নিজস্ব প্রতিবেদন: ​বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার রাস্তা কঠিন হল ভারতের। চেন্নাইতে ইংল্যান্ডের বিরুদ্ধে হেরে টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় চতুর্থ স্থানে নেমে গেল ভারত। এই মুহুর্তে যা অবস্থা তাতে এই সিরিজে আর হারা চলবে না ভারতের। রুটদের বিরুদ্ধে ২-১ বা ৩-১ ব্যবধানে সিরিজ জিততে হবে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জেতে হলে ভারতকে এখনও পেতে হবে ৭০ পয়েন্ট সেক্ষেত্রে বাকি ৩টি টেস্টে কমপক্ষে ২টি টেস্ট জিততেই হবে ও একটি ড্র করলেও চলবে। 
অপরদিকে ভারতকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় শীর্ষে উঠে এলেন রুটরা। দ্বিতীয় স্থানে নেমে গেল নিউজিল্যান্ড, যদিও তারা ইতিমধ্যেই ফাইনালে যাওয়া নিশ্চিত করে ফেলেছে। এই মুহুর্তে ৪১২ পয়েন্ট ও ৭০.২ জয়ের শতাংশ নিয়ে শীর্ষে ইংল্যান্ড। ভারত ৪৩০ পয়েন্ট পেলেও জয়ের শতাংশ ৬৮.৩ হওয়ায় তারা নেমে গেছে ৪ নম্বরে। তিন নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া। ভারত-ইংল্যান্ড সিরিজ ড্র হলে সুবিধা হবে অজিদের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


আরও পড়ুন : ​​দ্বিতীয় ইনিংসে অসহায় আত্মসমর্পণ ভারতের, সিরিজে ১-০ এগিয়ে গেল ইংল্যান্ড
এদিকে চেন্নাইতে অধিনায়কের দায়িত্বে ফিরেই ফের হার হজম করতে হল বিরাট কোহলিকে। এই নিয়ে তাঁর অধিনায়কত্বে টানা চারটি টেস্ট ম্যাচে হার স্বীকার করতে হল ভারতকে। অস্ট্রেলিয়ায় শেষ তিনটি টেস্টে রাহানের অধিনায়কত্বে ২টি জয় ও একটি ড্র করে ভারত। এই পরিসংখ্যান নিশ্চিত করেই অস্বস্তিতে রাখবে কিং কোহলিকে। আগামী তিনটি টেস্টে এই ধারা যে তিনি পরিবর্তন করতে চাইবেন তা নিশ্চিত করেই বলা যায়।