নিজস্ব প্রতিবেদন: দলে ফিরেছিলেন। কিন্তু কোনও ম্যাচ না খেলেই বাদের তালিকায় নাম লেখালেন কুলদীপ যাদব (Kuldeep Yadav)। তাঁর জায়গায় অক্ষর প্যাটেল (Axar Patel) দলে আসতেই অপ্রিয় প্রশ্নটা উঠতে শুরু হয়েছিল। তাহলে কি অক্ষরকে জায়গা করে দেওয়ার জন্যই ফের একবার কুলদীপকে বলি দেওয়া হল? যদিও টিম ইন্ডিয়ার (Team India) সহ-অধিনায়ক জসপ্রীত বুমরা (Jasprit Bumrah) এই তত্ব মানতে নারাজ। বেঙ্গালুরুতে শ্রীলঙ্কার (INDvsSL) বিরুদ্ধে গোলাপি বলের টেস্ট (Pink Ball Test) খেলতে নামার আগে তাঁর দাবি, আইপিএল-এর (IPL) জন্য এই চায়নাম্যানকে বিশ্রাম দেওয়া হয়েছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শুক্রবার ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে জি ২৪ ঘণ্টার এই প্রশ্নের জবাবে বুমরা বলেন, "আমরা মোটেও কুলদীপকে ছেঁটে ফেলিনি। অনেক দিন ধরে জৈব বলয়ে থাকার জন্য কুলদীপ ক্লান্ত হয়ে গিয়েছিল। সেই জন্য ওকে রিলিজ করা হল। মনে রাখবেন লাগাতার জৈব বলয়ে থাকা মোটেও সহজ নয়। এতে একজন খেলোয়াড় মানসিক ভাবে আক্রান্ত হয়। তছাড়া সামনেই তো আইপিএল। সেখানে একনাগাড়ে দুই মাস খেলতে হবে। তাই সবকিছু ভেবে ওকে বিশ্রাম দেওয়া হল।" 


চোট সারিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একদিনের সিরিজে কামব্যাক করেছিলেন কুলদীপ। সেই সিরিজে গত ১১ ফেব্রুয়ারি তৃতীয় একদিনের ম্যাচে সুযোগ পেয়েছিলেন এই স্পিনার। ৫১ রান ২ উইকেট। এরপর ক্যারিবিয়ানদের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের আগে অক্ষর চোট পেলে সেই দলেও ছিলেন এই কুলদীপ। তবে কোনও ম্যাচ খেলার সুযোগ পাননি। এরপর তিনি আবার শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলার সুযোগ পান। গত ২৭ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিরুদ্ধে শেষ নিয়মরক্ষার টি-টোয়েন্টি ম্যাচে কুলদীপ ফের মাঠে নামেন। তবে কোনও উইকেট পাননি। আর এ বার তাঁকে বিশ্রামের ছেঁটে ফেলা হল। যদিও টিম ম্যানেজমেন্ট সেটা মানতে নারাজ।  



এ দিকে অক্ষর দলে ফেরার জন্য স্পিন বিভাগ শক্তিশালী হয়েছে। এমনটাই মনে করেন বুমরা। তবে বেঙ্গালুরুতে শুরু হতে চলা দ্বিতীয় টেস্টে রোহিত শর্মা বাড়তি স্পিনার না তিন পেসার নিয়ে মাঠে নামবেন সেটা নিয়ে ধোঁয়াশা বজায় রেখে গেলেন এই জোরে বোলার। 


বুমরা শেষে যোগ করেন, "অক্ষর ফিরে এসে দলের শক্তি আরও বাড়িয়ে দিল। কারণ অতীতেও অক্ষর ম্যাচ জিতিয়েছে। তাই চোট সারানোর পরেই ওকে ফিরিয়ে আনা হল। তবে অক্ষর দলে ফিরে এলেও চূড়ান্ত একাদশ নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। শুক্রবার সন্ধের দিকে বাইশ গজ দেখার পর প্রথম একাদশ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেব।" 


প্রথম টেস্টে জয়ন্ত যাদব তৃতীয় স্পিনার হিসেবে খেললেও দাগ কাটতে পারেননি। এই ম্যাচে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার সঙ্গে অক্ষর জুটি বেঁধে নামেন কিনা সেটাই দেখার। 


আরও পড়ুন: INDvsSL, Pink Ball test : Axar Patel না Mohammed Siraj? কাকে রেখে প্রথম একাদশ সাজাবেন Rohit Sharma?


আরও পড়ুন: Shane Warne Passes Away: প্রিয় ওয়ার্নির শোকে কাতর, রাতের পর রাত ঘুমোতে পারছেন না Wasim Akram


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)