নিজস্ব প্রতিবেদন: করোনার (COVID-19) জন্য আইপিএল (IPL 2021) মাঝপথেই ভেস্তে গিয়েছে। কিন্তু জানা যাচ্ছে যে সেপ্টেম্বর নাগাদ আইপিএলের বাকি ৩১টি ম্যাচ অনুষ্ঠিত হতে পারে বিদেশের মাটিতে। সংযুক্ত আরব আমিরশাহী কিংবা শ্রীলঙ্কায়। তবে কোনও কারণে যদি আইপিএল চলতি বছর আর অনুষ্ঠিতই না হয়, তাহলেও ডেভিড ওয়ার্নার (David Warner), প্যাট কামিন্স (Pat Cummins) ও স্টিভ স্মিথের (Steven Smith) মতো আইপিএল খেলা অজি ক্রিকেটাররা তাঁদের পুরো টাকাই পাবেন। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলি তাঁদের অধিকাংশ ক্রিকেটারদের জন্য একাধিক এমন বিমা করিয়ে থাকে যাতে, টুর্নামেন্ট বাতিল হলেও ক্রিকেটাররা পুরো টাকাই পেয়ে যাবেন বিমার আওতায়। একবারে না পেলেও তিনবারের কিস্তিতে সেই টাকা তাঁদের অ্যাকাউন্টে ঢুকে যাবে। দেখতে গেলে সবার টাকা মিলিয়ে মোট অঙ্কটা দাঁড়াবে ১৮ মিলিয়ন মার্কিন ডলার। এখন প্রশ্ন সব অজি ক্রিকেটারদের জন্যই কি এমনটা হবে? উত্তরটা না। কারণ আন্দ্রে টাই (Andrew Tye), অ্যাডাম জাম্পার (Adam Zampa) মতো ক্রিকেটাররা নিজেদের ইচ্ছায় টুর্নামেন্ট ভেস্তে যাওয়ার আগেই আইপিএল ছেড়ে বেরিয়ে গিয়েছেন। তাঁদের এই বিমার আওতায় আসবেন না। 


আরও পড়ুন: অবিলম্বে Remdesivir প্রয়োজন, টুইট করলেন Harbhajan, বাকিটা বুঝে নিলেন Sonu Sood


ক্রিকেট অস্ট্রেলিয়া পরের সপ্তাহে এফটিপি (ফিউচার ট্যুরস প্রোগ্রাম) প্রকাশ করবে। ঠাসা ক্রীড়াসূচিতে সেপ্টেম্বর মাসে স্মিথ-ওয়ার্নারদের কোনও আন্তর্জাতিক ক্রিকেট থাকবে না। ফলে ক্রিকেট অস্ট্রেলিয়া এখনই জানিয়ে দিয়েছে যে, সেপ্টেম্বরে আইপিএল হলে অজি ক্রিকেটাররা অংশ নিতে পারবেন সেখানে। আইপিএলের সঙ্গে যুক্ত অজিদের দেশে ফেরা নিয়ে একটা সমস্যা রয়ছে। তাঁদের দেশের সরকার করোনা সংক্রমণ ঠেকাতে আগামী ১৫ মে পর্যন্ত ভারত-অস্ট্রেলিয়া বিমান চলাচল বন্ধ রেখেছে। ফলে স্মিথ-ওয়ার্নাররা চেয়েও দেশে ফিরতে পারেননি। প্লেয়ার, কোচ ও সাপোর্ট স্টাফ মিলিয়ে মোট ৩০ জনকে বিসিসিআই ভারত থেকে সোজা চার্টার বিমানে করে মলদ্বীপে পাঠিয়েছে। মলদ্বীপে কোয়ারেন্টিন কাটিয়ে অজিরা নিজের দেশে ফিরে যাবে।