নিজস্ব প্রতিবেদন : গত তিন বছরে তিনি অনেকটাই বদলে গিয়েছেন। এক সময়ের গোলগাল বিরাট কোহলির চেহারা এখন ইস্পাতকঠিন। পেশিবহুল, টানটান চেহারা তো আর হঠাত্ হয়নি! এমন চেহারা গড়তে কোহলিকে অনেক পরিশ্রম করতে হয়েছে। সংযম বজায় রাখতে হয়েছে। সর্বোপরি প্রিয় বাটার চিকেনের মায়া ত্যাগ করতে হয়েছে। এখন তো আবার ভারতীয় অধিনায়ক নিরামিশাষী। আমিষ বর্জনের ঘোষণা করেছিলেন নিজেই। সেই কোহলি কী করে এতটা বদলে গেলেন! কীভাবে চেহারায় এমন পরিবর্তন আনলেন তিনি! জানালেন নিজেই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  সেনার পোশাকে ধোনিকে দেখে কাশ্মীরে উঠল 'বুম বুম আফ্রিদি' স্লোগান



তিনি এখন বিশ্বের অন্যতম ব্যাটসম্যান। সেইসঙ্গে দুর্দান্ত ফিল্ডার। তবে কোহলি নিজেকে বিশ্বমানের গড়েছেন ধীরে ধীরে। সেরা হয়ে ওঠার মন্ত্র তাঁর কাছে একটাই। ফিট থাকতে হবে। তাই ফিটনেস নিয়ে সব সময় বাড়তি সতর্ক কোহলি। খাদ্যাভাসে বদলের সঙ্গে সঙ্গে কঠিন অনুশীলন তাঁকে মেদহীন চেহারা গড়তে সাহায্য করেছে। আরও একটা দিক উঠে এল কোহলির টুইটে। জানালেন, গত তিন বছর ধরে তিনি একটাই ব্যায়াম করেন নিয়মিতভাবে। আজ গায়ানায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন ম্যাচের ওএকদিনের সিরিজের প্রথম ম্যাচে নামবেন কোহলি। ম্যাচের দিন সকালে নিজের জিম সেশন-এর একটি ভিডিয়ো শেয়ার করেছেন কোহলি।


আরও পড়ুন-  ফিল্ড আম্পায়ারদের একার হাতে আর থাকবে না 'নো বল'-এর সিদ্ধান্ত



ভিডিয়োতে দেখা যাচ্ছে, ১০ কেজির প্লেট নিয়ে ডেডলিফ্ট করছেন ভারতীয় অধিনায়ক। আর সেটা করছেন দক্ষতার সঙ্গেই। স্কোয়াট, বেঞ্চপ্রেস ও ডেডলিফ্ট। ওয়েট ট্রেনিংয়ের মূল ধাপ এই তিনটি। আর তিনটিতেই হাত পাকিয়ে ফেলেছেন কোহলি। কী করে? কোহলি লিখলেন, ''তিন বছর ধরে এই ব্যায়াম অনুশীলন করছি। প্রতিনিয়ত নিজের টেকনিকের উপর ফোকাস করেই নিজেকে একটু একটু করে শক্তিশালী করেছি। নতুন কিছু শেখার জন্য সব সময় ধৈর্য বজায় রাখা উচিত।''