IPL: রেকর্ড অর্থ লগ্নি করে সঞ্জীব গোয়েঙ্কার RPSG গ্রুপ পেল লখনউ, CVC Capital পেল আহমেদাবাদ

সর্বোচ্চ ৭০৯০ কোটি টাকা লগ্নি করে আইপিএল-এ এল সঞ্জীব গোয়েঙ্কার আরপিএসজি গ্রুপ।   

Updated By: Oct 25, 2021, 08:00 PM IST
IPL: রেকর্ড অর্থ লগ্নি করে সঞ্জীব গোয়েঙ্কার RPSG গ্রুপ পেল লখনউ, CVC Capital পেল আহমেদাবাদ
আইপিএল-এ এল নতুন দুই দল। জানিয়ে দিল বিসিসিআই। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: আইপিএল-এর (IPL) মঞ্চে দুটি নতুন দল হিসেবে আত্মপ্রকাশ করল এটিকে মোহনবাগানের অন্যতম কর্ণধার সঞ্জীব গোয়েঙ্কার আরপিএসজি (RPSG) গ্রুপ ও  বিদেশি কোম্পানি সিভিসি ক্যাপিটাল (CVC Capital)। নবম দল হিসেবে ক্রোড়পতি লিগ খেলার জন্য আরপিএসজি সর্বোচ্চ ৭০৯০ কোটি টাকা লগ্নি করেছে। সেখানে দ্বিতীয় দল হিসেবে প্রায় ৫২০০ কোটি টাকা বিনিয়োগ করেছে সিভিসি ক্যাপিটাল। আরপিএসজি লখনউ ও সিভিসি ক্যাপিটাল আহমেদাবাদ শহরের হয়ে প্রতিনিধিত্ব করবে। সুতরাং, ২টি নতুন আইপিএল দল বিক্রি করে বোর্ডের আয় হল প্রায় ১২৬৯০ কোটি টাকা।
 
আট নয় বরং ২০২২ সালের আইপিএল-এ (IPL 2022) অংশ নেবে ১০টি দল। সেটা আগে থেকেই জানা ছিল। সোমবার দুবাইতে এই ঘোষণা করে দিলেন বিসিসিআই (BCCI) সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। যে সংস্থা বার্ষিক ৩ হাজার কোটি টাকা বা তার থেকে বেশি আর্থিক লেনদেন করে থাকে, একমাত্র তারাই আইপিএলের (IPL) নতুন দল কেনার জন্য বিডে অংশ নিতে পারবে। সেই মতো আহমেদাবাদ ও লখনউ থেকে আসছে দুই নতুন দল। স্বাভাবতি বিডিং থেকে ছিটকে গিয়েছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মালিক গ্লেজার পরিবার ও আদানি গ্রুপ। 

আরও পড়ুন: WT20: কোন মন্ত্রে New Zealand-এর বিরুদ্ধে ঘুরে দাঁড়াবে Team India? জানালেন Virat Kohli

বিসিসিআইয়ের সূত্রের খবর অনুসারে, দুটি নতুন দল কেনার জন্য দেশের ৬টি শহর বাছা হয়েছিল। দরপত্র তোলার জন্য কমপক্ষে ১০ লক্ষ টাকা খরচ করে প্রত্যেক ফ্র্যাঞ্চাইজি। এর আগে আইপিএল-এর বেস প্রাইস ১৭০০ কোটি টাকা থাকলেও, এ বার কিন্তু সেটা একলাফে বেড়ে প্রায় ২০০০ কোটি টাকা ধার্য করা হয়েছে। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সঙ্গে দীর্ঘ দিন ধরে যুক্ত থাকা গ্লেজার পরিবারের পাশাপাশি আমেদাবাদের আদানি গ্রুপ, এটিকে মোহনবাগানের অন্যতম মালিক সঞ্জীব গোয়েঙ্কার আরপিজি গ্রুপ, জিন্দাল স্টিল, টরেন্ট ফার্মা, অরবিন্দ ফার্মা, হিন্দুস্তান টাইমস মিডিয়াও দরপত্র তুলেছিল। আহমেদাবাদ , লখনউ, গুয়াহাটি, কটক, ইন্দোর, ধর্মশালার মতো দেশের ছয়টি শহরকে প্রথমিক ভাবে বেছে রেখেছিল বিসিসিআই। সেখান থেকেই সঞ্জীব গোয়েঙ্কার আরপিএসজি গ্রুপ ও  বিদেশি কোম্পানি সিভিসি ক্যাপিটালকে নেওয়া হল। 

তবে মহেন্দ্র সিং ধোনির প্রাক্তন ম্যানেজার অরুণ পান্ডের কোম্পানি রিথি স্পোর্টসের বিড গ্রহণ করেনি বোর্ড। শোনা যাচ্ছে তিনি দেরি করে বিডিং হলে এসেছিলেন। তাই তাঁর আবেদন বাতিল করে দেওয়া হয়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)