নিজস্ব প্রতিবেদন: অলিম্পিক্সে ক্রিকেটের অর্ন্তভুক্তি জন্য ঝাঁপাল আইসিসি (ICC)। ২০২৮ অলিম্পিক্স অনুষ্ঠিত হবে আমেরিকার লস অ্যাঞ্জেলসে। সেই অলিম্পিক্সে দরপত্র জমা দিতে চলেছে আইসিসি। মঙ্গলবার এমনটাই জানিয়ে দিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। গতকালই এই বিষয় একপ্রকার নিশ্চিত করেছিল বিসিসিআই। এবার সিলমোহর দিল আইসিসি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১৯০০ সালে প্যারিস অলিম্পিক্সে শেষবার ক্রিকেট অনুষ্ঠিত হয়েছিল। এরপর মাল্টি স্পোর্টসের অনান্য ইভেন্টেও সেভাবে ক্রিকেট ঠাঁই পায়নি। ফলে অলিম্পিক্সে ক্রিকেটের অর্ন্তভুক্তিকরণ নিয়ে দীর্ঘদিন ধরেই কথাবার্তা চলে আসছে। কমনওয়েলথ দেশগুলির বাইরেও এই খেলার জনপ্রিয়তা বাড়ানোর জন্যই অলিম্পিক্সে ক্রিকেটের ঢোকা প্রয়োজন বলেই মনে করেন অনেকে।


আরও পড়ুন: BCCI: ২০২৮ অলিম্পিক্সে কি ক্রিকেট থাকছে? উদ্যোগ নিচ্ছে ভারতীয় বোর্ড



আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলে এই প্রসঙ্গে বলেন, "আমরা ক্রিকেটকে অলিম্পিক্সের দীর্ঘমেয়াদী ভাবনায় দেখছি। আমাদের গোটা বিশ্ব জুড়়ে ১০০ কোটি ক্রিকেট ফ্য়ান রয়েছে। সকলেই চায় অলিম্পিক্সে ক্রিকেট আসুক। আমরা বিশ্বাস করি অলিম্পিক্সে ক্রিকেটের সংযোজন দারুণ হতে পারে। কিন্তু আমাদের অন্তর্ভুক্তি নিশ্চিত নয়। কারণ আরও অসাধারণ কিছু স্পোর্টস রয়েছে, তারাও চাইছে অলিম্পিক্সের অংশ হতে।"


জানা গিয়েছে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির (আইওসি, IOC) কাছে আইসিসি (ICC) প্রস্তাব পাঠিয়েছে ক্রিকেটকে অলিম্পিক্সের অংশ করার জন্য। বিসিসিআই সচিব জয় শাহ এই প্রসঙ্গে বলেন, “অলিম্পিক্সে ক্রিকেট যুক্ত হলে ভারত অংশ নেবে। বিসিসিআই ও আইসিসি-র ভাবনা এই ব্যাপারে এক।” এখন দেখার আইসিসি-র আবেদন আইওসি গ্রহণ করে কি না!


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)