নিজস্ব প্রতিবেদন - টোকিও অলিম্পিকে প্রথমবার বসল অলিম্পিকের আসর। পৃথিবীর সমস্ত ক্যারাটে খেলোয়াড়দের জন্য গর্বের হলেও দুর্ভাগ্যবশত এই অলিম্পিকে ছিলেন না ভারতের কোনো ক্যারাটে খেলোয়াড়। অলিম্পিকে নির্বাচিত হওয়ার প্রক্রিয়া সহজ নয় বলেই মত বেঙ্গল ক্যারাটে অ্যাসোসিয়েশনের সভাপতি হানশি প্রেমজিতের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তাঁর মতে, অলিম্পিকের মত আসরে নামতে গেলে ১২ থেকে ১৪টি আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলতে হয় বলে জানান তিনি। হানশি প্রেমজিতের মতে স্পনসরের অভাবে আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলতে যেতে পারছেন না ভারতীয় খেলোয়াড়রা। তিনি জানান, রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের সহায়তা পেলে রাজ্যের ক্যারাটে আরও উন্নতি হবে।


২০১৮ ও ২০১৯ সালে প্রেমজিতের শিষ্যেরা বিশ্ব ইউথ কাপে অংশগ্রহণ করেন ও রুপোর পদক পান। যদিও সেই সময় পুরো খরচটাই করেন প্রেমজিৎ নিজে। তিনি আশাবাদী যে টোকিও অলিম্পিকে এত ভালো ফলের পর খেলাধূলার উপর আরও বেশি নজর দেবে সরকার। বিশ্বে ১৯৮টি দেশ বিশ্ব ক্যারাটে সংস্থার অধীনে তবে সকলেই যে অলিম্পিকে অংশগ্রহণ করতে পারছেন তা নয়। তবে বাংলা তথা ভারতে ক্যারাটের অনেক প্রতিভা আছে কিন্তু তাদের প্রয়োজন সঠিক পরিকাঠামো বলেই মত প্রেমজিতের। তাঁর বিশ্বাস খুব দ্রুত ভারতও অলিম্পিকের মত টুর্নামেন্টে ক্যারাটেতে অংশগ্রহণ করবেন।