দ্বিতীয় ইনিংসে অসহায় আত্মসমর্পণ ভারতের, সিরিজে ১-০ এগিয়ে গেল ইংল্যান্ড

দল হিসেবে খেলতে কিছুটা হলেও ব্যর্থ কোহলি ব্রিগেড

Updated By: Feb 9, 2021, 05:04 PM IST
দ্বিতীয় ইনিংসে অসহায় আত্মসমর্পণ ভারতের, সিরিজে ১-০ এগিয়ে গেল ইংল্যান্ড

নিজস্ব প্রতিবেদন: চেন্নাইতে সিরিজের প্রথম টেস্টেই হার ভারতের। ইংল্যান্ডের কাছে ২২৭ রানে হেরে সিরিজে ১-০ পিছিয়ে পড়ল কোহলি বাহিনী। দ্বিতীয় ইনিংসে ৪২০ রান তাড়া করতে নেমে মাত্র ১৯২ রানেই গুটিয়ে গেল টিম ইন্ডিয়া। কাজে এল না কোহলি, গিলের লড়াই। ৫০ রান করেন গিল ও ৭২ করে আউট হন কোহলি। রোহিত, পূজারা, রাহানেসহ বাকি কোনো ব্যাটসম্যানই ছাপ ফেলতে পারেননি।
কিছুদিন আগেই প্রায় দ্বিতীয় সারির দল নিয়ে অস্ট্রেলিয়াকে তাদের দেশের মাঠেই হারিয়ে আসে রাহানের ভারত। প্রথম টেস্টে লজ্জাজনক হারের পর ২-১ ব্যবধানে সিরিজ জিতে ইতিহাস সৃষ্টি করেন রাহানেরা। কিন্তু করোনার পরে দেশের মাঠে প্রথম টেস্টই ভারতের অসহায় আত্মসমর্পণ ফের কিছু প্রশ্নের জন্ম দিয়ে গেল।

আরও পড়ুন : Ricky Ponting-এর বাড়িতে দুঃসাহসিক চুরি, গ্যারাজে ঢুকে হা অজি অধিনায়ক

প্রথমত, প্রথম এগারোয় কুলদীপের না থাকা নিয়ে টেস্টের প্রথম দিন থেকেই উঠছে প্রশ্ন। টেস্ট শুরুর কিছুক্ষণ আগেই অক্ষর পটেলের জায়গায় দলে আসা শাহবাজ নাদিমের দলে সুযোগ পাওয়া নিয়ে উঠেছে একাধিক প্রশ্ন। ম্যাচে সেভাবে কোনো আধিপত্যও বিস্তার করতে পারেননি এই বাঁহাতি স্পিনার। দুই ইনিংস মিলিয়ে ৪টি উইকেট পেলেও চেন্নাইয়ের এই পিচে তাঁর থেকে অনেক বেশী আশা করেছিল দল। দ্বিতীয়ত, রোহিত শর্মা ও রাহানের দুই ইনিংসেই ব্যর্থতা দলকে চাপে ফেলেছে। দুই ইনিংসেই রোহিতের শুরুতেই আউট হয়ে যাওয়া দলকে চাপে ফেলেছে। দল হিসেবে খেলতে কিছুটা হলেও ব্যর্থ কোহলি ব্রিগেড। 

আরও পড়ুন : ISL 2020-21: Bengaluru-কে হারিয়ে আজই প্লে-অফ নিশ্চিত করতে চায় ATK Mohun Bagan
ম্যাচ শেষে কোহলি বলেন যে নাদিম ও সুন্দর যদি আরও খানিকটা চাপ তৈরী করতে পারতেন সেক্ষেত্রে ইংল্যান্ডের রান আরও কম হতে পারত। দ্বিতীয় ইনিংসে দুই দলের ব্যাটিংয়ে সেভাবে ফারাক ছিল না বলেই জানান তিনি তবে প্রথম ইনিংসে দুই বিভাগেই ব্যর্থতা দলকে ভুগিয়েছে বলে মন্তব্য করেন ভারত অধিনায়ক। তবে ইংল্যান্ডের খেলারও প্রশংসা শোনা যায় তাঁর মুখ থেকে। কোহলির অধিনায়কত্বে টানা ৪টি টেস্ট হারল ভারত যা কিছুটা হলেও অস্বস্তিতে রাখবে তাকে। 
১৩ই ফেব্রুয়ারি থেকে চেন্নাইতেই দ্বিতীয় টেস্টে ফের মুখোমুখি হবে এই দুই দল। দলে হতে পারে কিছু পরিবর্তন।

.