নিজস্ব প্রতিবেদন : দুর্নীতির অভিযোগ! কাতারকে ২০২২ সালের ফিফা ফুটবল বিশ্বকাপ বেআইনিভাবে 'উপহার' দেওয়ার অভিযোগে গ্রেফতার হলেন প্রাক্তন উয়েফা প্রেসিডেন্ট ও কিংবদন্তি ফরাসি ফুটবলার মিশেল প্লাতিনি। কাতারকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পাইয়ে দেওয়ার অভিযোগে গ্রেফতার করল ফরাসি পুলিসের দুর্নীতিদমন শাখা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING



২০২২ সালের ফিফা ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হবে কাতারে। অভিযোগ ২০১৪ সালে বেশ কয়েকবার কাতার ফুটবল ফেডারেশনের কর্তাদের সঙ্গে দেখা করেন প্লাতিনি। এরপর ভোটাভুটির সময় কাতারের পক্ষে ভোট দেন তিনি। কাতারে বিশ্বকাপ আয়োজন নিয়ে শুরু থেকেই নানা বিতর্ক চলছে। অভিযোগ ঘুষ নিয়ে কাতারকে বিশ্বকাপ আয়োজনের সুযোগ করে দেওয়ার ক্ষেত্রে প্লাতিনির বড় ভূমিকা নেন।  ফিফার প্রাক্তন ভাইস-প্রেসিডেন্ট জ্যাক ওয়ার্নার একটি ই-মেইল ফাঁস করে দাবি করেছিলেন, বড় অঙ্কের অর্থের বিনিময়ে কাতারকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেওয়া হয়। সেই ঘটনার প্রেক্ষিতেই ফরাসি পুলিসের দুর্নীতিদমন শাখা গ্রেফতার করে প্লাতিনিকে।



তত্কালীন ফিফা প্রেসিডেন্ট সেপ ব্লাটারের পদত্যাগের পর তাঁর উত্তরসূরি হিসেবে সেই সময় উয়েফা প্রধান প্লাতিনিকে ভাবা হয়েছিল পরবর্তী ফিফা প্রেসিডেন্ট। কিন্তু কদিন পরেই তাদের বিরুদ্ধে তদন্ত করে দুর্নীতির প্রমাণ পায় ফিফার এথিক্স কমিটি। তদন্ত শেষে  ২০১৫ সালে দুর্নীতির অভিযোগে ব্লাটারের সঙ্গে প্লাতিনিকেও চার বছরের জন্য নির্বাসিত করে ফিফার এথিক্স কমিটি। ব্লাটারের নির্দেশে ১.৩৫ মিলিয়ন পাউন্ড নিয়েছিলেন প্লাতিনি। ২০০৭ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত উয়েফার প্রেসিডেন্ট ছিলেন প্লাতিনি। কিন্তু আর্থিক বেনিয়মের অভিযোগে দোষী প্রমাণিত হয়ে উয়েফা থেকে নির্বাসিত হন তিনি।


আরও পড়ুন - ICC World Cup 2019: ক্যারিবিয়ান বধ বাংলাদেশের! সৌরভের ১৮৩-র টনটনে সাকিবের 'দাদাগিরি'