নিজস্ব প্রতিবেদন : মঙ্গলবার চতুর্থ দিনের খেলা শুরু হওয়ার ১০ মিনিটের মধ্যেই টেস্ট শেষ। রাঁচিতে শেষ টেস্টে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করে মঙ্গলবার রাতেই শহরে ফিরলেন ঋদ্ধিমান সাহা। অধিনায়ক বিরাট কোহলির তাঁর ওপর আস্থা থাকায় দলে কামব্যাক করতে পেরেছেন বলে দাবি করলেন ঋদ্ধিমান।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মহেন্দ্র সিং ধোনি পরবর্তী ভারতীয় ক্রিকেটে উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে ঋষভ পন্থকেই ভেবে রেখেছিলেন নির্বাচকরা। কিন্তু সাম্প্রতিক কালে পন্থের অপরিণত মানসিকতা তাঁর পারফরম্যান্সে প্রভাব ফেলছে বলেই মনে করেছেন বিশেষজ্ঞদের একাংশ। যদিও কাঁধে চোট পাওয়ার আগে ভারতীয় টেস্ট দলের নিয়মিত উইকেটকিপার ছিলেন ঋদ্ধিমান সাহাই। চোট সারিয়ে ক্যারিবিয়ান সফরে দলে ফিরলেন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুই টেস্টে প্রথম একাদশের বাইরেই থাকতে হয়েছে বাংলার উইকেটকিপারকে। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে ঘরের মাঠে টার্নিং ট্র্যাকে পন্থের ওপর ভরসা রাখতে পারেনি টিম ম্যানেজমেন্ট। প্রোটিয়াদের বিরুদ্ধে আবার প্রথম একাদশে সুযোগ পান ঋদ্ধিমান সাহা।


 



২০ মাস পর জাতীয় দলে কামব্যাক করে দুরন্ত পারফরম্যান্স উপহার দেন ঋদ্ধিমান সাহা। বঙ্গতনয়ের কিপিংয়ে মুগ্ধ ভারত অধিনায়কও। বিরাট কোহলি তো আগেই জানিয়ে রেখেছিলেন, এই মুহূর্তে বিশ্বের সেরা উইকেটকিপার বাংলার ঋদ্ধিমান সাহা। ভাইজ্যাগ, পুনে, রাঁচিতে দুর্দান্ত সব ক্যাচ নিয়েছেন ঋদ্ধিমান সাহা। উইকেটের পিছনে তিনি দাঁড়ালে মাছি গলার জো নেই। বল তাঁর গ্লাভস গলে বেরোতে পারবে না। দুরন্ত সব ক্যাচ নেওয়ায় ফ্যানেরা তাঁকে ডাকতে শুরু করেছেন 'সুপারম্যান সাহা' বলে।



দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কামব্যাক সিরিজ খেলে মঙ্গলবার রাতেই কলকাতায় ফিরে এলেন ঋদ্ধি। বাংলার উইকেটরক্ষকের বক্তব্য দলে কামব্যাক করার পর পারফর্ম করতে পেরে তিনি খুশি। অধিনায়ক বিরাট কোহলির তাঁর উপর আস্থা থাকার জন্য দলে কামব্যাক করতে পেরেছেন বলে দাবি ঋদ্ধিমানের। এদিন ঋদ্ধির সঙ্গে কলকাতায় ফেরেন রাঁচি টেস্টে অভিষেক হওয়া শাহবাজ নাদিমও।


আরও পড়ুন - হাতে গোনা দর্শক! রোটেশন নয়, দেশে পাঁচটি নির্দিষ্ট টেস্ট সেন্টারের পক্ষে সওয়াল করলেন হতাশ কোহলি