নিজস্ব প্রতিনিধি : কখনও পার্টনারশিপে বিশ্বরেকর্ড করছেন। কখনও আবার ব্যক্তিগত রেকর্ডে বিশ্ব ক্রিকেটে নিজের জাত চেনাচ্ছেন। পাকিস্তানের ব্যাটসম্যান ফাকর জামান নিজেকে মেলে ধরছেন দারুনভাবে। জিম্বাবোয়ের বিরুদ্ধে একদিনের সিরিজে একের পর এক রেকর্ড করে চলেছেন ফকর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  পাল্টে যাওয়া শ্রীসান্থকে দেখে সতর্কতা জারি হল হরভজনের জন্য


পাক ব্যাটসম্যান এবার এমন রেকর্ড করলেন যে টপকে গেলেন স্যর ভিভ রিচার্ডস, কেভিন পিটারসেন, জোনাথন ট্রটের মতো তারকাদের। ফকর এখন একদিনের ক্রিকেটে সব থেকে কম ইনিংস খেলে ১০০০ রান করা ব্যাটসম্যান। মাত্র ১৮ ইনিংস খেলে ফকর এই রেকর্ড করলেন। জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজের পঞ্চম একদিনের ম্যাচে ফকর এই রেকর্ড করলেন। ১৯৮০-তে ২১ ইনিংস খেলে ১০০০ রান করেছিলেন ভিভিয়ান রিচার্ডস। কেভিন পিটারসেন, জোনাথন ট্রট, কুইন্টান ডি কক ও বাবর আজমও একদিনের ক্রিকেটে ১০০০ রান করতে ২১ ইনিংস খেলেছিলেন। একদিনের ক্রিকেটে বিরাট কোহলি ২৪ ইনিংস খেলে ১০০০ রান করেছিলেন। 


আরও পড়ুন-  'বোমা ছুঁড়ে মারি', প্রকাশ্যে বললেন পাকিস্তানের বোলার


জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজের প্রথম চারটি ম্যাচে ফকর ৪৩০ রান করেছেন। পঞ্চম ম্যাচে মাত্র ২০ রান করলেই ফকর একদিনের ক্রিকেটে এই নতুন রেকর্ডের মালিক হতেন। অন্যাদিকে, দ্বিপাক্ষিক কোনও সিরিজে পাঁচ ম্যাচে সর্বাধিক রানের রেকর্ডও পকেটে পুরলেন এই পাক ব্যাটসম্যান। জিম্বাবোয়ের বিরুদ্ধে এই সিরিজেই প্রথম পাক ব্যাটসম্যান হিসাবে একদিনের ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করার রেকর্ড করেছিলেন তিনি। ফকর জামান ও ইমামা মিলে ওপেনিং জুটিতে ৩০৪ রানের পার্টনারশিপ করেছিলেন। একদিনের ক্রিকেটে এটাও বিশ্বরেকর্ড।