জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জিম্বাবোয়ের বিরুদ্ধে আসন্ন তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে টিম ইন্ডিয়া (India tour of Zimbabwe 2022)। হারারে  রোহিত শর্মার অনুপস্থিতিতে অধিনায়কত্বের দায়িত্ব প্রথমে দেওয়া হয়েছিল শিখর ধাওয়ানের হাতে (Shikhar Dhawan)। কিন্তু এখন এই সিরিজের নেতৃত্ব দেবেন কেএল রাহুল (KL Rahul)। গত ৩০ জুলাই বিসিসিআই প্রেস বিবৃতি দিয়েই জিম্বাবোয়ে সফরের জন্য ধাওয়ানের নাম ক্যাপ্টেন হিসাবে ঘোষণা করেছিল। কিন্তু গত বৃহস্পতিবার সন্ধ্যায় বিসিসিআই জানিয়ে দেয় যে, ধাওয়ান নন, জিম্বাবোয়ের বিরুদ্ধে টিম ইন্ডিয়ার নেতৃত্ব দেবেন রাহুল। কারণ তিনি চোট সারিয়ে এখন ফিট। ক্যাপ্টেন হিসাবেই প্রত্যাবর্তন করেছেন! বিসিসিআই-এর নজিরবিহীন সিদ্ধান্তে চমকে গিয়েছেন জাতীয় দলের প্রাক্তন নির্বাচক সাবা করিম।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

'কেএল রাহুলের এই সিরিজে শুধুমাত্র একজন দলের সদস্য হিসাবে খেলা উচিত ছিল। ক্যাপ্টেন বা ভাইস-ক্যাপ্টেন এখানে গুরুত্বপূর্ণ নয়। ও একটা লম্বা বিরতি নিয়ে ফিরছে। ধাওয়ান দলের সিনিয়র সদস্য। যে সাদা-বলের ক্রিকেটে ডেলিভারি করেছে। একবার ধাওয়ানের নাম অধিনায়ক হিসাবে ঘোষণা করার পর সেটার ওপর গুরুত্ব দেওয়া উচিত ছিল। আমি বলব যে, শিখর কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে দারুণ পারফর্ম করেছে। ব্যাট হাতেও ভদ্রস্থ রান করেছিল। দেখতে গেলে একটা তরুণ দলকে নেতৃত্ব দিয়ে শিখর হোয়াইটওয়াশ করেছিল ওয়েস্ট ইন্ডিজকে। ধাওয়ানের পুরোপুরি নিয়ন্ত্রণে ছিল সিরিজ। ফিল্ড সেটআপ থেকে ট্যাকটিক্স বা স্ট্র্যাটেজি ছিল তারিফ করার মতো। নেতা হিসাবে তরুণ ক্রিকেটারদের অনুপ্রাণিত করেছিল। ক্যাপ্টেন বদলের যে ট্রেন্ড চলছে, তা চমকে দেওয়ার মতো। বিষয়টি প্রশ্ন যোগ্য। এরকম সিদ্ধান্ত খুব সাবধানে নিতে হয়। এত দ্রুততার তো কোনও প্রয়োজনই নেই। দলের একটা পরিবেশ তৈরি হয়। টিম স্পিরিট তৈরি করতে হয়। একজন অধিনায়ক আসন্ন ম্যাচের জন্য একটা পরিকল্পনা করে নেয়, আচমকাই এরকম বদল ঘটলে ক্রিকেটারদের মনের ওপর চাপ পড়ে।'


আরও পড়ুন: Team India, ZIM vs IND : কেএল রাহুলের নেতৃত্বে শিখর ধাওয়ান, ভিভিএস লক্ষ্মণের সঙ্গে উড়ে গেল ভারতীয় দল


জিম্বাবোয়ে সফরে জন্য ভারতের ঘোষিত দল: কেএল রাহুল (ক্যাপ্টেন), শিখর ধাওয়ান (সহ-অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড়, শুভমান গিল, দীপক হুডা, রাহুল ত্রিপাঠী, ঈশান কিশান, সঞ্জু স্যামসন, ওয়াশিংটন সুন্দর, শার্দূল ঠাকুর, কুলদীপ যাদব, অক্ষর প্যাটেল, আবেশ খান, প্রসিদ্ধ কৃষ্ণা, মহম্মদ সিরাজ, ও দীপক চাহার। তবে ওয়াশিংটন সুন্দর সম্ভবত চোটের জন্য নাও খেলতে পারেন বলেই মনে করা হচ্ছে।