জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বহু প্রতীক্ষিত কোপা আমেরিকার (Copa America 2024) দিনক্ষণ চলে এল সামনে। আগামী বছর লিওনেল মেসি, নেইমার জুনিয়ররা কাপ যুদ্ধে নামবেন মার্কিন মুলুকে। কোপা ফিরল আমেরিকায়। জানিয়ে দিল কোনমেবল (CONMEBOL)। জো বাইডেনের (Joe Biden) দেশে ২০ জুন থেকে ১৪ জুলাই পর্যন্ত চলবে লাতিন আমেরিকার শ্রেষ্ঠ ফুটবল প্রতিযোগিতা। আমেরিকার ফুটবল উন্নয়নের পালে হাওয়া লাগবে। ২০১৬ সালের পর ফের আমেরিকার মাটিতে কোপার কাপ যুদ্ধ। ২০২৬ সালে মেক্সিকো, কানাডার সঙ্গে আমেরিকাও বিশ্বকাপের আয়োজক দেশ। কোপায় কনমেবলের ১০টি দেশ যেমন অংশ নেবে, তেমনই থাকবে কনকাকাফের ( CONCACAF) প্রথম ছয়টি দেশও। এছাড়াও কনকাকাফের ছয়টি দেশের কাছে সুযোগ থাকবে কোপায় যোগ্যতা অর্জন করার। তাদের খেলতে হবে ২০২৩-২৪ কনকাকাফ নেশনস লিগ (CONCACAF Nations League 2023-24)।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Man City: ইউরোপ চ্যাম্পিয়ন হাল্যান্ডরা, তবুও পাবেন না 'ব্যাজ অফ অনার'! কারণটা কি জানেন?




২০২১ সালে শেষবার কোপা আমেরিকা অনুষ্ঠিত হয়েছিল। আয়োজক দেশ ছিল ব্রাজিল। নেইমারদের ঘরের মাঠে তাদেরকে হারিয়েই বিজয়ীর মুকুট উঠেছিল আর্জেন্টিনার মাথায়। ২৮ বছর পর কোপা জিতেছিল মেসি অ্যান্ড কোং। উরুগুয়ের সঙ্গে যুগ্মভাবে কোপায় সর্বাধিক ১৫ বার চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড করে নীল-সাদা জার্সিধারীরা। গতবছর যুগ্মভাবে কলম্বিয়া ও আর্জেন্টিনার কোপা আয়োজনের কথা ছিল। কিন্তু রাজনৈতিক ভাবে অস্থির কলম্বিয়ার থেকে কোপা প্রত্যাহার করেছিল কনমেবল। পরে কোভিডের ধাক্কায় ধাক্কায় মেসির দেশ থেকেও সরে গিয়েছিল কোপা। কনমেবল প্রেসিডেন্ট আলেয়ান্দ্রো ডমিনগুয়েজ চব্বিশের কোপার ব্য়াপারে বলেন,'আমাদের ঐক্য শুধুমাত্র ঐতিহাসিক এবং আবেগগত বন্ধনের উপর ভিত্তিতেই দাঁড়িয়ে নেই, বরং ফুটবলের জন্য আমাদের একই উৎসাহ। আমরা আশা করি একসঙ্গে একাধিক প্রকল্প এবং উদ্যোগগুলিকে সম্প্রসারিত করব এই ভাবে। আমাদের আবেগকে আরও অর্থপূর্ণ ভাবে এগিয়ে নিয়ে যাব।' লাতিন আমেরিকার শৈল্পিক ফুটবল যাঁরা ভালোবাসেন, তাঁরা মুখিয়ে থাকেন ব্রাজিল-আর্জেন্তিনার ম্যাচ দেখার জন্য়। বিশ্বকাপ ছাড়াও সেই সুযোগ থাকে এই কোপাতেই। 



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)