ভারত ৩০৯/৩। অস্ট্রেলিয়া-৩১০/৫ (৪৯.২ ওভার)
অস্ট্রেলিয়া ৫ উইকেটে জয়ী। ম্যাচের সেরা- স্টিভ স্মিথ


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ওয়েব ডেস্ক: রোহিত শর্মার দুরন্ত অপরাজিত ১৭১ রানের ইনিংস কাজে এল না। বিরাট কোহলির ৯১ রানের ইনিংসটাও জলে গেল। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম খেলাতেই হেরে গেল ভারত। প্রথমে ব্যাট করে ৩০৯ রান তোলার পর বাকি ম্যাচটা ভারত একেবারে আত্মসমপর্ণ করল। শুধু ভারতের ব্যাটিংটা দেখে যারা কাজে চলে গেলেন, এবং শুনলেন ধোনিরা হেরে গিয়েছে, তাদের জানিয়ে রাখা ভাল ম্যাচের দ্বিতীয়ার্ধটা ভারতীয় বোলারদের নিয়ে ছেলেখেলা করলেন স্মিথ-বেইলরা।


ভূবনেশ্বর কুমার, উমেশ যাদব, রবিন্দর জাদেজারা যা বোলিং করলেন আর তার জবাবে স্মিথরা যে কাজটা করলে তাতে সিরিজের বাকি চারটে ম্যাচের ভবিষ্যত নিয়ে ভারতীয় সমর্থকদের ঘুম উড়ে যাওয়ার কথা। কার্যত দ্বিতীয় সারির বোলিং আক্রমণ নিয়েও শুধু দুর্দান্ত ও পরিকল্পনামাফিক ব্যাটিং করে ম্যাচ বের করে নিলেন স্মিথরা। পন্টিং-ক্লার্ক পরবর্তী যুগের অস্ট্রেলিয়ান ক্রিকেটের মুখ অধিনায়ক স্মিথ ১৩৫ বলের ১৪৯ রানের যে ইনিংসটা খেললেন তা দেখে সাবাসি দেওয়া ছাড়া আর কোনও কিছু করার থাকে না। নিজের কেরিয়ার নিয়ে চাপে থাকা বেইলিও জাত চেনালেন। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক বেইলি ১২০ বলে ১১২ রান করে যখন আউঠ হলেন তখনই ম্যাচের দফারফা হয়ে গিয়েছে। অথচ ইনিংসের শুরুটা হয়েছিল একেবারে অন্যভাবে ৩০৯ রান তাড়া করতে নেমে ২১ রানের মধ্যেই দুই ওপেনারকে হারিয়ে ফেলে অস্ট্রেলিয়া।


অভিষেক ম্যাচে রবিন্দর স্রন তখন আগুন ঝড়াচ্ছেন। বরিন্দরই দুটো উইকেট নিলেন। এরপর বেইল-স্মিথ জুটি বাকি ভারতীয় বোলারদের নিয়ে ছেলেখেলা করলেন। তৃতীয় উইকেট জুটিতে স্মিথ-বেইলি জুটি যোগ করলেন রেকর্ড ২৪২ রান। শেষের দিকে বেইলি-ম্যাক্সওয়েলকে আউট করে অশ্বিন একটা শেষ চেষ্টা করেছিলেন ঠিকই, কিন্তু সেটা অনেক অনেক দেরি হয়ে গিয়েছিল।


এত কিছুতে চাপা পড়ে গেল ওয়ানডে ক্রিকেটে অস্ট্রেলিয়ার মাটিতে ভারতীয়দের খেলা অন্যতম সেরা ইনিংস। ১৬৩ বলে ১৭১ রানের রোহিতের ইনিংস ছিল ৭টা ওভার বাউন্ডারি, ১৩টা বাউন্ডারি। রোহিতকে দারুণ সঙ্গ দিলেন কোহলি। কিন্তু হায়! বোলার কথায়। জিততে গেলে তো শুধু ব্যাটিং দিয়ে হয় না।