জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বকাপে (World Cup 2023) অশ্বমেধের ঘোড়ার মতো ছুটছে রোহিতবাহিনী (Rohit Sharma and Co)। টানা চার ম্য়াচ জিতে ১০০ শতাংশ জয়ের রেকর্ড বজায় রাখল রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) ভারত। অস্ট্রেলিয়া, আফগানিস্তান, পাকিস্তানের পর এবার ভারত হারিয়ে দিল বাংলাদেশকে (IND vs BAN | World Cup 2023)। অপ্রতিরোধ্য় মেজাজেই কাপযুদ্ধে 'দাদাগিরি' অব্য়াহত রাখল ভারত। সাত উইকেটে তারা হারাল বাংলাদেশকে। বৃহস্পতিবার ভারত বিশ্বকাপের চতুর্থ ম্য়াচ খেলল পদ্মাপাড়ের ক্রিকেটীয় দেশের বিরুদ্ধে। পুণের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করে বাংলাদেশ। এদিন টসের সময়েই বড় চমক রেখেছিল বাংলাদেশ। দলের অধিনায়ক ও স্টার অলরাউন্ডার সাকিব আল হাসানই (Shakib Al Hasan) খেলেননি চোটের জন্য়! তাঁর বদলে নেতৃত্বে দেন নাজমুল হোসেন শান্ত (Najmul Hossan Shanto)। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Ravindra Jadeja | IND vs BAN: পুরস্কারের মোহেই বিশেষ উদযাপন! ফাঁস করলেন জাদেজা নিজেই


বাংলাদেশ প্রথমে ব্য়াট করে তোলে আট উইকেটে ২৫৬। তানজিদ হাসান ও লিটন দাসের ওপেনিং জুটি শুরুটা দারুণ করেছিল। প্রথম উইকেটে তাঁরা ৯৩ রান তুলে ফেলেছিলেন। ১৪.৪ ওভারে বাংলাদেশ প্রথম উইকেট হারায়। কুলদীপ যাদব ভারতকে প্রথম উইকেটটি এনে দেন। তানজিদকে এলবিডব্লিউ করে দেন তিনি। ৪৩ বলে ৫১ রান করে ফেরেন তানজিদ। এরপর তিনে নামা নাজমুল (৮) ও চারে নামা মেহদি হাসান মিরাজকে (৩) বেশিক্ষণ ক্রিজে থাকতে দেয়নি ভারত। নাজমুলকে এলবিডব্লিউ করে দেন রবীন্দ্র জাদেজা। মহম্মদ সিরাজের বলে মেহদি ক্য়াচ তুলে দেন কেএল রাহুলের হাতে। ২৫ ওভারের মধ্যে ১২৯ রান তুলতে গিয়ে তিন উইকেট চলে যায় বাংলাদেশের। ওপেনার লিটনকে ফিরতে হয় ৮২ বলে ৬৬ রান করে। ২৮ ওভারের মধ্যে বাংলাদেশের চতুর্থ উইকেটও চলে যায়। তবে বাংলাদেশের ব্য়াটিংয়ের মধ্যে একটা হার না মানা মনোভাব দেখা গিয়েছিল শেষের দিকে। তৌহিদ হৃদয় (১৬), মুশফিকুর রহিম (৩৮), মাহমুদুল্লাহ (৪৬) ও নাসুম আহমেদদের (১৪) মিলিত প্রয়াসে ২৫৬ রান ওঠে। ভারতের হয়ে জসপ্রীত বুমরা, মহম্মদ সিরাজ ও রবীন্দ্র জাদেজা তিন উইকেট করে নেন। একটি করে উইকেট শার্দূল ঠাকুর ও কুলদীপ যাদবের।


রান তাড়া করতে নেমেছিলেন রোহিত শর্মা ও শুভমন গিল। বিধ্বংসী মেজাজে শুরু করেছিল ওপেনিংয়ে ভারতের জুনিয়র-সিনিয়র কম্বিনেশন। ১৩ ওভারের মধ্যে ভারত প্রথম উইকেট হারায়। ৪০ বলে ৪৮ রানের (৭টি চার ও ২টি ছয়) মারকাটারি ইনিংস খেলে ফেরেন রোহিত। হাসান মাহমুদের শর্ট লেন্থের বল পুল করতে গিয়ে রোহিত বাউন্ডারি লাইনে তৌহিদ হৃদয়ের হাতে জমা পড়ে যান। এরপর তিনে নামেন বিরাট কোহলি। তাঁর সঙ্গী হন শুভমন গিল। তবে পঞ্জাবের তরুণ ব্য়াটার ফেরেন ৫৫ বলে ৫৩ রানের ইনিংস খেলে। মেহদি হাসান মিরাজের বলে তিনি মাহমুদুল্লাহের হাতে ক্য়াচ তুলে দেন। কিন্তু ম্য়াচ জিতিয়েই মাঠ ছাড়ার শপথ নিয়েছিলেন কিং কোহলি। তিনি ক্রিজ আঁকড়ে ছিলেন। এরপর চারে নেমে শ্রেয়স আইয়ার ২৫ বলে ১৯ রান করে আউট হয়ে যায়। তবে পাঁচে নামা কেএল রাহুল এদিন অসাধারণ সতীর্থের পরিচয় দিলেন। এক সময়ে কোহলির সেঞ্চুরি ও ভারতের জয়ের জন্য় লক্ষ্য়মাত্রা ছিল ১৫ রান। ঠিক সেই জায়গা থেকেই একেবারে হিসেব কষে কোহলি সেঞ্চুরিটি করে নেন। এমনকী আম্পায়ারও চেয়েছিলেন কোহলি সেঞ্চুরি করুক। তিনি অবধারিত ওয়াইডও দেননি। কোহলি এদিন তাঁর আন্তর্জাতিক কেরিয়ারের ৪৮ নম্বর ওয়ানডে শতরান করলেন। সব ফরম্য়াট মিলিয়ে তাঁর ৭৮ নম্বর সেঞ্চুরি করা হয়ে গেল। কোহলি ৯৭ বলে ১০৩ রানে অপরাজিত থাকলেন। ছ'টি চার ও চারটি ছয় হাঁকালেন তিনি। রাহুল ৩৪ বলে ৩৪ রানে ছিলেন ক্রিজে। আগামী ২২ অক্টোবর ভারতের পঞ্চম ম্যাচ। এবার প্রতিপক্ষ নিউজিল্য়ান্ড।


আরও পড়ুন: Rohit Sharma | IND vs BAN: মাঠে এসে অনুরাগীর আজব আবদার! রোহিত বিশ্বকাপ না জিতলে তিনি...



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)