জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৭৫ রান টি-টোয়েন্টি ফরম্যাটে অনায়াসে চেজ হয়ে যায়। কিন্তু সেটার জন্য সঠিক মানসিকতা প্রয়োজন। এবারের দিল্লি ক্যাপিটালস দলে সেই লড়াকু মানসিকতার বড্ড অভাব দেখা যাচ্ছে। আর তাই এবারও হারের মুখ দেখল ডেভিড ওয়ার্নারের দল। চলতি আইপিএল-এ এই নিয়ে পরপর পাঁচ ম্যাচ হেরে লিগ টেবলের তলানিতেই রয়ে গেল দিল্লি। ব্যাটে-বলে সব বিভাগে টেক্কা দিয়ে বিপক্ষকে ঘরের মাঠে ২৩ রানে হেলায় হারাল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ডাগ আউটে বসে প্রথমে বিরাট কোহলির অর্ধ শতরান দেখেছিলেন দিল্লির দুই মাথা সৌরভ গঙ্গোপাধ্যায় ও রিকি পন্টিং। আর এবার নিজের দলের জঘন্য ব্যাটিংয়ের জন্য ডাগ আউটে বসে পঞ্চম হার সহ্য করলেন দলের ডিরেক্টর অফ ক্রিকেট ও হেড কোচ। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দিল্লির অধিনায়ক ওয়ার্নার নিজেই ছন্দে নেই। এরমধ্যে যোগ হয়েছে পৃথ্বী শাহের চরম অফ ফর্ম। এবারও খালি হাতে ফিরলেন। ফলে চলতি প্রতিযোগিতার পাঁচ ম্যাচে তাঁর রান দাঁড়াল মাত্র (১২, ৭, ০, ১৫, ০) ৩৪। মিচেল মার্শও শূন্যতে ফিরলেন। অনুর্ধ-১৯ বিশ্বকাপ জয়ী অধিনায়ক যশ ধুল তাঁর দ্বিতীয় ম্যাচেও প্রভাব ফেলতে একেবারে ব্যর্থ। করলেন মাত্র ১ রান। ফলে বিজয় শঙ্কর বৈশাখ ও মহম্মদ সিরাজের দাপটে একটা সময় মাত্র ২ রানে ৩ উইকেট হারায় দিল্লি। এরপর মনীশ পাণ্ডে ৩৮ বলে ৫০ ও অক্ষর ১৪ বলে ২১ রান করার জন্য ৯ উইকেটে ১৫১ রানে আটকে যায় দিল্লি। 
 
এদিকে ঝোড়ো শুরুটা করেছিলেন বিরাট। সঙ্গী ফাফ ডুপ্লেসি। মাত্র ৪.৪ ওভারে ৪২ রান তুলে ফেলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ১৬ বলে ২২ রান করে ডুপ্লেসি ফিরলেও, মহীপাল লোমরর এসে বিরাটের সঙ্গে ধ্বংসলীলায় যোদ দেন। ৩৪ বলে ৫০ রান করে কোহলি যখন ফিরছেন, আরসিবির স্কোর ১০.১ ওভারে ২ উইকেটে ৮৯ রান। সেখান থেকে প্রত্যাঘাত করেছিল দিল্লি। কুলদীপ যাদব, অক্ষর প্যাটেল, মিচেল মার্শ, ললিত যাদব - দিল্লির সব বোলাররাই আঁটসাঁট বোলিং করেন। ফলে ৬ উইকেটে ১৭৪ রানে আটকে গিয়েছিল আরসিবি।



তবে দল রান কম করলেও, বিরাটের ব্যাট কিন্তু থামতেই চাইছে না। এবার বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে দিল্লি ক্যাপিটালসের (DC) বিরুদ্ধে ফের ব্যাট হাতে জ্বলে উঠলেন 'কিং কোহলি'। মাত্র ৩৩ বলে পূর্ণ করলেন অর্ধ শতরান। স্মরণীয় হয়ে রইল অর্ধ শতরান করার পর তাঁর সেলিব্রেশনও। হাত দিয়ে বুক ঠুকে হুঙ্কার করতে দেখা গেল তাঁকে। তবে শেষ পর্যন্ত ৩৪ বলে ৫০ রান করে আউট হয়ে যায় তিনি। বিরাটের এই ইনিংস ৬টি চার ও একটি ছক্কা দিয়ে সাজানো ছিল। এমন ইনিংস খেলে আইপিএল-এর মঞ্চে ৪৭তম অর্ধশতরান করলেন বিরাট। সঙ্গে রয়েছে ৫টি শতরানও।


আরও পড়ুন: Virat Kohli, IPL 2023: স্ট্রাইক রেট নিয়ে প্রশ্ন উঠতেই মোক্ষম জবাব দিলেন 'কিং কোহলি'


আরও পড়ুন: Andre Russell Injury: ফর্ম নেই, সঙ্গে আবার চোট! এমন 'তারকা'-কে নিয়ে কী বললেন নাইট অধিনায়ক?


মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে প্রথম ম্যাচেই অপরাজিত ৮২ রানের বিধ্বংসী ইনিংস খেলেছিলেন। ইডেনে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে বড় রান পাননি। ১৮ বলে ২১ রান করে আউট হয়ে গিয়েছিলেন। তবে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে ফের ব্যাট হাতে জ্বলে ওঠেন। সেবার ৬১ রানে আউট হন। আর এবার ফের অর্ধ শতরানের মুখ দেখলেন। ফলে চলতি আইপিএল-এ তৃতীয় অর্ধ শতরান সেরে ফেললেন। তাই এবারও ক্রোড়পতি লিগের সর্বোচ্চ স্কোরার হওয়ার তকমা পেয়ে গেলে অবাক হওয়ার কিছুই থাকবে না। 



ঋষভ পন্থ না থাকায় গোটা দিল্লি দলটার মানসিকতাই যেন নড়ে গিয়েছে। দলে এমন কোনও ক্রিকেটার নেই যিনি বাকিদের অনুপ্রাণিত করতে পারেন। ডাগআউটে সৌরভ ছাড়াও রিকি পন্টিংয়ের মতো তারকা প্রাক্তন ক্রিকেটাররা বসে রয়েছেন। তাঁরাও উদ্বুদ্ধ করতে পারছেন না দলকে। প্রতিটি ম্যাচে একই ছবি। ব্যাটিংয়ে ধস এবং হার। চিত্রনাট্যের বদল হচ্ছেই না। অন্যদিকে অধিনায়কত্ব ছাড়ার পর বিরাটের রানের খিদে আরও বেড়ে গিয়েছে। এবং তাঁর ব্যাটিংয়ের সৌজন্যে এগিয়ে চলেছে আরসিবি। 



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)