জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লিগ পর্যায়ের আইপিএলের (IPL 2023) খেলা শেষ হয়েছে। গত রবিবার 'সুপার সানডে'-তে মুখোমুখি হয়েছিল মুম্বই ইন্ডিয়ান্স ও সানরাইজার্স হায়দরাবাদ (Mumbai Indians vs Sunrisers Hyderabad, MI vs SRH)। ডাবল হেডারের প্রথম ম্য়াচে রোহিত শর্মার (Rohit Sharma) পাঁচবারের চ্যাম্পিয়ন টিম খেলেছিল নিজেদের ঘরের মাঠ ওয়াংখেড়ে স্টেডিয়ামে। প্লে-অফে যাওয়ার জন্য রোহিতদের এই ম্যাচ বড় ব্য়বধানেই জিততে হত। ঠিক একই অবস্থা ছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরেরও (Royal Challengers Bangalore)। আরসিবি খেলেছিল মহাশক্তিধর গুজরাত টাইটান্সের বিরুদ্ধে। (Royal Challengers Bangalore vs Gujarat Titans, RCB vs GT)। রোহিত শর্মারা (Rohit Sharma) পেরেছেন, কিন্তু পারেননি ফাফ ডু প্লেসিসরা (Faf du Plessis)। সানরাইজার্সকে আট উইকেটে হারিয়ে মুম্বই প্লে-অফে যেতে পেরেছে, কারণ গুজরাত ছয় উইকেটে আরসিবি-কে হারিয়েছে বলে! আরসিবি যদি জিতে যেত তাহলে তারাই প্লে-অফে চলে যেত, মুম্বই আটকে যেত। কারণ মুম্বইয়ের নেটরানরেট আরসিবি-র চেয়ে কম ছিল। ফলে সমসংখ্যক পয়েন্ট হয়েও লাভ হত না। আর দুই ম্যাচ মিলিয়ে মোট তিনটি ঝকঝকে সেঞ্চুরি দেখেছে আইপিএল। মুম্বইয়ের ক্যামেরন গ্রিন (Cameron Green), আরসিবি-র বিরাট কোহলি (Virat Kohli) ও গুজরাতের শুভমান গিল (Shubman Gill)। বিরাটের ঝকঝকে সেঞ্চুরিতে (৬১ বলে ১০১) আরসিবি পাঁচ উইকেট হারিয়ে ১৯৭ রান তুলেছিল। তবে বিরাটদের প্লে-অফে যাওয়ার স্বপ্ন ভেঙে দেনে শুভমন। তিনি ওপেন করতে নেমে ৫২ বলে ১০৪ রানে অপরাজিত ছিলেন। দলকে জিতিয়েই মাঠ ছাড়েন। এবার বিরাটের টি-২০ ক্রিকেটে ভবিষ্যত নিয়ে কথা বললেন কিংবদন্তি সুনীল গাভাসকর (Sunil Gavaskar)।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রাক্তন ব্যাটিং মায়েস্ত্রো গাভাসকর এক সাক্ষাৎকারে বলেছেন যে, এবার ফোকাস শুভমানের উপরেই থাকা উচিত। লিটল মাস্টার বলেন, 'আমরা শুভমন গিলের সেঞ্চুরি নিয়ে কথা বললে, অবশ্যই বলব যে ও চাপের মুখে শতরান করেছে। আমার মনে হয় না পরের আন্তর্জাতিক টি-২০ ম্যাচে শুভমনের নির্বাচন নিয়ে এখন ভাবা উচিত। কারণ পরের টি-২০ আন্তর্জাতিক ম্যাচ হতে এখনও এক বছর দেরি আছে, যদি বিশ্বকাপের কথা ধরেন। আমাদের এটা নিয়ে চিন্তা করা উচিত যে, শুভমন গত রবিবার যা করেছে, তা এককথায় ছিল শ্বাসরুদ্ধকর ইনিংস। বিরাট কোহলির চেয়ে ভালো ব্যাট করার যে স্পেশ্যাল ক্ষমতা লাগে, সেটাই শুভমন করে দেখিয়েছে। শুভমনের আগে কোহলির ইনিংস ছিল অসাধারণ, অবিশ্বাস্য, পাওয়ার হিটিং বলতে যা বোঝায়। কিন্তু শুভমনের ব্যাটিং ছিল মসূণ। একটিও ভুল পদক্ষেপ নেয়নি ও। দুর্দান্ত ব্যাট করেছে। কোহলির দলে জায়গার পাওয়ার যোগ্য কিনা, তা নিয়ে ভাবার চেয়ে আমাদের সামনের দিকে দেখা উচিত। শুভমান গিল ভবিষ্যৎ।'


আরও পড়ুন: Virender Sehwag | Umran Malik: 'ওর তো লেন্থেরই ধারণা নেই'! তোপ বীরুর, পিঠ বাঁচতে দলকে দায়ী করলেন উমরান


বিরাট সেঞ্চুরির পর আইপিএলের সম্প্রচারকারী চ্যানেলে কথা বলেছিলেন ইনিংস ব্রেকে। তিনি রবি শাস্ত্রীকে বলেন, 'সেঞ্চুরি করে দারুণ লাগছে। অনেকেভেবেছিল যে, আমার টি-২০ ক্রিকেট পড়তির দিকে। কিন্তু আমার একবারও সে কথা মনে হয়নি। আমি আবার আমার সেরা টি-২০ ক্রিকেট খেলছি। আমি উপভোগ করছি। এভাবেই আমি টি-২০ ক্রিকেট খেলছি। আমি গ্যাপে মারছি, অনেক চার-ছয় মারছি। পরিস্থিতি বুঝেই খেলছি। আর স্ট্রাইক রেট নিয়ে আমি আগেও বলেছি, পরিস্থিতি পড়তে হবে। সেই বুঝে নিজেকে প্রমাণ করতে হবে। এটা আমি গর্বের সঙ্গে করি। এটা আমি দীর্ঘ সময়ে ধরেই করে আসছি। এই মুহূর্তে মিডল অর্ডারে ব্যাট করাটা উপভোগ্য আমার কাছে।' আইপিএল ইতিহাসের সর্বাধিক রানশিকারি বিরাট। বিরাট আইপিএলে ছিলেন আগুনে ফর্মে। ১৪ ম্যাচে করেছেন ৬৩৯ রান। ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরির সঙ্গেই তিনি করেছেন হাফ ডজন ফিফটিও। বিরাট বুঝিয়ে দিয়েছেন যে, ভারতীয় দলের টি-২০ সেটআপে তাঁকে বাদ দেওয়া কিছুতেই সম্ভব হবে না, যদি তিনি নিজে না খেলতে চান।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)