১২ বছর পর... দুঃস্বপ্নের ২০২০-তে 'বিরাট' অঘটন কোহলির কেরিয়ারে

আজ ক্যানবেরার মানুকা ওভালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের শেষ ম্যাচে ৬৩ রানে আউট হন কোহলি।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Dec 2, 2020, 05:10 PM IST
১২ বছর পর... দুঃস্বপ্নের ২০২০-তে 'বিরাট' অঘটন কোহলির কেরিয়ারে
ছবি সৌজন্যে : টুইটার

নিজস্ব প্রতিবেদন:  ২০২০ সালের সিংহভাগ কেটেছে কোভিড আতঙ্কে। মার্চ মাসের পর থেকে বন্ধ ছিল ক্রিকেট। সেই অঘটনের বছরে এক যুগ পর ক্রিকেট কেরিয়ারে এই প্রথম এমনটা হল। বছরে একটাও একদিনের ক্রিকেটে সেঞ্চুরি নেই বিরাট কোহলির।

২০০৮ সালে একদিনের ক্রিকেটে অভিষেক হয় বিরাট কোহলির। সেই বছরে ওয়ান ডে ক্রিকেটে কোনও সেঞ্চুরি ছিল না কোহলির। ১২ বছর পর ২০২০ সালে ওডিআই ক্রিকেটে সেঞ্চুরি পেলেন না ভারত অধিনায়ক বিরাট কোহলি। ২০০৯ সাল থেকে প্রত্যেক ক্যালেন্ডার বর্ষে একদিনের ক্রিকেটে সেঞ্চুরি হাঁকিয়েছেন বিরাট কোহলি।

 

২০২০ সালে মাত্র নটি ওয়ান ডে ম্যাচ খেলেছেন বিরাট কোহলি। এই বছরে ৫০ ওভারের ফরম্যাটে তিন অঙ্কের রানে পৌঁছতে পারলেন না বিরাট কোহলি। ২০২০ সালে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটি একদিনের ম্যাচে বিরাট কোহলি করেছিলেন যথাক্রমে ১৬,৭৮ এবং ৮৯ রান। নিউ জিল্যান্ড সফরে তিনটি একদিনের ম্যাচে কোহলি করেন ৫১, ১৫এবং ৯ রান। আর অস্ট্রেলিয়ায় এই বছরের শেষ তিনটি একদিনের ম্যাচে বিরাট কোহলি করেন ২১, ৮৯ এবং ৬৩ রান। রবিবার সিডনিতে ১১ রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া করেন কোহলি। ওই ম্যাচেই আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম বাইশ হাজার রানের নজির গড়েন কোহলি।

আজ ক্যানবেরার মানুকা ওভালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের শেষ ম্যাচে ৬৩ রানে আউট হন কোহলি। এদিনই সচিন তেন্ডুলকরকে টপকে একদিনের ক্রিকেটে দ্রুততম ১২,০০০ রান করলেন বিরাট কোহলি। ২০২০ সালে সূচিতে নেই আর কোনও একদিনের ম্যাচ। একদিনের ক্রিকেটে ৪৩টি সেঞ্চুরির মালিক সেঞ্চুরিহীন থেকে গেলেন ২০২০ সালে।

আরও পড়ুন - চ্যাম্পিয়ন্স লিগে প্রথম মহিলা রেফারি, রোনাল্ডোদের ম্যাচ পরিচালনা করবেন স্তেফানি

.