জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার ও প্রাক্তন অধিনায়ক গ্রেগ চ্যাপেল (Baggy Green)। সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের টিম ইন্ডিয়ার প্রাক্তন কোচ এখন দেওয়ালে মাথা ঠুকছেন। হারিয়ে ফেলেছেন মহার্ঘ সম্পদ, যা অজি ক্রিকেটারদের কাছে জাতীয় গর্বের অংশ। অস্ট্রেলিয়ার সর্বকালের অন্য়তম সেরা ক্রিকেটার এক পডকাস্টে এসে জানিয়েছেন যে, তিনি তাঁর ব্য়াগি গ্রিন (Baggy Green) অর্থাত্‍ অস্ট্রেলিয়ার মিলিটারি সবুজ রঙের টেস্ট টুপি হারিয়ে ফেলেছেন! ৭৬ বছরের গুরু গ্রেগ এখন হাহুতাশ করছেন। মনে করছেন কেউ মনে হয় তা চুরিই করেছে!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: বুমরার ১৫ বলে ৪ বার আউট, অক্ষরও ছিটকে দিলেন উইকেট! রাজা আজ ফকির


বাড়ি বদলেছিলেন চ্যাপেল। আর সেই সময়েই নিখোঁজ হয়ে যায় গর্বের টেস্ট টুপি। তিনি বলেন, 'আমরা যখন অ্যাডিলেডে চলে আসি তখন আগের বাড়ির স্টোরেজ থেকে সবকিছুই নিয়ে এসেছিলাম। ওই স্টোরেজ রুমে প্রায় ১০ বছর বা তারও বেশি জিনিস ছিল। আমি জানি না কী হল! ব্য়াগি গ্রিন ওই স্টোরেজেই ছিল। জানি না টুপিটা কোথায় হারিয়ে ফেললাম। মনে হচ্ছে ওখানেই রেখেছিলাম, কিন্তু আর পেলাম না!ওই টুপিটা হারিয়ে আমি খুবই হতাশ।' ঘটনাচক্রে চ্যাপেলের কাছে একাধিক অজি টেস্ট ক্য়াপ রয়েছে। এমনকী তার মধ্য়ে থেকে তিনি একটি আবার ইংল্য়ান্ডের কিংবদন্তি ক্রিকেটার জিওফ্রে বয়কটকে দিয়েছিলেন। যেটি আবার নিলামে প্রায় ১৩ লক্ষ টাকায় বিক্রি হয়েছিল। 


বিশ শতকের প্রথম দিক থেকেই অজি ক্রিকেটাররা এই টুপি পরেন। এই টুপির সঙ্গে দলের ইতিহাস জড়িয়ে রয়েছে। সেই দেশের ক্রিকেট ঐতিহ্যের প্রতীকও। টুপিতে খেলোয়াড়দের ব্যক্তিগত কৃতিত্বের সঙ্গেই এবং অস্ট্রেলিয়ান ক্রিকেটের সংহতিও ফুটে ওঠে। বোঝাই যাচ্ছে যে, একজন অজি ক্রিকেটারের কাছে ব্য়াগি গ্রিনের মাহত্ম্য় ঠিক কত'টা। গত জানুয়ারি মাসের ঘটনা। অস্ট্রেলিয়া ঘরের মাঠে পাকিস্তানের বিরুদ্ধে তিন ম্য়াচের টেস্ট সিরিজ খেলেছিল। আর ওটাই ছিল অজি তারকা ডেভিড ওয়ার্নারের বিদায়ী টেস্ট সিরিজ। ওয়ার্নার তখন জানিয়ে ছিলেন যে, তাঁর ব্য়াগি গ্রিন চুরি গিয়েছে। যদিও পরে তিনি সেই টুপি ফেরতও পেয়ে যান।


 আরও পড়ুন: 'কানপুরই আমার শেষ...'! বাঘের সে কী হুঙ্কার! পদ্মাপারের অভিমানে এদেশেই অবসর...


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)