নিজস্ব প্রতিবেদন: ইংল্যান্ডে ব্যাটসম্যান বিরাটের পারফরম্যান্স প্রশ্নাতীত, তবে ভারত অধিনায়েকর অধিনায়কত্ব নিয়ে তৈরি হয়েছে নানবিধ শঙ্কা।  বিশেষ করে বোলিং পরিবর্তন আর ফিল্ড সাজানো নিয়ে বিরাট কোহলির নেওয়া সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুললেন স্বয়ং গাভস্কর।  সমালোচকরা প্রশ্ন তুলছেন কোহলির দল নির্বাচন নিয়েও।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


ভারত তো বটেই, গোটা বিশ্বে এমন নজির বিরল যেখানে প্রতি ম্যাচেই প্রায় দল পরিবর্তন করেছেন অধিনায়ক। বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতে এটাই হয়েছে। কখনও পেস সহায়ক পিচে তিনি বেছে নিয়েছেন স্পিনারকে, কখনও ইনফর্ম ব্যাটসম্যানকে বসিয়ে রেখেছেন মাঠের বাইরে। অত্যাধিক পরীক্ষা-নিরিক্ষা করার কারণে খেসারত দিতে হয়েছে দলকেই। চলতি বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকা সফর, আর সদ্য সমাপ্ত ব্রিটেন সফর – দুই ক্ষেত্রেই টেস্ট সিরিজ হারের কারণ হিসেবে বিরাটের একরোখা মনোভাবকে দায়ী করছেন অনেকেই। এবার বিরাটের ভুল ত্রুটি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন সুনীল গাভস্কর। কোনও রাখঢাক না করেই কিংবদন্তি এই ক্রিকেটার জানিয়েছেন, “বিরাটকে এখনও আরও অনেক কিছু শিখতে হবে”।



ইংল্যান্ডে ভারতের ভরাডুবিতে হতবাক হওয়ার কিছু নেই। সুনীল গাভস্করের কথায়, “দক্ষিণ আফ্রিকায় যে ভুল হয়েছিল সেই একই ভুল এবারও হয়েছে। প্রস্তুতিতে ঘাটতি থাকলে ব্যর্থই হতে হয়”।



এই ভুল আসন্ন অস্ট্রেলিয়া সফরে যেন না হয়, সেই জন্য বিরাটকে আগাম সতর্কবার্তা দিয়ে রেখেছেন সুনীল গাভস্কর। স্টিভ স্মিথ আর ডেভিড ওয়ার্নার ছাড়া এই অজি দল তুলনায় সহজ প্রতিপক্ষ হলেও অতীতের ভুল সংশোধন না করলে ভুগতে হবে, সে কথাই হাবে ভাবে বুঝিয়ে দিয়েছেন তিনি। “কেবল দুবছরই হয়েছে কোহলি ভারতের (টেস্ট) অধিনায়ক হয়েছে। বেশ কিছু বিষয়ে অভিজ্ঞতার অভাব লক্ষ্য করা যাচ্ছে”, মত গাভস্করের। ভারত অধিনায়ককে পরামর্শ দিয়েই এই কিংবদন্তি ক্রিকেটার বলছেন, “ওর যা অভিজ্ঞতা হয়েছে তা দেশের মাটিতেই। ভারতীয় পিচে খুব দ্রুত উইকেট পড়েছে, তাই বড় বড় যুগলবন্দি ভাঙার অভিজ্ঞতা বিরাটের হয়নি। আশা করব অস্ট্রেলিয়া সফরের আগেই ও নিজের ভুল সংশধোন করে নেবে”।