দক্ষিণ আফ্রিকা-২৫৯/৯ (ডি.)
অস্ট্রেলিয়া- ১৪/০


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ওয়েব ডেস্ক: বাগে পেয়েও দক্ষিণ আফ্রিকাকে কাবু করতে পারল না অস্ট্রেলিয়া। হোয়াইটওয়াশ বাঁচানোর মরণবাঁচান লড়াইয়ের টেস্টে স্টিভ স্মিথ শেষ অবধি প্রথম দিনের শেষে হোটেল ফিরতে হচ্ছে চিন্তা মাথায় নিয়েই। অথচ দিনের একটা বড় সময় দাপালেন অসি পেসাররা। ১২ রানে প্রথম উইকেট চলে যাওয়ার পর থেকে দক্ষিণ আফ্রিকা উইকেট হারালো নিয়মিত। মাত্র ১১৭ রানেই দলের অর্ধেক ইনিংস গুটিয়ে যায়। হ্যাজেলউড, স্টার্ক তখন আগুন ঝরাচ্ছেন। অনেকেই বলতে শুরু করছেন, এই হল অস্ট্রেলিয়া, খোঁচা খাওয়া বাঘ। কিন্তু 'খোঁচা খাওয়া বাঘ'দের টেক্কা দিল 'রক্তাক্ত চিড়িয়াখানা কর্মী'। হোবার্ট টেস্টে যিনি বল বিকৃতির দায়ে অভিযুক্ত হয়ে কালির দাগ গায়ে মেখেছেন।


আরও পড়ুন- 'মেয়ে' সেজে ফেসবুকে ছেলেকে যৌন ফাঁদে ফেলল বাবা


সেই ফাফ দু প্লেসি ব্র্যাডম্যানের শহরে একেবারে সুপারহিরো হয়ে গেলেন। করলেন এমন একটা সেঞ্চুরি। যাতে রানের পাশে যতই অপরাজিত ১১৮ লেখা থাকুক, আসলে তাতে অনায়াসে দ্বিশতরান বলা যেতে পারে। কারণ অসি মিডিয়ায় ক দিন ধরে এই প্লেসিসকে প্রায় ভিলেন বানিয়ে দিয়েছে। ভাবখানা এমন যে প্লেসিস সেদিন বলে থুতু না লাগালে স্মিথরা হারত না। প্লেসিসকে চাপে রাখতে সাংবাদিকদের কাজে লাগিয়েছে অসি বোর্ড, এমনও অভিযোগ উঠেছে। কিন্তু এরপরেও মাত্র ১৬৪ বলে ১১৮ রানের যে ইনিংসটা প্লেসিস খেলে গেলেন সেটা অসিরা হয়তো কোনওদিন ভুলতে পারবে না।


আরও পড়ুন- যুবির বিয়েতে কে আসছেন জানেন


তবে এত দুরন্ত ইনিংসের পরেও দলের স্কোর ৩০০ রানে গেল না, কারণ জোস হ্যাজেলউড। ৬৮ রানে ৪ উইকেট তুলে নিয়ে হ্যাজেলউড দারুণ একটা স্পেল করলেন। তবে দিনের সব আলো কেড়ে নিলেন সেই প্লেসিস। দিনের খেলা ১২ ওভার বাকি আছে দেখে সাহস দেখিয়ে ইনিংস ডিক্লেয়ার করে দেন প্রোটিয়া অধিনায়ক প্লেসিস। মাত্র ৭৬ ওভার ব্যাটিং করে ডিক্লেয়ার। যা টেস্ট ক্রিকেটে কবে হয়েছে কেউ মনে করতে পারছেন না। সাহস বোধহয় একেই বলে। তবে  কী দিনের শেষ ১২ ওভারে অসিদের কোনও উইকেট পড়েনি।