জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত-বাংলাদেশ (IND vs BAN) দু' ম্যাচের টেস্ট সিরিজের, দ্বিতীয় তথা শেষ টেস্ট শুরু হয়েছে কানপুরের গ্রিনপার্ক স্টেডিয়ামে। গত শুক্রবার খেলার প্রথম দিনের যবনিকা পতন হয়েছি ৩৫ ওভারের পরেই! মন্দ আলো এবং তুমুল বৃষ্টির কারণেই প্রথম সেশনের পর আর মাত্র পাঁচ ওভারই করা গিয়েছিল। তারপর হয়ে যায় স্টাম্পস! দ্বিতীয় ও তৃতীয় দিনেও খেলা হয়নি বৃষ্টিজনিত কারণে। তবে সোমবার অর্থাত্‍ আজ চতুর্থ দিনের খেলা পুরোটাই হল। আর এদিন রেকর্ড বুকে নাম উঠল বিরাট কোহলি (Virat Kohli), রোহিত শর্মা ও যশস্বী জয়সওয়ালের (Rohit Sharma And Yashasvi Jaiswal)


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

৩ উইকেট হারিয়ে ১০৭ রানে ব্য়াটিং শুরু করা বাংলাদেশ এদিন ২৩৩ রানে অলআউট হয়ে যায়। মোমিনুল হক ১০৭ রানের অপরাজিত ইনিংস খেলেছেন। ভারতের হয়ে জসপ্রীত বুমরা তিন উইকেট নিয়েছেন। মহম্মদ সিরাজ, রবিচন্দ্রন অশ্বিন ও আকাশ দীপ নিয়েছেন দুই উইকেট করে। এক উইকেট নিয়েছেন রবীন্দ্র জাদেজা। ভারতের হয়ে ওপেন করতে নেমেছিলেন রোহিত-যশস্বী। ১১ বলে ২৩ রান করে এলবিডব্লিউ হয়ে যান রোহিত। মেহেদি হাসান মিরাজের শিকার হয়েছেন তিনি। রোহিত যখন ফেরেন তখন ভারতের স্কোরবোর্ডে ছিল ৩.৫ ওভারে ৫৫ রান। এরপর যশস্বী ফিরে যান ৭২ রানের ঝকঝকে ইনিংস খেলে। 


আরও পড়ুন: কাঁপছে কানপুর; রোহিত-যশস্বী জুটিতে টেস্টে ইতিহাস, এক টেস্টে ৩ বিশ্বরেকর্ড!



চারে বিরাট নামেন, তবে তাঁর জায়গায় টিম ম্য়ানেজমেন্ট ঋষভ পন্থকে পাঠিয়েছিল দ্রুত রান তোলার জন্য়। কিন্তু ঋষভ মাত্র ৯ রান করে আউট হয়ে যান। পাঁচে নেমে বিরাট ৪৭ রানের ইনিংস খেলে ছন্দে ফেরার ইঙ্গিত দিলেন। বিরাট এদিন দ্রুততম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ২৭ হাজার আন্তর্জাতিক রান করলেন। তিনি কিংবদন্তি সচিন তেন্ডুলকরকে ছাপিয়ে গেলেন। সচিনের লেগেছিল ৬২৩ ইনিংস। তবে বিরাট এই রেকর্ড করলেন মাত্র ৫৯৪ ইনিংসে। যার মানে বিরাট বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে ৬০০ ইনিংসের কম ইনিংস খেলে এই রেকর্ড করলেন বিরাট। বিরাট সচিন ছাড়াও কিংবদন্তি রিকি পন্টিং (৬৫০ ইনিংস) ও কুমার সঙ্গাকারার (৬৪৮ ইনিংস) এই রেকর্ড রয়েছে। ছয়ে নেমে এদিন ৬৮ রানের ইনিংস খেলেছেন কেএল রাহুল। অনেক দিন পর ভারতীয় তারকাকে দেখা গেল দারুণ ছন্দে। ভারত  ৯ উইকেটে ২৮৫ রান তুলে ডিক্লেয়ার করেছে প্রথম ইনিংস। মাত্র ৫২ রানের লিড নিয়ে শান্তদের ব্য়াট করতে পাঠিয়েছেন রোহিত। এদিন ভারত একই দিনে ৫ ব্যাটিং বিশ্বরেকর্ড করেছে। টেস্ট ক্রিকেটে দলগত প্রয়াসে ভারত দ্রুততম ৫০, ১০০, ১৫০, ২০০ ও ২৫০ রান তোলার বিশ্বরেকর্ডও করেছে।


বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ব্য়াট করতে নেমে ২৬ রানে ২ উইকেট হারিয়ে ফেলেছে। জাকির হাসান (১০) ও হাসান মেহমুদকে (৪) আউট করে দিয়েছেন অশ্বিন। ক্রিজে আছেন ওপেনার শাদমান ইসলাম (৭) ও মোমিনুল হক (০)। আগামিকাল টেস্টের শেষ ও পঞ্চম দিন। ভারত চাইবে দ্রুত বাকি আট উইকেট তুলে রেজাল্ট তুলে আনতে।


আরও পড়ুন: কানপুরে বিরাট মাইলস্টোন 'রকস্টার'-এর! দ্রুততম মুকুট পরে বসলেন কপিল-অশ্বিনের পাশে


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)