নিজস্ব প্রতিবেদন: ছোট থেকে খেলাধূলার প্রতি তেমন আগ্রহ না থাকলেও বাবা ও দিদির অনুপ্রেরণাতেই এশিয়ান চ্যাম্পিয়নশিপে সাফল্য পেয়েছেন সোনাজয়ী কুস্তিগির নভজ্যোত কৌর। আর সোনা জিতে বাবা ও দিদির সেই লড়াইয়ে এবার কিছুটা অংশ নিতে চান ২৮ বছর বয়সী নভজ্যোত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গল্পটা অনেকটা গীতা ফোগাত ও ববিতা ফোগাতের মতোই। গীতা-ববিতার বাবা মহাবীর ফোগাত যেভাবে ওদের তিল তিল করে তৈরি করেছিলেন, ঠিক সেই ভাবে পাড়া-পড়শিদের কোনওরকম আপত্তিতে কান না দিয়ে পঞ্জাবের বাগারিয়া গ্রামের চাষী সুখচ্যায়েন সিং দুই মেয়ে- নভজিত্ ও নভজ্যোতকে কুস্তিগির গড়ে তোলার স্বপ্ন দেখেছিলেন। আর সেই স্বপ্নকে বাস্তবায়িত করতে ১৩ লাখ টাকা দেনার দায় চেপে বসে তাঁর উপর।


আরও পড়ুন- ঘুমের মাঝেই, 'ঘুমের দেশে' চলে গেলেন ফুটবলার


২০১৪ সালে গ্লাসগো কমনওয়েলথ গেমসে ব্রোঞ্জ জেতার পরেই কোমরে চোট পেয়ে প্রায় দু'বছর কুস্তির বাইরে চলে গিয়েছিলেন নভজ্যোত। ২০১৬ সালে রিও অলিম্পিকে যোগ্যতা অর্জন করতে পারেননি তিনি। সেই সময় দিদির অনুপ্রেরণাই ফের কুস্তির লড়াইয়ে নামতে এক প্রকার বাধ্য করে নভজ্যোতকে। আর ছোট মেয়েকে সুস্থ করে তুলতে পুরো খরচটাই চালাতে হয়েছিল বাবা সুখচ্যায়েন সিংকে। মাত্র চার একর জমিতে চাষ করে সেই খরচ জোগাতে বিরাট অঙ্কের অর্থ ধার করতে হয় দরিদ্র কৃষককে। তবে সেই আর্থিক প্রতিবন্ধকতা কখনও মেয়েদের বুঝতে দেননি বাবা সুখচ্যায়েন।


আরও পড়ুন- মেসি একাই ৬০০


কিরঘিস্থানের রাজধানী বিসকেকে এশিয়ান চ্যাম্পিয়নশিপে ৬৫ কেজি ফ্রি-স্টাইল বিভাগে জাপানের মিয়া ইমাইকে হারিয়ে সোনা জেতেন নভজ্যোত কৌর। আন্তর্জাতিক স্তরে মেয়ের এমন সাফল্যে তাই উচ্ছ্বসিত বাবা জানান, " গোটা দেশকে ও গর্বিত করেছে। এবার আমি চাই অলিম্পিকে সোনা জিতুক।"



এদিকে, এশিয়ান চ্যাম্পিয়নশিপে সোনা জিতে এবার বাবার ১৩ লাখ টাকা ঋণের কিছুটা শোধ করলেন মেয়ে। আগামী দিনে আন্তর্জাতিক স্তরে আরও সাফল্য দিয়েই বাবার সব দেনা মিটিয়ে দেওয়ার চ্যালেঞ্জ নিয়েই আবার লড়াইয়ে নামার প্রস্তুতি নিচ্ছেন নভজ্যোত।      


খেলার খবর জানতে দেখুন স্পোর্টস ২৪, রাত ৮ টা ৪০ মিনিটে। শুধুমাত্র ২৪ ঘণ্টায়