নিজস্ব প্রতিবেদন: চলতি আইএসএল-এ (ISL 2021) ডার্বি জয়ের চার দিন পর ফের মাঠে নামতে চলেছে এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan)। তাও আবার এমন একটা দলের বিরুদ্ধে যাদের বিপক্ষে, গত তিনবারের লড়াইয়ে জয় আসেনি। এহেন মুম্বই সিটি এফসি-র (Mumbai City FC) কাছে গত বারের ফাইনাল হারতে হয়েছিল। তবে এ বার বদলা নেওয়ার পালা। প্রথম দুটো ম্যাচে রীতিমতো দাপুটে জয়ের পর ছয় পয়েন্ট এসেছে। তা হলে কি এ বার বদলা নিয়েই মাঠ ছাড়বেন আন্তোনিও লোপেজ হাবাস (Antonio Lopez Habas)? কী বলছেন সবুজ-মেরুন কোচ? মঙ্গলবার সাংবাদিক বৈঠকে আলোচনা করলেন কৌশল নিয়ে। সাংবাদিক বৈঠকের কিছু অংশ তুলে ধরা হল।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রশ্ন: সহজেই ডার্বি জেতার পরে কি আপনার দলে আত্মতুষ্টি আসার সম্ভাবনা আছে?


হাবাস: প্রত্যেক ম্যাচেই জেতা দরকার। এতে ফুটবলারদের আত্মবিশ্বাস বাড়ে। দলের মধ্যে ইতিবাচক মানসিকতা আছে। জয়ের সঙ্গে সঙ্গে সেটা আরও দৃঢ় হয়। আমরা ক্রমশ উন্নতি করছি। এই উন্নতির সঙ্গে সঙ্গে তিন পয়েন্ট করে পেতে থাকলে আমাদের জেতার অভ্যাসটা তৈরি হবে। যেটা খুবই গুরুত্বপূর্ণ।


প্রশ্ন: হায়দরাবাদের কাছে মুম্বইয়ের হার দেখে কি মনে হচ্ছে গতবারের ফাইনালে হারের বদলা নিতে সুবিধা হবে আপনাদের?


হাবাস: গত বারের চেয়ে ওদের দলটা এ বার পুরো আলাদা। ওদের কোচ নতুন। বিভিন্ন পজিশনে অনেক নতুন ফুটবলার এসেছে। তবে মুম্বইয়ের দলের বেসিকটা একই রকম আছে মনে হয়। রক্ষণের দিক থেকে ওদের কোনও ঝুঁকি নেই। গত মরসুমেও এমনই ছিল। তবে প্রতিটা দলই প্রতি ম্যাচে বিভিন্ন ধরনের ফুটবল খেলে। সেটা আমাদের মাথায় রাখতে হবে। মুম্বই সিটি এফসি অবশ্যই ভাল দল। আমাদের দলও ছন্দে আছে। তবে দিনের শেষে কারা মাঠে নেমে ভাল খেলতে পারবে, কটা গোল করতে পারবে, এতেই তফাৎটা হয়ে যাবে।


প্রশ্ন: দুটি ম্যাচে জিতলেও আপনাদের এখনও নিশ্চয়ই কিছু জায়গায় উন্নতি দরকার। কোন কোন জায়গায় উন্নতি প্রয়োজন বলে আপনার মনে হয়?


হাবাস: অবশ্যই। সব দলেরই প্রতি ম্যাচে উন্নতি করার সুযোগ থাকে। কেউই চায় না নিজেদের খেলার মান নেমে যাক। আমাদের আক্রমণাত্মক ফুটবল চালিয়ে যেতে হবে। প্রয়োজনে আরও আক্রমণাত্মক হতে হবে। মাঝে মাঝে আমাদের পাঁচ-ছয় জন ফুটবলার আক্রমণে উঠে যাচ্ছে। কিন্তু রক্ষণকেও ওই সময়ে তৎপর থাকতে হবে। এটাই রক্ষণ ও আক্রমণের মধ্যে ভারসাম্য। আক্রমণের পরেই দ্রুত নেমে আসা বা দ্রুত আক্রমণে যাওয়া, এই ব্যাপারটাতে আমাদের আরও সড়গড় হতে হবে।


প্রশ্ন: মনবীর সিং ও লিস্টন কোলাসোকে নতুন ভূমিকায় দেখা যাচ্ছে। ওরা উইং ব্যাক হিসেবে খেলছে। এই প্রসঙ্গে আপনি কী বলবেন? 


হাবাস: এই জায়গা দুটো খুব গুরুত্বপূর্ণ। এবং এই জায়গাগুলোতে খেলার জন্য আমাদের বেঞ্চে মাইকেল সুসাইরাজ ও প্রবীর দাস বসে রয়েছে। ওদের খেলানো যেতেই পারে। তবে আমার মনে হয় লিস্টন ও মনবীর এই জায়গায় ভাল খেলছে। ওরা খুব ভাল মানের ফুটবলার। ওরা প্রতি ম্যাচেই উন্নতি করছে। 


আরও পড়ুন: WATCH, Lionel Messi: বিজয়ী বাবার জন্য উচ্ছ্বসিত সন্তানরা! খুদেদের অভিব্যক্তি Viral!



প্রশ্ন: প্রীতম কোটাল ও শুভাশিস বসু কি ওদের এই নতুন ভূমিকা পালন করতে সাহায্য করছে?


হাবাস: ওরা ফুল ব্যাক হিসেবে খেলছে বলে দলের বাড়তি সুবিধা হচ্ছে। চার ব্যাকে খেললে দুজন সেন্টার ব্যাক লাগে। পাঁচ ব্যাকে খেললে উইং ব্যাকের প্রয়োজন হয়। আমি চাই আমার দলের প্রত্যেক খেলোয়াড়ের অন্তত তিনটি জায়গায় খেলার ক্ষমতা থাকুক। একজন যদি একের বেশি পজিশনে না খেলতে পারে, তা হলে বিভিন্ন পরিস্থিতিতে তাকে আমি খেলাব কী করে?


প্রশ্ন: আগামী ম্যাচগুলোয় কি কখনও আক্রমণ বিভাগে হুগো বুমৌস, রয় কৃষ্ণা ও ডেভিড উইলিয়ামসকে একসঙ্গে দেখতে পারি?


হাবাস: অনেককেই একাধিক জায়গায় খেলাতে পারে। এটা আমার দলের পক্ষে ভাল যে, বিভিন্ন পরিস্থিতিতে একাধিক ফুটবলারকে একাধিক জায়গায় ব্যবহার করা যায়। গত মরসুমেও যেমন আমরা ৭-৮টা ম্যাচের পরে অন্য সিস্টেমে চলে গিয়েছিলাম, এ বারও সেটা হতে পারে। তবে তা নির্ভর করছে পরিস্থিতির ওপর। কোন সময় কী পরিস্থিতি হবে, তা দেখেই সিদ্ধান্ত নেব, কোন ছকে, কী কৌশলে দলকে খেলাব। 


প্রশ্ন: আপনার দলের চোট-আঘাতের কী অবস্থা?


হাবাস: তিরি ক্রমশ সুস্থ হয়ে উঠছে। মনে হচ্ছে এক সপ্তাহের মধ্যে ম্যাচে নামতে পারবে। আপাতত এই একজনই রয়েছে চোটের তালিকায়।


প্রশ্ন: উইনিং কম্বিনেশন হয়তো ভাঙতে চাইবেন না। কিন্তু পরের ম্যাচে কি সুসাইরাজকে নামাতে পারেন?


হাবাস: সুসাইরাজ ২০ জনের দলে আছে। বাকিদের খেলার সম্ভাবনা যতটা, ওরও ততটাই আছে।


প্রশ্ন: প্রথম দুটো  ম্যাচেই দেখা গিয়েছে, আপনার ছেলেরা অনেক সুযোগ নষ্ট করছে। এই জায়গায় কি উন্নতি দরকার? 


হাবাস: প্রত্যেক দিন তো আর ৬-৭টা করে গোল করা যায় না। বিশ্বের বড় বড় ক্লাবগুলো বেশির ভাগ ম্যাচেই দু-তিনটে করে গোল করে। রোজ ৫ গোল দিতে গেলে দলের মধ্যে সে রকম ভারসাম্য থাকা দরকার। আমি ছেলেদের কখনওই প্রচুর গোল করার জন্য বলি না। আমার কাছে জয় এবং তিন পয়েন্টই সবচেয়ে গুরুত্বপূর্ণ।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)