নিজস্ব প্রতিবেদন: আইপিএলের মাঝপথেই নেতৃত্বে বদল ঘটেছে চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings)। ফের দায়িত্ব নিয়েছেন এমএস ধোনি (MS Dhoni)। রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) ক্য়াপ্টেনসির ব্যাটন ফিরিয়ে দেন কিংবদন্তি ক্য়াপ্টেনকে! চলতি আইপিএল শুরুর আগেই ধোনি জানিয়ে দেন যে, তিনি আর 'ইয়েলো আর্মি'কে নেতৃত্ব দেবেন না। জাদেজাকেই গুরুদায়িত্ব তুলে দিচ্ছেন তিনি। কিন্তু অধিনায়কত্বের চাপ সামলাতে রীতিমতো হিমশিম খেয়েছেন জাদেজা। রীতিমতো সমালোচনার মুখে পড়েন তিনি। তাঁর নেতৃত্বে চেন্নাই এই মরশুমে প্রথম ৮ ম্যাচের মধ্যে ৬ ম্যাচই হেরে বসে। জাদেজার অধিনায়কত্ব নিয়ে এক স্পোর্টস ওয়েবসাইটে নিজের মন্তব্য পেশ করেছেন তাঁর জাতীয় দলের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri)। শাস্ত্রী প্রশ্ন তুললেন জাদেজার অধিনায়কত্বের ইতিহাস নিয়ে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শাস্ত্রী বলেন, "জাদেজা সহজাত অধিনায়ক নয়। ও কোনও পর্যয় অধিনায়কত্ব করেনি। ওকে দায়িত্ব দেওয়াটা ওর জন্য কঠিন হয়ে গিয়েছিল। লোকে জাদেজাকে বিচার করতে পারে। ও কিন্তু কোনও দোষ নেই। ও কোথাও কখনও ক্যাপ্টেনসি করেনি। দেখে মনে হয়েছে জল থেকে মাছকে বার করে আনা হয়েছে। ওর জন্য প্লেয়ার হিসাবে খেলাই ভাল। কারণ ও অন্যতম সেরা অলরাউন্ডার। ও ক্রিকেটে ফোকাস করুক। ওর জন্য হয়তো সিএসকে-র কয়েকটি ম্যাচ হাতছাড়া হয়েছে ঠিকই। এখন সিএসকে-কে  আমরা যে ফর্মে দেখছি, জাদেজার বিষয়টি আগে ঘটলে সিএসকে ভাল জায়গায় থাকত।" 


শাস্ত্রী আরও বলছেন যে, অধিনায়ক তৈরি করার নেপথ্যেও থাকে বহু বিষয়। শাস্ত্রীর সংযোজন, "দেখতে হবে যে প্লেয়াররা কোথা থেকে আসছে। কোন পর্যায়ের ক্রিকেট ওরা খেলেছে। জাদেজা কি কোনও দলকে নেতৃত্ব দিয়েছে? ওর অধিনায়কত্ব দেওয়া কি স্বভাবে আছে? কোনও প্লেয়ারকে অধিনায়ক বানানোর সিদ্ধান্তে আসার আগে এই বিষয়গুলি দেখতে হবে। কেউ সর্বোচ্চ রান করলেই অধিনায়ক হয়ে যায় না। ভারতে এটা প্রচুর হয়। রাজ্য পর্যায় বলে নয়, জাতীয় স্তরেও হয়। রান করলেই অধিনায়ক করে দেওয়া হয়। দেখাই হয় না যে, সে কখনও অধিনায়কত্ব করেছে কি না! কিংবা কীরকম অভিজ্ঞতা আছে। আমার কাছে অধিনায়কত্ব সম্পূর্ণ আলাদা বিষয়। স্বভাবজাত। খেলা বোঝার ক্ষমতা, ম্যান-ম্যানেজমেন্টের মতো দক্ষতা লাগে। সবার ওপরে যোগাযোগ করার ক্ষমতা। শুধুই প্লেয়ারদের সঙ্গে নয়, এখন মিডিয়ার সঙ্গেও করতে হয়। অনেক বাড়তি বিষয় থাকে।" চলতি মরশুমে জাদেজার পারফরম্যান্সেও বিরাট প্রভাব ফেলেছে অধিনায়কত্বের চাপ। সেই চেনা জাদেজাকে পাওয়া যায়নি।


আরও পড়ুন: Mark Boucher: বর্ণবিদ্বেষের অভিযোগ থেকে অবশেষে মুক্তি পেলেন Cricket South Africa-আর হেড কোচ


আরও পড়ুনShakib Al Hasan: করোনা আক্রান্ত শাকিব! শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টে নেই তারকা অলরাউন্ডার


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)