নিজস্ব প্রতিবেদন: সিডনিতে পর পর দুটো ম্যাচ হেরে আগেই একদিনের সিরিজ হেরে গিয়েছিল টিম ইন্ডিয়া। ক্যানবেরায় বুধবার নিয়ম রক্ষার ম্যাচে অবশেষে জয়ের মুখ দেখল কোহলির দল। সম্মানরক্ষার ম্যাচে অস্ট্রেলিয়াকে ১৩ রানে হারাল টিম ইন্ডিয়া। ডনের দেশে একদিনের সিরিজে হোয়াইটওয়াশ বাঁচাল কোহলির টিম ইন্ডিয়া। 



COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

৩০৩  রানের টার্গেট তাড়া করতে নেমে শুরুতেই মার্নাস লাবুশানেকে প্যাভিলিয়নের পথ দেখান একদিনের ক্রিকেটে অভিষেক হওয়া নটরাজন। সিডনিতে দুটো ম্যাচে সেঞ্চুরি করা স্টিভ স্মিথকে ৭ রানে ফেরালেন শার্দুল ঠাকুর। তবে অজি অধিনায়ক অ্যারোন ফিঞ্চ ৮২ বলে ৭৫ রানের দুরন্ত ইনিংস খেলেন।  হেনরিকস (২২), গ্রিন (২১), ক্যারে (৩৮) বড় রান তুলতে না পারলেও এদিন ব্যাট হাতে ফের ঝড় তুললেন গ্লেন ম্যাক্সওয়েল। ৩৮ বলে ৫৯ রান করে বুমরাহর বলে বোল্ড হলেন ম্যাক্সি।


এরপর অ্যাস্টন আগার অস্ট্রেলিয়াকে জয়ের পথে এগিয়ে নিয়ে যেতে থাকেন। কিন্তু ভারতকে ম্যাচে ফেরালেন জশপ্রীত বুমরাহ এবং শার্দুল ঠাকুর। ২৮৯ রানে অল আউট হয়ে যায় অস্ট্রেলিয়া। ১৩ রানে ম্যাচ জিতে নেয় টিম ইন্ডিয়া। তিন উইকেট নিলেন শার্দুল ঠাকুর। দুটি করে উইকেট নেন নটরাজন এবং বুমরাহ। সেই সঙ্গে আইসিসি সুপার লিগে প্রথম পয়েন্ট পেল টিম ইন্ডিয়া।


 



তৃতীয় একদিনের ম্যাচে দলে বেশ কয়েকটি পরিবর্তন করে টিম ইন্ডিয়া। শামির পরিবর্তে শার্দুল ঠাকুর, মায়াঙ্ক আগরওয়ালের পরিবর্তে ওপেনিংয়ে শুভমান গিল। নভদীপ সাইনির বদলে একদিনের ক্রিকেটে অভিষেক হল টি নটরাজনের।  সেই সঙ্গে যুজবেন্দ্র চাহলের পরিবর্তে খেলেন কুলদীপ যাদব। অস্ট্রেলিয়া দলেও বেশ কয়েকটি পরিবর্তন হয়। চোটের জন্য ছিলেন না ওয়ার্নার। বিশ্রামে প্যাট কামিন্স। খেলেননি মিচেল স্টার্ক। এই ম্যাচে খেলেন ক্যামেরন গ্রিন, অ্যাস্টন আগার সন অ্যাবোট।  


মানুকা ওভালে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। শিখর ধাওয়ান (১৬), শুভমান গিল (৩৩), শ্রেয়স আইয়ার (১৯), কেএল রাহুল (৫) কেউই বড় রান পেলেন না।  ভারত অধিনায়ক বিরাট কোহলি ৭৮ বলে ৬৩ রান করলেন।  ২৩ রান করার সঙ্গে সঙ্গেই ওয়ান ডে ক্রিকেটে ১২,০০০ রানের মাইলস্টোন ছুঁয়ে ফেলেন কিং কোহলি। কিংবদন্তি সচিন তেন্ডুলকরের থেকে ৫৮ টি ইনিংস কম খেলে ১২,০০০ রানের গণ্ডি ছুঁলেন বিরাট কোহলি। দ্রুততম হিসেবে একদিনের ক্রিকেটে বারো হাজার রান করায় রেকর্ড বুকে নাম তুলে ফেললেন তিনি। সেই সঙ্গে একদিনের ক্রিকেটে ৪৩টি সেঞ্চুরির মালিক সেঞ্চুরিহীন থেকে গেলেন ২০২০ সালে।



 




বিরাট আউট হতেই ১৫২ রানে পাঁচ উইকেট পড়ে যায় ভারতের। সেখান থেকেই হার্দিক-জাদেজা জুটি ভারতের রানকে তিনশোর ওপরে তুলে নিয়ে গেলেন। পৌঁছে দেন ৩০২ রানে। ৭৬ বলে ৯২ রানের অপরাজিত থাকেন হার্দিক পান্ডিয়া। ৫০ বলে ৬৬ নট আউট থাকলেন স্যার জাদেজা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ষষ্ঠ উইকেটে সর্বাধিক রানের পার্টনারশিপ করে ফেললেন এই ভারতীয় জুটি।


 


আরও পড়ুন - ১২ বছর পর... দুঃস্বপ্নের ২০২০-তে 'বিরাট' অঘটন কোহলির কেরিয়ারে