জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: টি-২০ বিশ্বকাপের (T20 World Cup 2022) আগে এশিয়া কাপেই (Asia Cup 2022) নিজেকে ঝালিয়ে নিতে চান তিনি। এশিয়ার সেরা হওয়ার লড়াইয়ের জন্য প্রস্তুত বিরাট কোহলি (Virat Kohli)। ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবোয়ের বিরুদ্ধে বিশ্রাম নেওয়ার পর একেবারে চাঙ্গা হয়ে সংযুক্ত আরব আমিরশাহিতে এসেছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। কোহলি বিশ্রাম নিয়েছিলেন, শুধু মানসিক ভাবে সুপারফিট হওয়ার জন্য। এশিয়া কাপের আগে মানসিক সমস্যা নিয়ে খোলাখুলি কথা বললেন কোহলি। স্বীকার করে নিলেন যে, তিনি আর পারছিলেন না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কোহলি এশিয়া কাপের সম্প্রচারকারী চ্যানেলে, মনের সঙ্গে লড়াইয়ের প্রসঙ্গে বলছেন, '১০ বছরে এই প্রথম, প্রায় মাসখানেক ব্যাট ছুঁয়ে দেখিনি। একটা জিনিস উপলব্ধি করেছি, সম্প্রতি আমার মনে হচ্ছিল যে, আমি কি খিদেটা হারিয়ে ফেলেছি? কোথাও কি নকল কিছু ঘটছে! পরে আমি আশ্বস্ত হই যে, না আমার মধ্যে সেই একই খিদে আছে। কিন্তু আমার শরীর থামতে বলছিল, মন বলছিল একটা ব্রেক নিয়ে, এক ধাপ পিছিয়ে যেতে। আমি মানসিক ভাবে অত্যন্ত শক্তিশালী একজন মানুষ। কিন্তু সকলের একটা সীমা রয়েছে। সেটা চিনে নিতে হয়। নাহলে বিষয়টি অস্বাস্থ্যকর হয়ে যায়। এই সময়তে আমি অনেক কিছু শিখেছি। যেগুলোকে আমি কাছে আসতে দিচ্ছিলাম না। যখন এল, আমি জড়িয়ে নিলাম। মানসিক ভাবে আমি ভেঙে পড়েছিলাম। এটা বলতে কোনও লজ্জা নেই। এটা অত্যন্ত স্বাভাবিক অনুভূতি। কিন্তু আমরা এই নিয়ে কথা বলতে ইতস্তত বোধ করি। আমরা মানসিক ভাবে দুর্বল, সেটা কেউ দেখাতে চাই না। বিশ্বাস করুন মানসিক দুর্বলতা স্বীকার করে নেওয়ার চেয়ে, মানসিক ভাবে শক্তিশালী হওয়ার অভিনয় করা জঘন্য।' কোহলি পাকিস্তানের বিরুদ্ধে মাইলস্টোন ম্যাচে নামবেন। দেশের হয়ে শততম টি-২০ ম্যাচ খেলবেন। কোহলি ভারতের হয়ে ক্রিকেটের ক্ষুদ্রতম ফর্ম্যাটে ৩৩০৮ রান করেছেন। কোহলির স্ট্রাইক রেট ১৩৭.৬৬। কোহলি এখনও পর্যন্ত আন্তর্জাতিক টি-২০ সেঞ্চুরির স্বাদ পাননি। তাঁর সর্বোচ্চ রান ৯৪।


আরও পড়ুন: Virat Kohli, IND vs PAK: 'কোহলি কিংবদন্তি'! প্রতিপক্ষ ভয় কাঁপছে! অকপট পাক অলরাউন্ডার


২০২২ সালও সঙ্গ দেয়নি বিরাটের। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট ৮ ম্যাচে মাত্র ১৭৫ রান করেছেন। ৪ টেস্টে তাঁর ব্যাট থেকে এসেছে ২২০। এদিকে মাত্র ৪টি টি-টোয়েন্টি ম্যাচে বিরাট করেছেন মাত্র ৮১ রান এসেছে। এমনকী রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের জার্সিতেও অত্যন্ত সাদামাটা আইপিএল গিয়েছে তাঁর। ১৬ ম্যাচে রান করেছেন ৩৪১। অর্ধ শতরান দু'টি। এখন দেখার এশিয়া কাপে বিরাটের ব্যাট কথা বলে কিনা! আগামিকাল ভারত-পাক ম্যাচই হতে চলেছে কোহলির প্রথম পরীক্ষা।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)