নিজস্ব প্রতিনিধি : ক্রিকেট, ফুটবলের দেশে তির হাতে বাজিমাত করা সহজ কাজ ছিল না। একে তো চারপাশের এত বাধা। তার উপর হাজারো প্রতিকূলতা। কখনও দারিদ্রের সঙ্গে লড়াই। কখনও প্রশাসনের মুখ ফিরিয়ে থাকা। কখনও আবার খেলার জন্য উপযুক্ত পরিবেশ, পরিস্থিতি না পাওয়া। ফলে লড়াইটা শুধু বিপক্ষ খেলোয়াড়দের বিরুদ্ধেই ছিল না। সেইসঙ্গে ছিল পারিপার্শ্বিক অবস্থার সঙ্গেও। সব কিছু জয় করেই ওঁরা এক নম্বরে উঠে এলেন। তাই এমন একটা সাফল্যের স্বাদ একটু আলাদা। বিশ্বের এক নম্বর তিরন্দাজি মহিলাদের দল এখন ভারত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  সালহাদের ড্রেসিংরুমে আচমকা জেমস বন্ডের 'হানা'


বিশ্বের পাঁচ নম্বর আর্চেরি দল ছিল ভারত। কিন্তু সদ্যসমাপ্ত বিশ্বকাপে রূপো জয়ের জন্য পাঁচ থেকে সোজা একে উঠে এল ভারতীয় মেয়েরা। বি জ্যোতি সুরেখা, ত্রিশা দেব, পি লিলি চানু, মুসকান কিরর, দিব্যা দয়াল ও মধুমিতারা ৩৪২.৬ পয়েন্ট করে এক নম্বরে উঠে এলেন। শক্তিশালী চাইনিজ তাইপেইকে টপকে ভারতীয় মেয়েরা এখন বিশ্ব তিরন্দাজির শীর্ষে। এত বড় সাফল্যের জন্য ভারতীয় আর্চেরি অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ভারতীয় মেয়েদের শুভেচ্ছা জানিয়েছে। 


আরও পড়ুন-  কাতার বিশ্বকাপ পর্যন্ত নেমারদের কোচ থাকছেন তিতে


বিশ্বকাপের আন্তালিয়া লেগে, জ্যোতি, মুসকান ও দিব্যাকে নিয়ে গঠিত ভারতীয় দল তিন পয়েন্টে চাইনিজ তাইপেইয়ের কাছে হেরে যায়। তার পর বার্লিনে বিশ্বকাপের ফাইনালে মাত্র এক পয়েন্টের জন্য সোনার পদক হাতছাড়া হয়। জ্যোতি সুরেখা ভেনমাম, মুসন্দ কারার এবং ত্রিশা দেবের দলকে নিয়ে ৫৯-৫৭ ব্যবধানে এগিয়ে থাকার পরও ফরাসি দলে কাছে শেষমেশ ২২৯-২২৮ এ হেরে যায়। স্যামি ডডমন্টের পাঁচটি পরপর ১০ পয়েন্টের শট ও এ্যামিলি সানচেনট এবং স্যান্ড্রা হেরভের দারুন পারফরম্যান্স ফ্রান্সকে শেষমেষ এগিয়ে দিয়েছিল। ফাইনালের চতুর্থ রাউন্ডে ভারতীয়রা তাদের সেরাটা চেষ্টা করে। এবং ৬০/৫৯ পয়েন্ট করেও শেষ পর্যন্ত পাঁচ-পয়েন্টের ঘাটতি মেটাতে পারেনি।