নিজস্ব প্রতিবেদন : হরিয়ানা সরকারের নজিরবিহীন ফতোয়ার সমালোচনায় মুখর হয়েছেন সে রাজ্যের পদকজয়ী অ্যাথলিটরা। ফলে বাধ্য হয়ে এবার সেই ফতোয়া প্রত্যাহার করলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- হরিয়ানা সরকারের ফতোয়া ঘিরে সমালোচনায় সুশীল-যোগেশ্বররা


৩০ এপ্রিল হরিয়ানা সরকারের ক্রীড়া ও যুবকল্যাণ দফতর একটি বিজ্ঞপ্তি জারি করে। যেখানে বলা হয়, পেশাদার ক্রীড়াবিদরা বাণিজ্যিক এবং বিজ্ঞাপন বাবদ মোট যে আয় করেন তাঁর এক-তৃতীয়াংশ অর্থ, রাজ্য স্পোর্টস কাউন্সিলে জমা রাখতে হবে। ওই অর্থ রাজ্যের ক্রীড়া উন্নয়নের জন্য ব্যবহার করা হবে বলে জানানো হয়। পাশাপাশি বলা হয়, হরিয়ানা সরকারের কোনও বিভাগে কর্মরত ক্রীড়াবিদদের বেতন ছাড়াই ছুটি দেওয়া হবে। পেশাদারি ক্ষেত্রে এবং কোনও বিজ্ঞাপনে অংশ নিলে সংশ্লিষ্ট ওই ক্রীড়াবিদকে কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। এমনকি সেক্ষেত্রে আয়ের পুরোটাই রাজ্য স্পোর্টস কাউন্সিলে জমা পড়বে।



এই বিজ্ঞপ্তির কড়া সমালোচনা করেন, সুশীল কুমার, যোগেশ্বর দত্ত, গীতা ফোগতরা। এরপরেই হরিয়ানার মুখ্যমন্ত্রী রাজ্যের ক্রীড়া দফতরের কাছে ওই বিজ্ঞপ্তি সংক্রান্ত সমস্ত নথিপত্র খতিয়ে দেখার কথা বলেন। সেইসঙ্গে বিজ্ঞপ্তি প্রত্যাহারের নির্দেশও জারি করেন মনোহরলাল। এদিন রাজ্যের ক্রীড়াবিদদের ভূয়সী প্রশংসা করেন মুখ্যমন্ত্রী। গোটা বিষয়টি খতিয়ে দেখার আশ্বাসও দিয়েছেন মনোহরলাল খাট্টর।