সুখেন্দু সরকার


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পাকিস্তান ম্যাচে ভুবনেশ্বর কুমার হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়ায় বিশ্বকাপে ভারতীয় দলে প্রথম একাদশে সুযোগ পেয়েছিলেন মহম্মদ শামি। আফগানদের বিরুদ্ধে নিজেকে প্রমাণ করে গেলেন তিনি। শেষ ওভারে হ্যাটট্রিক করে শামি দলকে জেতান। আফগানিস্তানের বিরুদ্ধে ৯.৫ ওভার বল করে ৪০ রান দিয়ে চার উইকেট নেন মহম্মদ শামি।




ফিটনেস মন্ত্রেই নিজেকে বদলে ফেলেছেন মহম্মদ শামি। গত এক বছর বোধহয় জীবনের সবচেয়ে কঠিন সময় কাটিয়েছেন তারকা পেসার। একদিকে স্ত্রী হাসিন জাহানের বিরুদ্ধে আদালতে টানাপোড়েন। অন্যদিকে ভারতীয় দলে প্রথম একাদশে জায়গা করে নেওয়ার লড়াই। শামি বুঝেছিলেন একদিনের ক্রিকেটে দাপটের সঙ্গে খেলতে হলে ফিটনেসের চূড়ান্ত জায়গায় পৌঁছতে হবে। তাই ছেড়ে দিয়েছিলেন মিষ্টি আর পাউরুটি খাওয়া। পাঁচ-ছয় কিলো ওজন কমিয়ে বল হাতে এখন আগুন ঝরাচ্ছেন তিনি। শামির ফিটনেসে মুগ্ধ স্বয়ং মহারাজও। তিনি বলেন, " ও এখন আগের চেয়ে অনেক ফিট। মাঠে কীভাবে দৌড়াচ্ছে সেটা দেখলেই বোঝা যায় যে ফিটনেসে কতটা উন্নতি করেছে। বিশ্বকাপের প্রথম ২-৩টে ম্যাচে খেলেনি কারণ ভুবি ভালো পারফরম্যান্স করছিল। কিন্তু সুযোগ পেয়েই দারুন বল করেছে। ও সবসময়ই অন্যদের থেকে আলাদা।"


আরও পড়ুন - ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বিশ্রামে বিরাট-বুমরাহ!


ভুবি চোট পাওয়ায় সুযোগ পেয়েই তা কাজে লাগিয়েছেন শামি। তাই ভুবি ফিট হয়ে গেলে প্রথম একাদশ বাছা কঠিন হয়ে যাবে শাস্ত্রী-কোহলি জুটির কাছে। এপ্রসঙ্গে সৌরভ গাঙ্গুলি বলেন, " যে পারফর্ম করবে সে দলে থাকবে। সবাই ভালো ফর্মে থাকাটা তো জরুরি। তাই অ্যাডভান্টেজ ভারতেরই। তবে ভুবির হ্যামস্ট্রিংয়ের চোট। কবে সারবে কেউ জানে না। বাইরে থেকে দেখে বোঝা যায় না ওই ভাবে।"