নিজস্ব প্রতিবেদন: আইপিএল-এর (IPL) ইতিহাসে সর্বোচ্চ ৭০৯০ টাকা বিনিয়োগ করে ২০২২ সালে ক্রোড়পতি লিগে নামতে চলেছে সঞ্জীব গোয়েঙ্কার (Sanjiv Goenka) আরপিএসজি (RPSG) গ্রুপ। আরপিএসজি লখনউ শহর থেকে প্রতিনিধিত্ব করবে। আইপিএল-এ দল নামানো অবশ্য এটিকে মোহনবাগানের কর্ণধারের কাছে নতুন নয়। ২০১৬ ও ২০১৭ সালে রাইজিং পুনে সুপারজায়েন্ট নামে তাঁর দল খেলেছিল। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দল কেনার পর সঞ্জীব গোয়েঙ্কা বলেন, "দল কেনার জন্য অনেক আগে থেকে পরিকল্পনা নিয়েছিলাম। দিনের শেষে সবকিছু ভাল ভাবে মিটে যাওয়ার জন্য দারূণ অনুভুতি হচ্ছে। অবশ্য এমন একটা বড় কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ার জন্য আমার দলের সবাইকে ধন্যবাদ জানাই। কারণ ওদের জন্য দল কিনতে পারলাম।" 


আরও পড়ুন: IPL: রেকর্ড অর্থ লগ্নি করে সঞ্জীব গোয়েঙ্কার RPSG গ্রুপ পেল লখনউ, CVC Capital পেল আহমেদাবাদ


বিসিসিআইয়ের সূত্রের খবর অনুসারে, দুটি নতুন দল কেনার জন্য দেশের ৬টি শহর বাছা হয়েছিল। দরপত্র তোলার জন্য কমপক্ষে ১০ লক্ষ টাকা খরচ করে প্রত্যেক ফ্র্যাঞ্চাইজি। এর আগে আইপিএল-এর বেস প্রাইস ১৭০০ কোটি টাকা থাকলেও, এ বার কিন্তু সেটা একলাফে বেড়ে প্রায় ২০০০ কোটি টাকা ধার্য করা হয়েছে। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সঙ্গে দীর্ঘ দিন ধরে যুক্ত থাকা গ্লেজার পরিবারের পাশাপাশি আমেদাবাদের আদানি গ্রুপ,  জিন্দাল স্টিল, টরেন্ট ফার্মা, অরবিন্দ ফার্মা, হিন্দুস্তান টাইমস মিডিয়াও দরপত্র তুলেছিল। আহমেদাবাদ , লখনউ, গুয়াহাটি, কটক, ইন্দোর, ধর্মশালার মতো দেশের ছয়টি শহরকে প্রথমিক ভাবে বেছে রেখেছিল বিসিসিআই। তবে সবাইকে টপকে সঞ্জীব গোয়েঙ্কার আরপিএসজি গ্রুপ ও  বিদেশি কোম্পানি সিভিসি ক্যাপিটালকে নেওয়া হল। 


আগামী বছর থেকে দুটি নতুন দল পেয়ে খুশি বিসিসিআই (BCCI)। সেটা বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) কথায় পরিষ্কার। তিনি বলেন, "ভারতীয় ক্রিকেট যে ভাবে এগিয়ে চলেছে তাতে আমরা দারুণ খুশি। আমাদের কাছে এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভারতীয় ক্রিকেটকে আরও এগিয়ে নিয়ে যাওয়া, সমৃদ্ধ করাটাই আমাদের কাজ।" 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)