নিজস্ব প্রতিবেদন: এমসিসি মানকেডিং নিয়মে বদল আনতেই মুখ খুললেন রবিচন্দ্রন অশ্বিন। টিম ইন্ডিয়ার এই অফ স্পিনারের দাবি এই নিয়মের বদল ঘটার জন্য বোলারদের অনেক সুবিধা হবে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আইপিএলে জশ বাটলারকে মানকেডিং নিয়মে আউট করে আলোচনায় এসেছিলেন অশ্বিন। সেই সময় এই পদ্ধতিতে আউট ক্রিকেটের নিয়মে থাকলেও সেটা নিয়ে বিতর্ক ছিল। তবে এ বার থেকে মানকেডিং আউটকে রান আউট হিসেবে ধরার প্রস্তাব দিয়েছে এমসিসি। অর্থাৎ এ বার থেকে বোলাররা এই ধরনের আউট করলে সেটা নিয়ে বিতর্কের কোনও জায়গা নেই। ক্রিকেটের নিয়মে এই পরিবর্তন বোলারদের কী সুবিধা দেবে, সেই বিষয়ে মুখ খুললেন অশ্বিন।


অশ্বিন বলেন, ‘‘এত দিন অনেক বোলার মনে করত, ব্যাটাররা যদি এই পদ্ধতিতে আউট হয় তা হলে তাদের খারাপ লাগবে। তাই তারা বিপক্ষ দলের ব্যাটারকে আউট করত না। অনেকে আবার ভাবত এ ভাবে আউট হলে ক্রিকেট দুনিয়া তাদের সমালোচনা করবে। তাই তারা এ ভাবে আউট করার চেষ্টা করত না। কিন্তু এ বার নিয়ম বদলেছে। তাই বোলারদের উচিত সেই নিয়মের সুবিধা নেওয়া।’’


অশ্বিন জানিয়েছেন, একটা সিদ্ধান্তের প্রভাব কোনও বোলারের কেরিয়ারে পড়তে পারে। তিনি বলেন, ‘‘নন-স্ট্রাইকিং প্রান্তের ব্যাটার ক্রিজের বাইরে বেরনোর পরে তাকে আউট করলে সেটা দলের কাজে লাগবে। হয়তো তার পরে আরও উইকেট সেই বোলার পেতে পারে। তাতে দলে তার জায়গা পাকা হবে। অন্য দিকে সেটা না করলে হয়তো সেই বলেই তাকে ব্যাটার ছক্কা মারত। হয়তো সে আরও মার খেত। ফলে পরের ম্যাচে হয়তো তাকে দলের বাইরে থাকতে হতে পারে। তাই আমি বোলারদের পরামর্শ দেব, এই বিষয়ে বেশি না ভাবতে। নিয়ম কাজে লাগাতে।’’


আরও পড়ুন: AAP-এ যোগ দিচ্ছেন Harbhajan Singh, যেতে পারেন রাজ্যসভায়!


আরও পড়ুন: Mahendra Singh Dhoni: কেন ৭ নম্বর জার্সি গায়ে চাপিয়ে মাঠে নামেন? অজানা গল্প শোনালেন 'ক্যাপ্টেন কুল'


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)