-------------------------------------------------------------------


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ওয়েব ডেস্ক: কোচ ডানকান ফ্লেচারকে নিয়ে এখন মহাসমস্যায় পড়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ইংল্যান্ড সফরে লজ্জার সিরিজ হারের পর ভারতীয় বোর্ডের কর্তারা বলে দিয়েছেন, ফ্লেচারকে আর প্রয়োজন নেই, উনি ইস্তফা দিলে সঙ্গে সঙ্গে গ্রহণ করে নেওয়া হবে। প্রথমে বিসিসিআই ভেবছিল রবি শাস্ত্রীকে মাথার ওপর বসানোর পর অপমাণে ফ্লেচার নিজেই দায়িত্ব ছেড়ে দেবেন, কিন্তু কোথায় কী জিম্বাবোয়ের প্রাক্তন ক্রিকেটার তথা ধোনিদের হেডস্যার এখনও 'নট নড়নচড়ন'। অক্টোবরে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগেই ফ্লেচারকে সরিয়ে দিতে মরিয়া বোর্ড।


বিরক্তিতে বিসিসিআইয়ের আধা কর্তারা বিভিন্ন জায়গায় ফ্লেচার বিরোধি মন্তব্য করছেন, কিন্তু তাতেও কাজ কিছু হচ্ছে না। চুক্তি থাকায় ফ্লেচারকে তাড়িয়ে দিলে আর্থিক ক্ষতির সঙ্গে আইনি ঝামেলায় পড়ার আশঙ্কা রয়েছে, তাই আগবাড়িয়ে কিছু করতেও পারছেন না বিসিসিআই কর্তারা। এর আগে ইংল্যান্ডে কোচ ছিলেন ফ্লেচার। শেষের দিকে ইসিবিও কিছুটা একই রকম সমস্যায় পড়েছিল।   


২৫ অগাস্ট থেকে ইংল্যান্ডের বিরুদ্ধে শুরু হচ্ছে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ। এই দু তিনদিনের মধ্যে ফ্লেচার নিজে না সরলে, সিরিজের মাঝপথে বোর্ড তাঁখে সরাতে পারবে না। আবার ওয়ানডেতে কিছুটা কমজোর ইংল্যান্ডকে হারিয়ে সিরিজ জিতলে তখন আবার ফ্লেচার পক্ষে হাওয়া পেয়ে যাবেন। তাই আর কী বিসিসিআই কর্তারা এখন ফ্লেচারকে বলছেন , 'ছেড়ে দে বাবা, কেঁদে বাঁচি।'


ভারতের কোচ থাকাকালীন ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতলেও বিদেশে তাঁর টেস্ট রেকর্ড ভয়াবহ৷ গত বিশ্বকাপের পরে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় টানা আটটি টেস্ট হারতে হয়েছিল৷ তার পরে ঘরের মাঠে ২৮ বছর পরে ইংল্যান্ডের কাছে ১-২ সিরিজ হারে ভারত৷ গত ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকায় ০ -১ হার , নিউজিল্যান্ডে একই ফলে হার , তারপর ইংল্যান্ডে ১-৩ হার৷


এদিকে, প্রত্যাশা মতই বোর্ড অধিনায়ক ধোনির পাশেই দাঁড়াচ্ছে। খুব বেশি টালমাটাল না হলে অস্ট্রেলিয়া সফরে সেই ধোনিই অধিনায়ক হিসাবে টেস্ট সিরিজ খেলবেন।