জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে সফররত দক্ষিণ আফ্রিকা (South Africa tour of Bangladesh, 2024)। আগামিকাল অর্থাত্‍ সোমবার, ঢাকার শেরে বাংলা স্টেডিয়ামে নাজমুল হোসেন শান্তদের মুখোমুখি আইডেন মারক্রমরা। প্রথম টেস্ট খেলেই অবসরে নেওয়ার কথা জানিয়ে ছিলেন দলের সুপারস্টার সাকিব আল হাসান (Shakib Al Hasan)। তবে নিরাপত্তাজনিত কারণে তাঁর দেশে ফেরা হয়নি। এমনকী তাঁকে প্রথম টেস্টেও রাখা হয়নি। তার মানে কি ভারতের বিপক্ষে কানপুর টেস্টই সাকিবের শেষ টেস্ট হয়ে গেল? নিশ্চিত করে বলা যাচ্ছে না তাও। সবকিছুই যেন ধোঁয়াশার মধ্যে দিয়ে যাচ্ছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: কীভাবে ফুটছেন সরফরাজ? বিশেষ মানুষ রাঁধলেই খাবার তুলছেন মুখে! ফাঁস করলেন অধিনায়ক


এই পরিস্থিতিতেই সাকিবকে কেন্দ্র রবিবার দুপুরে রণক্ষেত্রের চেহারা নিল মীরপুর! এদিন বিকেল তিনটে নাগাদ তুলকালাম বাঁধে সাকিব ভক্ত ও বিরোধীদের মধ্য়ে। সাকিবের ভক্তরা তাঁকে দক্ষিণ আফ্রিকা সিরিজের দলে নেওয়া-সহ বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে বিক্ষোভ করছিলেন। আচমকাই তাদের উপর সাকিবের বিরোধীরা হামলা চালান বলে খবর। এর আগে মীরপুরে স্টেডিয়ামের সামনে লং মার্চ করেছিলেন সাকিবের ভক্তরা। সাকিবকে দেশের মাটিতে অবসরের সুযোগ করে দেওয়ার দাবি জানিয়ে ছিলেন ভক্তরা। এই সময় সাকিবের বিরোধীপক্ষ তাঁদের ধাওয়া করেছিলেন বলেই অভিযোগ। এর পরেই দুই পক্ষের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। পুলিস এবং সেনা এসে দুই পক্ষের লোকজনকে সরিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছেন। গত কয়েক দিন ধরেই সাকিব ভক্তরা তাঁকে দেশের মাঠে খেলার দাবি জানিয়ে আসছেন। অন্যদিকে আবার সাকিব বিরোধীরা তাঁকে 'ফ্যাসিস্ট সরকোরের দোসর' বলে দাগিয়ে, তাঁকে দেশের জার্সিতে না খেলতে দেওয়ার দাবি জানাচ্ছেন।


ম্য়াচের আগে সাংবাদিক বৈঠকে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক বলেছেন সাকিব না থাকায় ভালো হয়েছেয। তিনি বলেন, 'ও খুব ভালো বোলার, ভালো খেলোয়াড়। বিশ্বমানের ক্রিকেটার। অনেক বছর ধরে খেলছে। ওর বিরুদ্ধে খেলতে হবে না, এটা অবশ্যই হাঁফ ছেড়ে বাঁচার মতো বিষয়। ওর অভিজ্ঞতা বাংলাদেশের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ ছিল। তবে ওদের এখনকার স্কোয়াড অনেক শক্তিশালী, ভালো স্পিনাররা রয়েছে। বিশেষ করে ওদের হোম কন্ডিশনে। কোনোও সন্দেহ নেই যে, আমাদের জন্য কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে। রোমাঞ্চকর কয়েক'টি দিন অপেক্ষা করছে।' সাকিব শেষ টেস্টে খেলতে না-পারার প্রসঙ্গে অধিনায়ক শান্ত দুঃখপ্রকাশ করেছেন। তিনি বলেন, 'এটা আসলে দুর্ভাগ্যজনক। হওয়া উচিত ছিল। আমরা সবাই জানি কেন হয়নি। এটা নিয়ে আসলে টেস্টের আগের দিন কথা বেশি বাড়াতে চাই না। আমি চাই প্রতিটি খেলোয়াড় খেলায় ফোকাস করুক।'


ভারতে খেলতে এসে, চোখের জলে বিদায় নিয়েছিলেন শান্তরা। টেস্টের পর টি-২০ আই সিরিজেও হোয়াইটওয়াশ হয়েছে ক্রিকেট পাগল পদ্মাপারের দেশ। এই ফলাফলের পর আর কোচকে রেয়াত করেনিবাংলাদেশ ক্রিকেট বোর্ড । চন্ডিকা হাথুরুসিংহের পত্রপাট বিদায় দিয়েছে তারা। বিসিবি সভাপতি ফারুক আহমেদ দিন পাঁচেক আগে সাংবাদিক বৈঠক করে, নতুন কোচের নাম ঘোষণা করে দিয়েছেন। হাথুরুসিংহের জুতোয় পা গলিয়েছেন ফিল সিমন্স। চ্যাম্পিয়নস ট্রফি পর্যন্ত বাংলাদেশ দলের কোচের দায়িত্ব পালন করবেন তিনি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেই তাঁর নতুন ইনিংস শুরু।


আরও পড়ুন: রোহিতদের রোজ কাঁদালেন! রয়েছেন বাদশাহি নজরেও, নিলামে ৩ দলের টার্গেট এই আগুনে পেসার


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)