নিজস্ব প্রতিবেদন: লাল বলের ক্রিকেটে অক্ষর প্যাটেলের স্বপ্নের দৌড় চলছেই। ঘরের মাঠে ইংল্যান্ডকে বুঝে নেওয়ার পর এ বার নিউজিল্যান্ডের ব্যাটারদের রাতের ঘুম কেড়ে নিচ্ছেন এই বাঁহাতি স্পিনার। টেস্টে ফের একবার পাঁচ উইকেট নিলেন তিনি। কানপুরের গ্রীনপার্ক টেস্টে ৬২ রানে ৫ উইকেট নিয়ে একাধিক নজির গড়লেন অক্ষর। টেস্ট কেরিয়ারের সপ্তম ইনিংসেই পাঁচ বার ৫ উইকেট নেওয়ার রেকর্ড করে ফেললেন। আর তাই অক্ষরের সাফল্য নিয়ে তাঁকে নিয়ে মজা করছেন সতীর্থরা। তৃতীয় দিনের খেলার শেষে সেটাই জানালেন তিনি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ম্যাচ সম্প্রচারকারী চ্যানেলকে অক্ষর বলেন, "গত সাত ইনিংসে পাঁচবার পাঁচ উইকেট নেওয়ার জন্য সতীর্থরা ইতিমধ্যেই মজা করতে শুরু করে দিয়েছে। আমার কাছেও যেন স্বপ্নের চেয়েও বড় টেস্ট কেরিয়ারের শুরু। তবে অনেকে মজা করলেও টেস্ট ক্রিকেট কিন্তু মোটেও সহজ নয়।" 


কেন টেস্ট ক্রিকেট সবচেয়ে কঠিন সেই ব্যাখ্যাও দিলেন অক্ষর। বললেন, "ওরা যখন দ্বিতীয় দিন কোনও উইকেট না হারিয়ে রান তুলেছিল তখন তো আমরাই চাপে ছিলাম। তবে এই ধরনের পিচে একজন বোলার সবসময় উইকেট নেওয়ার চেষ্টা করে। তবে সেটার জন্য লাইন ও লেন্থ সঠিক রাখতে হবে।" 


আরও পড়ুন: INDvsNZ: Axar Patel-এর স্পিনের উপর ভর করে কামব্যাক করল Team India,তবে টেস্ট এখনও ফিফটি-ফিফটি


কোন নীতি নিয়ে তিনি কিউই ব্যাটিংয়ে ভাঙন ধরালেন সেটাও ফাঁস করলেন অক্ষর। বললেন, "ক্রিজ থেকে শুরু থেকেই টার্ন পাচ্ছিলাম। তাছাড়া আমি রাউন্ড আর্ম অ্যাকশনে বোলিং করে অভ্যস্ত। তাই পিচের একটু দূর থেকে বোলিং করার জন্য বাড়তি সাহায্য পাচ্ছিলাম। আর এতেই ওরা সমস্যায় পড়েছে।" 


এমন কীর্তি গড়ে টেস্ট ক্রিকেটের ইতিহাসে যুগ্ম ভাবে দ্বিতীয় দ্রুততম বোলার হিসাবে মাইলস্টোন স্থাপন করলেন গুজরাতের বছর সাতাশের বোলার। সবচেয়ে কম ইনিংস খেলে বেশি সংখ্যক পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব আছে রডনি হগের (Rodney Hogg)। মাত্র ৬ ইনিংসে টেস্টে পাঁচবার পাঁচ উইকেট নিয়েছিলেন প্রাক্তন অজি জোরে বোলার। অক্ষর এখন চার্লি টার্নার (অস্ট্রেলিয়া) ও টম রিচার্ডসনের (ইংল্যান্ড) সঙ্গে এক আসনে বসলেন। 


এই নিয়ে টানা ৬টি ইনিংসে ৪টি বা তারও বেশি উইকেট দখল করেন অক্ষর। সেই নিরিখে তিনি ছুঁয়ে ফেলেন জনি ব্রিগসের নজির। এই তালিকায় তাঁর আগে রয়েছেন চার্লি টার্নার, ওয়াকার ইউনিস ও মুথাইয়া মুরলিধরন। চার্লি টানা ৮ বার ইনিংসে ৪টি বা তারও বেশি উইকেট সংগ্রহ করেছেন। ওয়াকার ও মুরলিধরন উভয়েই ৯ বার করে এমন কৃতিত্ব অর্জন করেছিলেন। 


কেরিয়ারের প্রথম চারটি টেস্টে সবথেকে বেশি উইকেট নেওয়া ভারতীয় বোলারদের তালিকায় অক্ষর ইতিমধ্যেই দ্বিতীয় স্থানে রয়েছেন। কানপুরের প্রথম ইনিংসের পর অক্ষরের সংগ্রহ দাঁড়ায় সাকুল্যে ৩২টি উইকেট। নরেন্দ্র হিরওয়ানি ভারতের হয়ে কেরিয়ারের প্রথম চারটি টেস্টে সবথেকে বেশি ৩৬টি উইকেট নিয়েছিলেন। সুতরাং দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিলে অক্ষর টপকে যাবেন হিরওয়ানিকেও। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)