জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বছরের শেষে মহাযুদ্ধ। অস্ট্রেলিয়ার মাটিতে বর্ডার-গাভাসকর ট্রফি (Border Gavaskar Trophy)। অজিদের বিরুদ্ধে ফ্ল্যাগশিপ ৫ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত। চলবে ডিসেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত।  ক্রিকেট ইতিহাস জানে যে, অস্ট্রেলিয়া স্লেজিং করায় সবার উপরে। প্রতিপক্ষকে মুখ দিয়েই ধুয়ে দিতে পারে তারা। তবে সেসব দিন আজ অতীত। সৌরভ গঙ্গোপাধ্য়ায় বিদেশের মাটিতে গিয়ে, চোখে-চোখ রেখে উত্তর দেওয়ার যে রীতিটা চালু করেছিলেন, সেই ট্র্য়াডিশন বজায় রেখেছিলেন বিরাট কোহলিও। তবে রোহিত শর্মার টিমে মাত্র একজন সদস্য়ই আছেন, যিনি জ্বলন্ত আগ্নেয়গিরি! তাঁকে রীতিমতো ডরাচ্ছে অস্ট্রেলিয়াও। দলের চার নক্ষত্র ব্য়াটার- স্টিভ স্মিথ (Steve Smith) ট্র্যাভিস হেড (Travis Head), মার্নাস লাবুশানে (Marnus Labuschagne) ও উসমান খোয়াজা (Usman Khawaja) সাফ জানালেন যে, ঋষভ পন্থ (Rishabh Pant) তাঁদের ঘুম ছুটিয়ে দিয়েছেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: কেন সূর্য অধিনায়ক! সিরিজ শুরুর আগেই ফুঁসছেন বিশ্বকাপ জয়ী সিনিয়র, বিবৃতিতে তুলকালাম


পন্থ এখনও পর্যন্ত দু'বার অস্ট্রেলিয়া সফরে গিয়েছেন। তারকা উইকেটকিপার-ব্য়াটার এখন ভারতের লাল বলের ক্রিকেটে অন্য়তম সেরা ম্য়াচ উইনার। এবারও অস্ট্রেলিয়ায় গাবার নায়কের দিকে চোখ থাকবে সকলের। বর্ডার-গাভাসকর ট্রফির সম্প্রচারক চ্য়ানেল একটি ভিডিয়ো আপলোড করেছে। সেখানে স্মিথ, হেড, লাবুশানে ও খোয়াজারা একবাক্য়ে স্বীকার করে নিয়েছেন যে, পন্থই 'শ্রেষ্ঠ স্লেজার'! এই ভিডিয়োতেই পন্থ বলেছেন যে, তিনি কাউকে নির্দিষ্ট ভাবে লক্ষ্য় করে স্লেজ করেন না। তাঁর মজা লাগে তাই তিনি করেন। ২০১৮-১৯ মরসুমের বিজিটি-তে পন্থের স্লেজিং কেউ ভুলতে পারবেন না। সেই সময়ের অধিনায়ক টিম পেইনকে স্লেজ করে ধুয়ে দিয়েছিলেন পন্থ। তিনি বলেছিলেন, 'আমরা এখানে একজন বিশেষ অতিথিকে পেয়েছি। আপনি কি কখনও অস্থায়ী অধিনায়ক শব্দটি শুনেছেন? জাদেজা, তাকে আউট করার জন্য কিছু করার দরকার নেই। আসুন বন্ধুরা, সে কথা বলতে ভালোবাসে, এটাই একমাত্র কাজ সে করতে পারে। তাই আমি কথা বলছি।'



১৯৯১-৯২ সালের পর এই প্রথম বর্ডার-গাভাসকর ট্রফিতে পাঁচ টেস্টের সিরিজ হচ্ছে। এর সঙ্গেই ফিরল গোলাপি টেস্ট। রোহিত-কামিন্সরা দিন-রাতের টেস্টেও মুখোমুখি হবেন। বাউন্সে ভরা পারথেই বোধন ইন্দো-অজি ডুয়েলের। ২০২২ সালের মার্চে ভারত শেষবার দিন-রাতের টেস্ট খেলেছিল। বেঙ্গালুরুতে ভারতের প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা। প্রায় আড়াই বছর পর ভারত গোলাপি বলে টেস্ট খেলবে। বর্ডার-গাভাসকর ট্রফিতে ভারত আধিপত্য় বজায় রেখেছে সেই ২০১৮-১৯ থেকে। সেই বছর ভারত ২-১ হারিয়েছিলে অজিদের। একই ব্য়বধানে ২০২০-২১ মরসুমে ভারত হারিয়েছিল আয়োজক দেশকে। ২০১৪-১৫ থেকে অস্ট্রেলিয়া ভারতকে টেস্ট সিরিজে হারাতে পারেনি। যদিও প্য়াট কামিন্সের টিম বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়েছে গতবছর।


আরও পড়ুন: সিট বেল্ট বেঁধে নিন, ক'টা দিন অপেক্ষা করুন, সচিন ফিরছেন স্বমহিমায়


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)