নিজস্ব প্রতিবেদন: টি-২০ বিশ্বকাপ (T20 World Cup) শেষ করেই ভারতে আসছে শো-পিস ইভেন্টের রানার্স দল কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড। তিনটি টি-২০ ও জোড়া টেস্টের সিরিজ খেলতে এই দেশে পা রাখছে কিউয়িরা। কিউয়িদের বিরুদ্ধেই রাহুল দ্রাবিড় (Rahul Dravid) টিম ইন্ডিয়ার হেড কোচ হিসাবে পথ চলা শুরু হবে। রবি শাস্ত্রী যুগের অবসান। একই সঙ্গে টিম ইন্ডিয়ার টি-২০ অধিনায়ক হিসাবে আর দেখা যাবে না বিরাট কোহলিকে। ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাটের পূর্ণ দায়িত্ব পেলেন রোহিত শর্মা (Rohit Sharma)। তাঁর ডেপুটি হিসাবে থাকছেন কেএল রাহুল (KL Rahul)।



COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রাহুল বিসিসিআই-এর এক ভিডিও-তে দ্রাবিড়ের ভূয়সী প্রশংসা করেছেন রাহুল। দীর্ঘদিন ধরেই একে-অপরকে চেনেন। রাহুল বলেন, "দেখুন আমি অত্যন্ত ভাগ্যবান যে ওঁর মতো একজনকে দীর্ঘদিন ধরে চিনি। একজন তরুণ ক্রিকেটার হিসাবে আমি ওঁর ক্রিকট মস্তিষ্ক অনুসরণ করার চেষ্টা করতাম। কর্ণাটকে দেখেছি উনি অত্যন্ত সাহায্য করেন। গোটা দেশের ক্রিকেটারদের পাশে দাঁড়িয়েছেন। এখন দ্রাবিড়কে পেয়ে আরও নতুন করে শিখতে পারব। আমরা সবাই জানি রাহুল দ্রাবিড়ের ক্রিকেটে কত বড় একটা নাম। আমাদের সবার কাছে একটা শেখার সুযোগ এসেছে। আরও ভাল ক্রিকেটার হতে পারব। কোচিংয়ে কথা বললে আমি ওঁর কোচিংয়ে ইন্ডিয়া এ দলের হয়ে কয়েকটা ম্যাচ খেলেছি। ক্রিকেটটা অসাধারণ বোঝে। সকলের জন্য এমন একটা পরিবেশ তৈরি করে দেন, যে সবাই স্বাচ্ছন্দ্য বোধ করে।" ভাইস ক্যাপ্টেনের দায়িত্ব নিয়েও কথা বলেছেন দেশের প্রথমসারির ব্যাটার। রাহুল বলেন, "অবশ্যই বাড়তি একটা দায়িত্ব। কিন্তু এটা আমি উপভোগ করি। সবচেয়ে বড় ব্যাপার ড্রেসিংরুমে এমন একটা পরিবেশ তৈরি করা যেখানে সকলে খুশি থাকবে। মন খুলে নিজের কথা বলতে পারবে।"  


৪৮ বছরের দ্রাবিড় ভারতের সর্বকালের অন্যতম সেরাদের একজন। ব্যাটিং মায়েস্ত্রো বললে প্রথম পাঁচে তাঁর নামটাই উঠে আসবে। তিনি অনূর্ধ্ব-১৯ জাতীয় দলের কোচ ছিলেন দীর্ঘদিন। ছিলেন ভারত ‘এ’ দলের কোচও। তাঁর প্রশিক্ষণে তৈরি হয়েছেন ঋষভ পন্থ, আবেশ খান, পৃথ্বী শ, হনুমা বিহারী ও শুভমান গিলের মতো ক্রিকেটাররা। দ্রাবিড় এনসিএ-র দায়িত্ব নিয়ে ক্রিকেটার তৈরি করার কারিগর হয়ে উঠেছিলেন। এখন তিনি বিরাট-রোহতিদের মাথায়।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)