INDvsNZ: Axar Patel-এর স্পিনের উপর ভর করে কামব্যাক করল Team India,তবে টেস্ট এখনও ফিফটি-ফিফটি

কানপুর টেস্ট পেন্ডুলামের মতো দুলছে। 

Updated By: Nov 27, 2021, 05:28 PM IST
INDvsNZ: Axar Patel-এর স্পিনের উপর ভর করে কামব্যাক করল Team India,তবে টেস্ট এখনও ফিফটি-ফিফটি
টেস্ট কেরিয়ারের সপ্তম ইনিংসেই পাঁচ বার ৫ উইকেট নেওয়ার পর অক্ষর প্যাটেল। ছবি: টুইটার

ভারত (প্রথম ইনিংস): ৩৪৫ (শ্রেয়স-১০৫, গিল-৫২, জাদেজা-৫০, সাউদি-৬৯/৫, জেমিসন-৯১/৩)
নিউজিল্যান্ড (প্রথম ইনিংস): ২৯৬ (উইল ইয়ং-৮৯, টম ল্যাথাম-৯৫, অক্ষর-৬২/৫, অশ্বিন-৮২/৩) 
ভারত (দ্বিতীয় ইনিংস): ১৪/১ (পুজারা-৯*, ময়ঙ্ক-৪, জেমিসন-৮/১)
ভারত ৬৩ রানে এগিয়ে
তৃতীয় দিনের খেলা শেষ 
 
নিজস্ব প্রতিবেদন:
যেমনটা মনে করা হয়েছিল চিত্রনাট্য ঠিক সেই ভাবেই রচিত হল। দ্বিতীয় দিনের শেষে নিউজিল্যান্ড (New Zealand) হাসি মুখে মাঠ ছাড়লেও, টেস্টের তৃতীয় দিন স্পিন ত্রয়ীর আক্রমণে কামব্যাক করল ভারত (Team India)। এ দিন কোনও উইকেট না হারিয়ে স্কোরবোর্ডে ১২৯ রান নিয়ে ব্যাট করতে নেমেছিল কিউইরা। তবে অক্ষর প্যাটেল (Axar Patel), রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) ও রবীন্দ্র জাদেজার (Ravindra Jadeja) স্পিনের ফাঁদে আটকে নিউজিল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয়েছে ২৯৬ রানে শেষ হয়ে গেল। ফলে ৪৯ রানের মূল্যবান লিড পায় অজিঙ্কা রাহানের (Ajinkya Rahane) দল। তবে তৃতীয় দিনের শেষে শুভমন গিলকে (Shubman Gill) হারাল টিম ইন্ডিয়া। তাই ১৪ রানে ১ উইকেট হারিয়ে এই মুহূর্তে ৬৩ রানে এগিয়ে রয়েছে রাহুল দ্রাবিড়ের ছেলেরা। তবে পিচ ক্রমশ ভেঙে যাওয়ার জন্য ভারত যে চালকের আসনে আছে সেটা কিন্তু বলা যাবে না। কারণ চতুর্থ দিন কিউই স্পিনাররা দাপট দেখালে ম্যাচের ভাগ্য ঘুরতেই পারে। 

দ্বিতীয় দিনের অপরাজিত ওপেনিং জুটি টম লাথাম ও উইল ইয়ং একই রকম ছন্দে খেলা শুরু করেন। ভারতের কোনও বোলারই তাঁদের সমস্যায় ফেলতে পারছিলেন না। দুজনেই নিজেদের শতরানের দিকে এগচ্ছিলেন। ব্যক্তিগত ৮৯ রানের মাথায় ইয়ংকে আউট করে নিউজিল্যান্ডকে প্রথম ধাক্কা দেন অশ্বিন। মধ্যাহ্নভোজের বিরতির আগে উমেশ যাদবের বলে আউট হন অধিনায়ক কেন উইসিয়ামসন।

 

মধ্যাহ্নভোজের পরে জাদু দেখালেন অক্ষর। টিম ইন্ডিয়ার তরুণ বাঁহাতি স্পিনার পাঁচ উইকেট তুলে নিউজিল্যান্ডের ব্যাটিং অর্ডার ধসিয়ে দিলেন। অক্ষর তাঁর টেস্ট কেরিয়ারের সপ্তম ইনিংসেই পাঁচ বার ৫ উইকেট নেওয়ার রেকর্ড করে ফেললেন। পর পর রস টেলর, হেনরি নিকোলসকে আউট করেন তিনি। ৯৫ রানের মাথায় লাথাম আউট হতেই ধসে পড়ে কিউয়ি ব্যাটিং। পরের দিকে কাইল জেমিসন ২৩ রান করলেও বাকিরা রান পাননি। ফলে ১৪২.৩ ওভারে ২৯৬ রানে অলআউট হয়ে যায় নিউজিল্যান্ড। অক্ষর ৬২ রানে ৫, অশ্বিন ৮২ রানে ৩ এবং জাদেজা ও উমেশ ১টি করে উইকেট নেন।

আরও পড়ুন: India vs New Zealand: কানপুরে টেস্ট ক্রিকেটের ইতিহাসে 'ফাইভ স্টার' Axar Patel

তবে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেও শুরুটা ভাল হয়নি ভারতের। দ্বিতীয় ওভারে মাত্র ১ রানের মাথায় কাইল জেমিসনের বলে বোল্ড হন প্রথম ইনিংসে অর্ধশতরান করা গিল। দিনের বাকি সময়ে আর উইকেট পড়েনি। শেষ পর্যন্ত ৫ ওভারে ১৪ রানে শেষ হয় তৃতীয় দিনের খেলা। ভারত ৬৩ রানে এগিয়ে রয়েছে। 

কানপুরের গ্রীনপার্ক স্টেডিয়ামের বাইশ গজ ইতিমধ্যেই ভাঙতে শুরু করেছে। সঙ্গে রয়েছে অসমান বাউন্স। এমন অবস্থায় টেস্টের চতুর্থ দিন ভারত দ্বিতীয় ইনিংসে কেমন ভাবে ব্যাট করে সেটার উপর নির্ভর করছে চলতি ম্যাচের ভাগ্য। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)