ওয়েব ডেস্ক: শেষ তিন বলে জিততে হলে বাংলাদেশের দরকার ছিল ২ রান। হাতে ছিল ৩ উইকেট। ক্রিকেট দেবতার কাছে ১২০ কোটির দেশ যা চেয়েছিল, ক্রিকেট দেবতা সেটাই ঢেলে দিলেন। পান্ডিয়া তিন বলে তিন উইকেট তুলে নিয়ে হোলিতে শ্রেষ্ঠ উপহার দিল গোটা ভারতকে। এটাই হয়ত ক্রিকেট ইতিহাসে ভারতের স্মরণীয় জয় হয়ে থাকবে। একেবারে খাদের কিনারা থেকে পা পিছলে পড়ে গিয়েও ক্রিকেট দেবতা যেন মৃত্যু মুখ থেকে ফিরিয়ে আনল ভারতীয় ক্রিকেটকে।
 
 নাটক, নাটক আর নাটক। ক্রিকেট ইতিহাসে টি-টোয়েন্টি ফরম্যাটে সেরা ক্রিকেট ম্যাচ। শেষ ৫ বল যারা দেখেছেন, নিজের হৃদপিণ্ডটাকে ধরেই বসে ছিলেন। এই জিতে গেল ভারত। এই জিতে গেল বাংলাদেশ। চার ছক্কায় বাংলাদেশের বুক ধুক পুক, আর আউট হলেই ইন্ডিয়া ইন্ডিয়া। শেষ বাজি ধোনিদের। হৃদয় হাতে নিয়ে শেষ ওভার বল করতে গিয়ে পাণ্ডিয়া বুঝিয়ে দিলেন, ক্রিকেটের আসলি রবিন হুড পাণ্ডে তিনিই। আর অবশ্যই বলতে হয়, ধোনি দ্যা গ্রেট গ্যাম্বলার।    


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার আশা জিইয়ে রাখল ভারত। বেঙ্গালুরুতে রুদ্ধশ্বাস ম্যাচে বাংলাদেশকে এক রানে হারিয়ে দিল মেন ইন ব্লু। ১৪৭ রানের লক্ষ্য ধরতে গিয়ে ১৪৫ রানে থামল বাংলাদেশ।  


প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৪৬ রান করে ভারত। মূলত স্লো উইকেটে দ্রুত রান তুলতে গিয়ে আউট হন ভারতীয় ব্যাটসম্যানরা। ভারতের হয়ে সর্বোচ্চ ৩০ রান করেন সুরেশ রায়না। জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভালই করেছিল বাংলাদেশ। পেন্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচে একসময় মনে হচ্ছিল বাংলাদেশ জিতে যাবে। কিন্তু শেষ ওভারে পরপর ২টি উইকেট নিয়ে ভারতকে ম্যাচে ফেরান হার্দিক পান্ডিয়া। শেষ বলে মুস্তাফিজুর রহমানকে রান আউট করে ভারতকে জয় এনে দেন ধোনি। অবশেষে ৯ উইকেট হারিয়ে ১৪৫ রান করে বাংলাদেশ। ম্যাচে ২টি করে উইকেট পেয়েছেন অশ্বিন, পান্ডিয়া, জাদেজা। একটি করে উইকেট পেয়েছেন নেহরা এবং রায়না।