জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের সিনিয়র পুরুষ দল এখন ব্য়স্ত টি-২০ বিশ্বকাপ (T20 World Cup) খেলতে। রাত পোহালেই আফগানিস্তানের বিরুদ্ধে সুপার এইটের প্রথম ম্য়াচ রোহিত শর্মা অ্য়ান্ড কোংয়ের। আর ঠিক এমন সময়ে ভারতের মেয়েরা ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পূর্ণাঙ্গ সিরিজ খেলছে। তিনটি ওডিআই, একটি টেস্ট ও তিনটি টি-২০ খেলবে দুই দেশ। বুধবার বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে হরমনপ্রীত কৌররা (Harmanpreet Kaur) চার রানে হারিয়ে দিলেন লরা ওলভার্ডের টিমকে। গত রবিবার প্রথম ওডিআই ১৪৩ রানে জিতেছিল ভারত। আর এদিনের জয়ের সঙ্গেই এক ম্য়াচ হাতে রেখে ভারত ওডিআই সিরিজে ২-০ এগিয়ে গেল।



COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: 'তেরা ইন্ডিয়া নেহি হ্যায়...' রণংদেহী পাক পেসার! চড়াও হলেন সমর্থকের উপর
 


এদিন ভারত টস হেরে প্রথমে ব্য়াট করেছিল। স্মৃতি (১২০ বলে ১৩৬) ও হরমনপ্রীত (৮৮ বলে অপরাজিত ১০৩) জোড়া সেঞ্চুরি করে প্রোটিয়া বোলারদের মাথায় উঠে বসেছিলেন। স্মৃতি-হরমনপ্রীতের দাপুটে ব্য়াটে ভর করে ভারত তিন উইকেটে ৩২৫ রান তুলেছিল। জবাবে লড়াই করে ৩২১ রান তুলতেই সমর্থ হয়। রামধনু দেশের তরফেও এসেছে জোড়া সেঞ্চুরি। ক্য়াপ্টেন লরা ওপেন করতে নেমে ১৩৫ বলে ১৩৫ রান করেন। অন্য়দিকে মারিজেন কাপ ৯৪ বলে ১১৪ রান করেছেন। তবে এদিন মেয়েদের ক্রিকেটে মাইলস্টোন তৈরি করা হয়েছে। বেঙ্গালুরুতে সিরিজ জয়ের দিনে শুধুই রেকর্ডের বন্যা হয়েছে।


দেখে নিন এদিন কী কী রেকর্ড হয়েছে বেঙ্গালুরুতে


৭: স্মৃতি স্পর্শ করলেন প্রাক্তন অধিনায়ক মিতালি রাজকে। মেয়েদের ওডিআই ক্রিকেটে ভারতীয় ব্য়াটার হিসেবে এখন স্মৃতি-মিতালি যুগ্মভাবে সর্বাধিক শতরানের মালকিন


২: স্মৃতি প্রথম ভারতীয় ব্য়াটার হিসেবে মেয়েদের ওডিআই ক্রিকেটে ব্য়াক-টু-ব্য়াক সেঞ্চুরি হাঁকালেন


৬: হরমনপ্রীত এদিন তাঁর ওডিআই ক্রিকেটে ছ'নম্বর সেঞ্চুরিটি করলেন। স্মৃতি-মিতালিকে স্পর্শ করা থেকে এক ধাপ দূরে হরমনপ্রীত


৮: এদিন ভারতীয় ব্য়াটাররা ৮ ছক্কা হাঁকিয়েছেন। মেয়েদের ওডিআই ক্রিকেটে এখনও পর্যন্ত এটাই সর্বাধিক


২০: ২০ মাস পর ওডিআই সেঞ্চুরি পেলেন হরমনপ্রীত। শেষবার এই ফর্ম্যাটে তাঁর সেঞ্চুরি এসেছিল ২০২২ সালে। ইংল্য়ান্ডের বিরুদ্ধে ক্য়ান্টারবারিতে শতরান করেছিলেন হরমনপ্রীত।


১৩৬: এদিন স্মৃতি কেরিয়ারের সর্বাধিক ওডিআই রানের ইনিংস খেললেন।
 
৩২৫: ওডিআই ক্রিকেটে দেশের মেয়েদের এটাই তৃতীয় সর্বাধিক রান। অতীতে ভারত ২০১৭ সালে আয়ারল্য়ান্ডের বিরুদ্ধে ৩৫৮ করেছিল। ২০২২ সালে ইংল্য়ান্ডের বিরুদ্ধে এসেছিল ৩৩৩।
 

 আরও পড়ুন: এবারই তো আসল খেলা, দুয়ারে সুপার আট, রইল পুরো সূচি


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)