জি ২৪ ঘণ্টা ডিজিট্যাল ব্যুরো: মাত্র কয়েক ঘণ্টার মধ্যে পুরো চিত্র বদলে গেল! ২ ডিসেম্বর নিজেই ইনস্টাগ্রামে সুস্থতার কথা জানিয়েছিলেন। তবে ২৪ ঘণ্টা ঘুরতেই ফের খারাপ খবর আসতে শুরু করেছে পেলে-কে (Pele) কেন্দ্র করে। 'ফুটবল সম্রাট' পেলের শারীরিক অবস্থা আরও সংকটজনক। চিকিৎসায় সাড়া দিচ্ছেন না তিনি। কাজ করছে না কেমোথেরাপি। ব্রাজিলের (Brazil) একাধিক সংবাদমাধ্যমে এই খবর প্ররকাশিত হয়েছে। তিনবারের বিশ্বকাপ জয়ীকে এখন রাখা হয়েছে প্যালিয়েটিভ কেয়ারে-এ। শারীরিক যন্ত্রণা উপশম করার জন্যই এই প্যালিয়েটিভ কেয়ারে রাখা হয় রোগীদের। পেলেকেও একই কারণে স্থানান্তরিত করা হয়েছে প্যালিয়েটিভ কেয়ারে। চিকিৎসকদের মতে, একজন রোগীকে তখনই প্যালিয়েটিভ কেয়ারে নেওয়া হয়, যখন তাঁর রোগ নিরাময়ের সম্ভাবনা কমে আসে। সেই সময়ে মূলত তাকে শারীরিক ও মানসিক, আত্মিক ও সামাজিকভাবে সাপোর্ট দেওয়া হয়। ব্রাজিলের সংবাদপত্র ‘ফোলহা ডে সাও পাওলো’ জানিয়েছে, কেমোথেরাপি কাজ করছে না পেলের শরীরে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

৩০ নভেম্বর গোটা দুনিয়ার চিন্তা বাড়িয়ে ফের একবার আলবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি হয়েছিলেন পেলে। আচমকা শারীরিক অবস্থার (Pele Health Update) অবনতি হওয়ায় তাঁকে সাও পাওলোর এই হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পেলের অবস্থা উদ্বেগজনক! ক্যানসারে আক্রান্ত পেলে-র শরীর অনেকটা ফুলে গিয়েছে! সঙ্গে রয়েছে হৃদ্‌যন্ত্রের সমস্যা! এমন বেশ কিছু খবর বাজারে দাবানলের মতো ছড়িয়ে যায়। যদিও সেই রাতেই ব্রাজিলের জীবন্ত কিংবদন্তির কন্যা কেলি ন্যাসিমেন্টোর (Kely Nascimento) দাবি ছিল, তিনবারের বিশ্বকাপ জয়ী তাঁর বাবা এখন অনেকটা স্থিতিশীল। পেলের শারীরিক অবস্থা নিয়ে সংবাদমাধ্যমে যে খবর দেওয়া হচ্ছে, তা সত্য নয়। বৃহস্পতিবার মুখ খুললেন পেলে স্বয়ং। কঠিন সময়ে তাঁর জন্য যেভাবে প্রার্থনা করেছেন ভক্তরা, সেই জন্য ধন্যবাদ জ্ঞাপন করেছিলেন ব্রাজিলের কিংবদন্তি। সেই সঙ্গে জানিয়ে দিয়েছিলেন, তাঁকে নিয়ে চিন্তা করার কিচ্ছু নেই। 


আরও পড়ুন: Pele, FIFA World Cup 2022: 'আমি একদম ভালো আছি', সব জল্পনা উড়িয়ে জানিয়ে দিলেন 'ফুটবল সম্রাট'


আরও পড়ুন: Pele, FIFA World Cup 2022: পেলের শারীরিক অবস্থা নিয়ে তীব্র ধোঁয়াশা! কেমন আছেন? কী বলছেন তাঁর কন্যা?


পেলের অসুস্থতার খবর পেয়ে বিশ্বজুড়ে অসংখ্য ভক্তরা তাঁকে বার্তা পাঠিয়েছেন। তাঁর দ্রুত আরোগ্য কামনা করেছিলেন ব্রাজিলের কোচ তিতেও। কাতারের বেশ কিছু দর্শনীয় বিল্ডিংয়ে আলোকসজ্জার মাধ্যমে পেলের সুস্থ হয়ে ওঠার প্রার্থনা করা হয়। সমস্ত কিছু দেখে অভিভূত ছিলেন পেলে। অন্তরের কৃতজ্ঞতা প্রকাশ করে ইনস্টাগ্রামে একটি পোস্ট করেছিলেন তিনি। সকলকে আশ্বস্ত করে তাঁর বার্তা ছিল, 'প্রতি মাসের নিয়ম মতোই এবারেও হাসপাতালে চিকিৎসা করতে এসেছি। তবে সকলে আমার সুস্থতা কামনা করেছেন, তা দেখে সত্যিই খুব ভালো লাগছে। সকলকে ধন্যবাদ জানাই। আমিও কিন্তু আপনাদের মতো বিশ্বকাপ দেখছি। তাই আপনারাও আমার মতো বিশ্বকাপে মেতে থাকুন। ফুটবলের সঙ্গে থাকুন।'   



৩০ নভেম্বর রাতে সূত্র মারফত জানা যায়,পেলের শরীর ফুলে যাওয়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। আরও কিছু পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে তাঁর অসুস্থতা কতটা জটিল, সেটা জানা যাবে। পাশাপাশি পেলে হৃদ্‌রোগজনিত সমস্যাতেও ভুগছেন বলে জানানো হয়েছিল। যদিও এই বিষয়ে পেলের ম্যানেজার এবং হাসপাতাল কর্তৃপক্ষ কোনও মন্তব্য করতে রাজি হয়নি। 


যদিও পেলে-র একমাত্র কন্যা কেলি ন্যাসিমেন্টো ইনস্টাগ্রামে লিখেছিলেন, 'বন্ধুরা কেমন আছেন? প্রচারমাধ্যমের লোকজন থেকে শুরু করে বাবা-র অনেক ভক্তরা ওঁর শারীরিক অবস্থার খবর জানতে চাইছেন। বাবা ওঁর নিয়মিত চিকিৎসার জন্য ফের হাসপাতালে ভর্তি হয়েছেন। অহেতুক চিন্তা করবেন না। আমার কয়েকজন ভাই-বোন এখন সেখানেই আছে। আমি বাবার সঙ্গে নতুন বছরের কয়েকটা ছবি অবশ্যই পোস্ট করব।'



পেলের অসুস্থতার খবর ছড়িয়ে পড়তেই আশঙ্কায় ভুগছিলেন তাঁর অগণিত ভক্ত। সূত্র মারফত জানা গিয়েছে, ব্রঙ্কোনিউমোনিয়ায় ভুগছেন তিনি। ব্রাজিলের সংবাদপত্র ‘ফোলহা ডে সাও পাওলো’ জানিয়েছে, কেমোথেরাপি কাজ করছে না পেলের শরীরে। জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে 'ফুটবল সম্রাট' , চিকিৎসায় সাড়া দিচ্ছেন না, তাই প্রার্থনায় বিশ্ব। 



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)