নিজস্ব প্রতিবেদন: অবশেষে বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি, রোহিত শর্মাদের সুখবর দিলেন আইপিএলের আয়োজকরা।  ১৯ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরশাহিতে শুরু হতে চলা আইপিএল-এ স্ত্রী-পরিবারের সঙ্গে নিয়ে যেতে পারবেন ক্রিকেটাররা। এমন কথাই জানাল বিসিসিআই। তবে এক্ষেত্রে মানতে হবে বেশ কিছু নিয়ম নীতি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ক্রিকেটারদের সঙ্গে তাঁদের স্ত্রী-পরিবারের সদস্যরা আরবে যাবার অনুমতি মিললেও, তাঁরা ক্রিকেটারদের সঙ্গে হোটেলে থাকতে পারবেন। কিন্তু কোনও ভাবেই মাঠে যেতে পারবেন না পরিবারের কোনও সদস্য। হোটেলে থেকেই ম্যাচের মজা উপভোগ করতে হবে। কোনও ক্রিকেটার বা তাঁর পরিবারের কেউ যদি এই নিয়ম-কানুন লঙ্ঘন করেন তাহলে সেই ক্রিকেটারকে আইপিএল-এর কোড অফ কন্ডাক্ট-এর আওতায় যথাযথ শাস্তি দেওয়া হবে। ক্রিকেটারদের পাশাপাশি দলের সাপোর্টস্টাফদের জন্য যেসব নিয়ম মানতে হবে, তার সবগুলোই পরিবারের সদস্যদের জন্যও প্রযোজ্য হবে।


করোনা উদ্বেগের মধ্যেই আইপিএলের আয়োজন হতে চলেছে। তাই মারণ ভাইরাসের সংক্রমণের ঝুঁকি রুখতে ইতিমধ্যেই বিসিসিআই স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর অর্থাৎ SOP-১৬ পাতার নিয়মকানুন প্রকাশ করেছে।


প্রথমে ২৪ ঘণ্টার ব্যবধানে দু'বার পরীক্ষা হবে। তারপর দুবাই পৌঁছে তিনবার তাঁদের পরীক্ষা করা হবে এবং সব টেস্টের রিপোর্ট নেগেটিভ আসতে হবে। সেটা হবে এক সপ্তাহের মধ্যে। প্রথম দিন, তৃতীয় দিন এবং ষষ্ঠ দিন- এই সমস্ত পরীক্ষায় পাস করলে তবে সেই ক্রিকেটার বা সাপোর্ট স্টাফ বায়ো সিকিউর বাবলে প্রবেশ করবে। শুধুমাত্র পাঁচ বার করোনা পরীক্ষায় পাস করলেই হবে না! সপ্তাহে প্রতি পাঁচ দিন অন্তর আবারও পরীক্ষা করা হবে। পরিবারের সদস্যদেরও এই নিয়মের মধ্যে দিয়েই যেতে হবে। যদি কেউ বায়ো সিকিওর বাবল ভাঙেন তাহলে তাঁকে এক সপ্তাহের জন্য কোয়ারেন্টিনে যেতে হবে এবং আবারও করোনা পরীক্ষা দিয়ে মাঠে ফিরতে হবে।



আরও পড়ুন- ক্যাপ্টেন হলেও আমি দলে সবচেয়ে কম গুরুত্বপূর্ণ : রোহিত শর্মা