নিজস্ব প্রতিবেদন- ৮৭ বছরে এই প্রথমবার! BCCI সিদ্ধান্ত নিয়ে ফেলেছে, এবার আর রনজি ট্রফি আয়োজন করা হবে না। তার বদলে এবার শুধুই বিজয় হাজারে ট্রফি আয়োজন করা হবে। করোনা ঘরোয়া ক্রিকেটের দশা ও দিশা বদলে দিয়েছে। এপ্রিলে IPL-এর ১৪ তম সংস্করণ আয়োজন করবে ভারতীয় ক্রিকেট বোর্ড। ফলে ঘরোয়া টুর্নামেন্ট আয়োজন করার জন্য বিসিসিআই-এর হাতে রয়েছে মাত্র দুমাস সময়। তাই এবার আর রনজি আয়োজন সম্ভব নয়। বিসিসিআই প্রতিটি রাজ্য ক্রিকেট সংস্থার কাছে জানতে চেয়েছিল, রনজি ও বিজয় হাজারের মধ্যে কোনটি আয়োজন করা যেতে পারে!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বোর্ড (BCCI) সচিব  জয় শাহ রাজ্য ক্রিকেট সংস্থাগুলিকে চিঠি লিখে তাদের মতামত জানতে চেয়েছিলেন। সবার মতামত নেওয়ার পর বোর্ড এবার সিদ্ধান্ত নিয়েছে, বিজয় হাজারে, মহিলাদের সিনিয়র একদিনের টুর্নামেন্ট ও Under-19 বিনু মানকড় ট্রফি আয়োজন করা যেতে পারে। তবে এখনও কোনও টুর্নামেন্টের সূচি ঘোষণা করা হয়নি। তবে আন্দাজ করা যাচ্ছে, ফেব্রুয়ারির দ্বিতীয় অথবা তৃতীয় সপ্তাহ থেকে বিজয় হাজারে ট্রফি শুরু হতে পারে। জানা গিয়েছে, একমাত্র অন্ধ্রপ্রদেশ ক্রিকেট সংস্থা রনজি ট্রফি (Ranji Trophy) আয়োজনের পক্ষে ভোট দিয়েছিল। কিন্তু দেশের বেশিরভাগ রাজ্য ক্রিকেট সংস্থা ছোট ফরম্যাট-এর টুর্নামেন্ট আয়োজনের পক্ষে।


আরও পড়ুন-  দাদার জন্য উদ্বিগ্ন, Sourav-কে দেখতে এলেন VVS Laxman


১৯৩৪ সালে প্রথমবার শুরু হয়েছিল রনজি ট্রফি। রাজকুমার ও ক্রিকেটার কে এস রনজিত্ সিং জির নামানুসারে এই টুর্নামেন্ট। ১৮৯৬ থেকে ১৯০২ পর্যন্ত ১৫টি টেস্ট ম্যাচ খেলেছিলেন তিনি। ক্রিকেটে লেট কাট, লেগ গ্লান্স-এর মতো শটের উদ্ভাবক তিনিই। Ranji Trophy-তে সব থেকে সফল দল মুম্বই। ৪১ বার চ্যাম্পিয়ন হয়েছে তারা। সব থেকে সফল ব্যাটসম্য়ান ওয়াসিম জাফর। ১০ হাজার ৭৩৮ রানের মালিক তিনি।