ে খেলেছিলেন! তবে সোমবার সকাল হতেই এডিট করে সেই তথ্য সরিয়ে ফেলা হয়। তবে ততক্ষণে বহু মানুষ অর্শদীপের এই তথ্য জেনে ফেলেছেন। সোশ্যাল মিডিয়ার নানা প্ল্যাটফর্মেও ছড়িয়ে পড়েছে এই তথ্য। এই ঘটনা টুইটারে চাউর হওয়ার পরেই নড়ে চড়ে বসেছে ভারত সরকার। 


কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি সংস্থার তরফে উইকিপিডিয়ার ভারতীয় আধিকারিকদের তলব করা হয়েছে। সূত্র মারফত জানা গিয়েছে, আইটি মন্ত্রকের সচিব অলকেশ কুমার শর্মার নেতৃত্বে শীর্ষ স্তরের সরকারি আধিকারিকরা জিজ্ঞাসাবাদ করবেন উইকিপিডিয়ার প্রতিনিধিদের। নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি আধিকারিক জানিয়েছেন, 'এটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। প্রাথমিকভাবে জানা গিয়েছে, প্রতিবেশী দেশ থেকেই উইকিপিডিয়ার তথ্যে বদল করা হয়েছে। এই ঘটনার দীর্ঘমেয়াদি প্রভাব পড়তে পারে। দেশের অভ্যন্তরীণ শান্তি বিঘ্নিত হতে পারে। উইকিপিডিয়া আধিকারিকদের জিজ্ঞাসা করা হবে, এত অল্প সময়ের জন্য তথ্য বদল করার অনুমতি দেওয়া হয় কেন?' 



আরও পড়ুন: Virat Kohli, IND vs PAK : মোক্ষম সময় ক্যাচ ফস্কালেও 'ভিলেন' অর্শদীপের পাশে 'কিং কোহলি'


আরও পড়ুন: Arshdeep Singh, IND vs PAK : অর্শদীপ খালিস্তানি! ক্যাচ ফস্কে সোশ্যাল মিডিয়ায় বেনজির আক্রমণের মুখে তরুণ পেসার



বিশ্বের যে কোনও প্রান্ত থেকে যে কোনও ব্যক্তি উইকিপিডিয়ার তথ্য এডিট করতে পারে। তাই এই ওয়েবসাইটের তথ্য কতটা সত্যি সেটা নিয়ে আগেও একাধিকবার প্রশ্ন উঠেছে। অন্যদিকে নেটিজেনদের মতে, পাকিস্তানের বিরুদ্ধে একজন শিখ ব্যক্তি ক্যাচ ফেলেছেন বলেই তাঁর নাম উগ্রপন্থীদের সঙ্গে জুড়ে দেওয়া হচ্ছে! সব মিলিয়ে পাক ম্যাচের পরে একের পর এক আঘাত নেমে আসছে ভারতের তরুণ পেসারের উপরে। যদিও ভারতীয় টিম ম্যানেজমেন্ট কিন্তু তাঁর পাশেই আছে। 



সুপার ফোরের এই ম্যাচের ১৯তম ওভারে মোক্ষম সময় আসিফ আলির (Asif Ali) মোক্ষম ক্যাচ ফেলে দেন অর্শদীপ। দলের অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) তাঁর উপর প্রকাশ্যে চিৎকার করেন। যদিও এই তরুণ বিরাট কোহলি (Virat Kohli), হরভজন সিংদের (Harbhajan Singh) মতো কিংবদন্তির পাশে রয়েছেন। সেটা সাংবাদিক সম্মেলনে এসে বিরাট কোহলি সাফ জানিয়ে দেন, এই ঘটনা ভুলে এগিয়ে যাবে অর্শদীপ। দলের সকলেই ওকে সাহায্য করবে। 


সাংবাদিক সম্মেলনে বিরাট বলেন, 'চাপের মুখে যে কোনও ক্রিকেটার এমন ভুল করে। এ রকম একটা বড় ম্যাচ, এত কঠিন পরিস্থিতি। চাপের মুখে এমন ভুল হতেই পারে। আমার মনে আছে, এক বার চ্যাম্পিয়ন্স ট্রফিতে পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নেমেছিলাম। সেই প্রথম পাকিস্তানের বিরুদ্ধে খেলা। শাহিদ আফ্রিদির বলে একটা খারাপ শট মেরেছিলাম। ভোর পাঁচটা পর্যন্ত জেগেছিলাম। শুধু ছাদের দিকে তাকিয়েছিলাম। ঘুমই আসছিল না। ভেবেছিলাম আর কোনও দিন সুযোগ পাব না। আমার কেরিয়ার শেষ।' এরপর তিনি আরও যোগ করেন, 'এখন আমাদের দলের পরিবেশ অনেক ভাল। কাল যখন সবাই একসঙ্গে হব, হাসাহাসি করব, সেটা দেখে অর্শদীপ নিশ্চয়ই অনেকটা চাপমুক্ত হবে। আমি টিম ম্যানেজমেন্টকে কৃতিত্ব দেব। ওরা এমন একটা পরিস্থিতি তৈরি করেছে, যেখানে কেউই ব্যর্থতায় ডুবে যায় না। নতুন উদ্যমে ফিরে আসে। এ রকম পরিবেশে যে কোনও ক্রিকেটার চাইবে, আবার সুযোগ আসুক। তখন অর্শদীপ নিজের ক্ষমতা দেখিয়ে দেবে।' 



ভাজ্জি টুইটারে লিখেছেন, 'তরুণ অর্শদীপের সমালোচনা করা বন্ধ করুন কেউ উদ্দেশ্যপ্রণোদিতভাবে ক্যাচ ফেলে না। আমরা আমাদের ছেলেদের জন্য গর্বিত। পাকিস্তান আরও ভাল খেলেছে।' প্রাক্তন অফ স্পিনার তিনি আরও লিখেছেন, 'লজ্জিত এই ধরনের মানুষের জন্য যারা এই প্ল্যাটফর্মে অর্শ এবং দলকে নিয়ে খারাপ কথা বলে আমাদের নিজেদের ছেলেদের ছোট করছে। অর্শ হল সোনা।' 



ক্যাচ ফেলে দেওয়ার 'অপরাধ'-এর জন্য এক শ্রেণির নেটিজেনরা তাঁকে অপমান করছেন। অর্শদীপের সঙ্গে নাকি খালিস্তানিদের যোগাযোগ আছে! এমন কটাক্ষ করে তাঁকে বিদ্ধ করা হচ্ছে। তবে যাবতীয় ট্রোলিং-কে পাত্তা দিতে রাজি ভারতীয় টিম ম্যানেজমেন্ট। এমন খারাপ অবস্থা কাটিয়ে অর্শদীপ কীভাবে ফিরে আসেন এবং কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি সংস্থা এই বিতর্কিত ইস্যু নিয়ে কেমন উদ্যোগ নেয় সেটাই দেখার। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)