ওয়েব ডেস্ক: ক্যারিবিয়ান মুলুকে বৃষ্টির জন্য চতুর্থ টেস্টে সেভাবে খেলাই হল না। ফল ড্র। তার থেকেও খারাপ হল বিশ্ব টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারাল ভারত। তাও আবার ভারতের খসে পড়া সেরার মুকুট চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে গেল। সবাই এখন দোষারোপ করছে পোর্ট অফ স্পেনের পরিকাঠামো নিয়ে। কারণ বৃষ্টি থামার পরে বেশ কিছুটা সময় পেলেও ম্যাচ আয়োজন করা গেল না। যেহেতু এই টেস্টের ফলের সঙ্গে ICC টেস্ট র‍্যাঙ্কিংয়ের ব্যাপারটা একেবারে সরাসরি জড়িত ছিল, তাই পরিকাঠামোটা নিয়ে প্রশ্নটা অন্য পর্যায়ে গিয়েছে।


আরও পড়ুন- বোল্টের জীবনের রঙিন সেই রাত, সঙ্গি ২০ বছরের ব্রাজিলিয়ান তরুণী আর তার ভিডিও


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পোর্ট অফ স্পেনে টেস্টে পাঁচদিনের মধ্যে শুধু প্রথম দিনেই প্রথম ২২ ওভার খেলা হয়েছিল। তারপর বৃষ্টি আর খারাপ পরিকাঠামোর জন্য ম্যাচ শুরুই হতে পারেনি। কিন্তু জানেন কী! যদি পোর্ট অফ স্পেন টেস্টটা পুরোটাই পরিত্যক্ত হত, মানে একটা বলও খেলা হত না সেক্ষেত্রে ভারতই আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে থাকত। এমনই নিয়ম। আইসিসির নিয়মে ম্যাচ সম্পূর্ণ পরিত্যক্ত হয়ে গেল ও ড্র হলে পয়েন্ট পদ্ধতি আলাদ হয়। যেহেতু ম্যাচ খেলা হয়েছে, তাই ড্র-য়ের পয়েন্ট হিসে ধরা হয়েছে। সম্পূর্ণ পরিত্যক্ত হলে এমনটা হত না। সেক্ষেত্রে চতুর্থ টেস্টটাকে হিসেবে না এনে তিন টেস্টের সিরিজ ধরা হত। যাতে ভারত ২-০ তে জিতেছে। এখানেই আইসিসির পয়েন্ট বা রেটিং পয়েন্ট নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।      


ভারতের ক্ষতিতে লাভ হল পাকিস্তানের। এই প্রথমবার পাকিস্তান ১১১ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে সবার ওপরে উঠে গেল মিসবারা। তাদের পরেই থাকল ভারত। তাদের রেটিং পয়েন্ট ১১০। শ্রীলঙ্কার মাটিতে হোয়াইট ওয়াশ হয়ে অস্ট্রেলিয়া নেমে গেছে তিন নম্বরে। তাদের রেটিং পয়েন্ট ১০৮। এরপর যথাক্রমে ইংল্যান্ড চতুর্থ, নিউজিল্যান্ড পঞ্চম, শ্রীলঙ্কা ষষ্ঠ, দক্ষিণ আফ্রিকা সপ্তম ও ওয়েস্ট ইন্ডিজ অষ্টম স্থানে। আর বাংলাদেশ নবম স্থানে আছে ৫৭ রেটিং পয়েন্ট নিয়ে। সবার শেষে জিম্বাবোয়ে।


আরও পড়ুন- জানেন রিও অলিম্পিকে ক'টা দেশ কোনও পদকই পেল না


ইংল্যান্ড সফরে গিয়ে ২-২ ব্যবধানে টেস্ট সিরিজ ড্র করার পর পাকিস্তান গত সপ্তাহে র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে ওঠে। অল্প কয়েকদিনের ব্যবধানে শীর্ষে উঠে গেল তারা। পাকিস্তানের এই সাফল্য গত দুই বছরে তাদের ধারাবাহিক সাফল্যের ফসল। ২০১৪ সালে অগাস্টে তারা ছয় নম্বরে ছিল। এরপর থেকে এখন পর্যন্ত কোনো টেস্ট সিরিজ হারেনি তারা। এই সময়ে অস্ট্রেলিয়াকে হারিয়েছে ২-০তে, শ্রীলঙ্কার মাটিতে জিতেছে ২-১ ব্যবধানে। বাংলাদেশের মাটিতে জিতেছে ১-০তে এবং সংযুক্ত আরব আমির শাহিতে ইংল্যান্ডকে হারিয়েছে ২-০তে। আর সিরিজ ড্র করেছে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে বিদেশের মাটিতে।