জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি হওয়ার পরে এই প্রথম কলকাতার সাংবাদিকদের সঙ্গে মিলিত হলেন কল্যাণ চৌবে। সঙ্গে ছিলেন এআইএফএফ-এর অন্য কর্তারাও। আর সেখানেই তিনি বলে গেলেন, "জাতীয় দলে খেলা বাংলার প্রাক্তন ফুটবলারদের মধ্য থেকেই এ বারের পদ্মশ্রী ও অর্জুন পুরস্কারের জন্য নাম মনোনয়ন করে ১৫ সেপ্টেম্বরের মধ্যে পাঠাচ্ছি আমরা। যেহেতু আমরা নাম মনোনয়ন করে ক্রীড়ামন্ত্রকের কাছে পাঠাচ্ছি, তাই তা উল্লেখ করছি না।" ফেডারেশন সভাপতির মতে,ভারতীয় ফুটবলের জন্য বাংলার যে সব প্রাক্তন ফুটবলারেরা ঘাম-রক্ত ঝরাচ্ছেন, তাদের সম্মানিত করতেই এই বিশেষ উদ্যোগ নিচ্ছেন তারা।
 চলতি মাসের শুরুতেই সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি হয়েছেন কল্যাণ। তার পরে এই প্রথম ফেডারেশনের তরফে কলকাতার সাংবাদিকদের মুখোমুখি হলেন এআইএফএফ প্রেসিডেন্ট কল্যাণ চৌবে। সঙ্গে ছিলেন ফেডারেশনের মহাসচিব সাজি প্রভাকরণ ও উপ-মহাসচিব সুনন্দ ধরেরাও।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

স্ত্রী সোহিনী মিত্র চৌবে মোহনবাগান ক্লাবের কর্মসমিতির সদস্য। আর তিনি, কল্যাণ চৌবে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি। ফলে আগামী দিনে তা নিয়ে স্বার্থ-সংঘাতের প্রশ্ন উঠতে পারে কি না, তা জানতে চাওয়া হলে কল্যাণ বলেন, "আইনি ভাবে কোনও প্রতিবাদ এলে আইনি পথেই তার মোকাবিলা করব।"
ইতিমধ্যেই আইএম বিজয়নের নেতৃত্বাধীন ফেডারেশনের টেকনিক্যাল কমিটিতে থাকতে চান না বলে জানিয়েছেন প্রাক্তন ফুটবলার মনোরঞ্জন ভট্টাচার্য। তাঁকে টেকনিক্যাল কমিটিতে রাখার জন্য সভাপতি কোনও উদ্যোগ নেবেন কি না, তা নিয়ে জানতে চাওয়া হলে কল্যাণ বলেন, "মনাদার প্রশিক্ষণে ইস্টবেঙ্গলে খেলেছি। ওনার মতো একজন প্রাক্তন ফুটবলার টেকনিক্যাল কমিটিতে থাকলে আমরাও উপকৃত হব। ই-মেলে ব্যক্তিগত কারণ দেখিয়ে তিনি থাকতে চান না বলে জানিয়েছেন। আমি এ ব্যাপারে, মনাদার সঙ্গে কথা বলব।" একই সঙ্গে শীঘ্রই আইএসএল ও এফএসডিএলের সঙ্গে আলোচনার টেবিলে বসতে চলেছে ফেডারেশন। বৃহস্পতিবার রাতেই কাতার যাচ্ছেন ফেডারেশন সভাপতি। ফিরেই আইএসএলের সঙ্গে তাঁর এই বৈঠক হওয়ার কথা।


পাশাপাশি, ফেডারেশন সভাপতি এ দিন জানিয়ে দিয়েছেন, আগের মতো জাতীয় স্তরে বিভিন্ন বয়সভিত্তিক প্রতিযোগিতা ও সন্তোষ ট্রফি আয়োজন হয়, সে ব্যাপারে উদ্যোগ নিচ্ছেন, ফেডারেশনের নবনিযুক্ত কমিটি। পাশাপাশি, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের সঙ্গে কথা বলে স্কুলে ফুটবলের প্রসারে নতুন পরিকল্পনা রয়েছে ফেডারেশনের। ভারতে কেন্দ্রীয় সরকারের ১৬ লক্ষ স্কুলে ১৫ কোটি ছাত্রছাত্রী পড়ে। আগামী ১০ বছরের মধ্যে ভারতীয় ফুটবলকে আন্তর্জাতিক পর্যায়ে সাফল্য এনে দেওয়ার জন্য এই সব স্কুলে লাইসেন্সযুক্ত প্রাক্তন ফুটবলারদের নিয়োগ করতে চায় ফেডারেশন। যাতে স্কুলে প্রথম থেকেই ফুটবলের অ, আ, ক, খ শিখতে পারে বাচ্চারা। 


আরও পড়ুন : Virat Kohli Century, IND vs AFG, Asia Cup 2022: 'কিং ইজ ব্যাক'! অবশেষে কোহলির ব্যাটে বিরাট সেঞ্চুরি 


মহিলা ফুটবলের উন্নতির জন্যও ফেডারেশনের যে সজাগ দৃষ্টি রয়েছে। এ দিন তা-ও জানিয়েছেন কল্যাণ চৌবে। তিনি বলেন, "ভারতীয় ফুটবলে যাতে লিঙ্গ-বৈষম্য না থাকে, তার জন্য পুরুষ ও মহিলা ফুটবল দলের পারিশ্রমিকে ভারসাম্য রাখতে চাই আমরা। তার জন্যও আলোচনা সদর্থক ভাবে শুরু হয়েছে। ১৯ সেপ্টেম্বর ফেডারেশনের কর্মসমিতির বৈঠক। সেখানেই এই বিষয়গুলি নিয়ে আলোচনা হবে।"


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)