ভারত অনুর্ধব ১৯- ১৪৫ (৪৫.১ ওভার)
ও.ইন্ডিজ অনুর্ধব ১৯-১৪৬/৫ (৪৯.৩ ওভার)
ও.ইন্ডিজ ৫ উইকেটে জয়ী


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ওয়েব ডেস্ক: ফিরল না ১৯৮৩ সালের লর্ডসের সেই দিনটা। অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের কাছে ৫ উইকেটে হেরে গেল ভারত। খেতাবি লড়াইয়ের ম্যাচে রাহুল দ্রাবিড়ের দলের ব্যাটিং একেবারে তাসের ঘরের মত ভেঙে পড়ে। মাত্র ১৪৫ রানে অলআউট হওয়ার পর ভারতের ছোটদের বোলিং অবিশ্বাস্য কিছু ফেলবেন এমন আশায় রবিবারের দুপুরটা বুক বেধেছিলেন ভারতীয় সমর্থকরা। সেই সমর্থনে আশা জাগাচ্ছিল ১৯৮৩ বিশ্বকাপের ফাইনালে কপিল দেবের দলের কথা। ৩৩ বছর আগের লর্ডসে বিশ্বকাপের ফাইনালে ও.ইন্ডিজের কাছে প্রথমে ব্যাট করে ১৮৩ রানে অলআউট হয়েও চ্যাম্পিয়ন হয়েছিল কপিল দেবের দল। ঈশান কিশানের দল শুরুতেই দুই ক্যারিবিয়ান ওপেনারকে ফিরিয়ে আশা জাগিয়েছিল, কিন্তু শেষ অবধি রানের পুঁজিটা এতটাই কম ছিল যে অবিশ্বাস্য কিছু ঘটল না। ম্যাচ অবশ্য শেষ ওভার পর্যন্ত গড়াল এটাই যা।


 গতবার এই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল দক্ষিণ আফ্রিকা। আর এবার জিতল ওয়েস্ট ইন্ডিজ। ২০১২ অস্ট্রেলিয়া যুব বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। ১৯৮৮ সাল থেকে শুরু হওয়া অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপে ভারত চ্যাম্পিয়ন হয়েছে ৩ বার। এবার নিয়ে ফাইনালে খেলল পাঁচবার।


এদিন মীরপুরে শের ঈ বাংলা স্টেডিয়ামে মাত্র ৫০ রানেই ৫ উইকেট পড়ে গিয়েছিল ভারতে। সেখানে সরফরাজ খান (৫১) কিছুটা লড়াই করলেও ভারতের বিপর্যয় রোখা যায়নি। ক্যারিবিয়ান পেসার আলজারি জোসেফ ৩৯ রান দিয়ে ৩টি, ও রান জন ৩৮ রান দিয়ে ৩টি উইকেট নেন।


ফাইনালের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন কেয়াসে কার্টি (৫২  অপ)। প্রতিযোগিতার সেরা বাংলাদেশের অধিনায়ক মেহেদি হাসান মিরাজ।