নিজস্ব প্রতিবেদন : মিরপুর টেস্টে নজির গড়লেন সাকিবরা। ১২৮ বছরের টেস্ট ইতিহাসে নতুন অধ্যায় গড়ল বাংলাদেশ। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে প্রতিপক্ষের প্রথম পাঁচ ব্যাটসম্যানকে বোল্ড করার নজির টেস্ট ইতিহাসে আগেও ছিল, তবে পাঁচজনই স্পিনে বোল্ড! টেস্ট ইতিহাসেই এই প্রথমবার। সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজের সৌজন্যে বাংলাদেশ এই ইতিহাস গড়েছে।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন - অস্ট্রেলিয়ায় স্টিভের বাজি ভারতই!


মিরপুর টেস্টের দ্বিতীয় দিনে বাংলাদেশ প্রথম ইনিংসে ৫০৮ রান করার পর ব্যাটিংয়ে নেমেই ভরাডুবি ওয়েস্ট ইন্ডিজের। প্রথম ওভারেই শুরু সাকিবের হাত ধরে। বাংলাদেশ অধিনায়ক বোল্ড করে দেন প্রতিপক্ষ অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটকে(০)। আর এক ওপেনার কাইরান পাওয়েল(৪) বোল্ড হন মিরাজের বলে। সাকিবের দ্বিতীয় শিকার সুনীল আমব্রিস(৭)। রোস্টন চেজকে (০) প্রথম বলে ফিরিয়ে দেন মিরাজ। আর সাই হোপকে (১০) বোল্ড করে বাংলাদেশকে রেকর্ড বইয়ে তুলে নিয়ে যান সেই মেহেদি হাসান। পেস-স্পিন মিলিয়ে প্রথম ৫ ব্যাটসম্যান বোল্ড হওয়া টেস্ট ক্রিকেটের ইতিহাসে শেষবার দেখা গিয়েছিল ১২৮ বছর আগে। ১৮৯০ সালে ওভাল টেস্টে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে প্রথম ৫ ব্যাটসম্যানকে বোল্ড করেছিলেন দুই ইংরেজ পেসার ফ্রেড মার্টিন এবং জর্জ লোম্যান।



এর পাশাপাশি বাংলাদেশ তাদের টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথমবার ফলো অন করালো কোনও দলকে। বাংলাদেশের ৫০৮ রানের জবাবে মাত্র ১১১ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। ৩৯৭ রানের লিড পেয়ে বাংলাদেশ ক্যারিবিয়ানদের ফলো অন করায় সাকিবরা। এর আগে জিম্বাবোয়ের বিরুদ্ধে এই মিরপুরেই ২১৮ রানের লিড পেয়েও ফলো অন করায় নি বাংলাদেশ।