নিজস্ব প্রতিবেদন : আইসিসি-র ফিউচার ট্যুর প্রোগ্রাম নিয়ে অচিরেই বিসিসিআই-এর সঙ্গে সংঘাতের সম্ভাবনা বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়াম সংস্থার। দুবাইয়ে আইসিসি-র বোর্ড মিটিংয়ে ২০২৩ থেকে ২০৩১ সাল এই আট বছরে প্রতি বছর একটি করে আইসিসি টুর্নামেন্ট করার প্রস্তাব দেওয়া হয়েছে। যা মানতে রাজি নয় বিসিসিআই। ভারতীয় ক্রিকেট বোর্ডের দাবি, বিরাট আর্থিক ক্ষতি হবে। ভারতীয় বোর্ডের আপত্তি থাকলেও শেষ পর্যন্ত আইসিসি-র পরিচালন সমিতি অনুমোদন দিয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 



২০২৩ সাল পর্যন্ত আইসিসি এফটিপি আগেই ঠিক করে রেখেছে। দুবাইয়ের সভা ছিল ২০২৩ থেকে ২০৩১ সাল পর্যন্ত ফিউচার ট্যুর প্রোগ্রাম ঠিক করার জন্য। আইসিসি চাইছে প্রতি বছর একটি করে টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং তিন বছরের ব্যবধানে ৫০ ওভারের বিশ্বকাপ আয়োজন করতে। এক বোর্ড কর্তা জানান, এতে আপত্তি জানায় বিসিসিআই। বোর্ড সিইও রাহুল জোহরি নাকি আইসিসি সিইও মনু সয়ানিকে জানিয়ে দেন এইরকম সিদ্ধান্ত নেওয়া উচিত্ হবে না।


আরও পড়ুন - 'অভিনন্দন দাদি'! বোর্ড প্রেসিডেন্ট সৌরভকে শুভেচ্ছা সচিনের


প্রতিবছর টি-টোয়েন্টি বিশ্বকাপ হলে, দ্বিপাক্ষিক সিরিজ ক্ষতিগ্রস্ত হবে। একই সঙ্গে আইপিএলের ক্যালেন্ডার তৈরি করা বেশ কঠিন হয়ে পড়বে। আর্থিক ক্ষতি হবে বিসিসিআই-এর। সৌরভ গাঙ্গুলির নেতৃত্বাধীন বোর্ডের নতুন কমিটির সঙ্গে আইসিসি-র এই নিয়ে সংঘাতের সম্ভবনা প্রবল বলে মনে করছে ওয়াকিবহাল মহল। তবে সৌরভ গাঙ্গুলি-জয় শাহদের কিন্তু এই বিষয়টি সামাল দিতে হবে। বোর্ড প্রেসিডেন্ট হয়েই কঠিন চ্যালেঞ্জের সামনে সৌরভ গাঙ্গুলি।