নিজস্ব প্রতিবেদন: ২৩ বছরের দীর্ঘ এক ক্যারিয়ারের ইতি টেনেছেন হরভজন সিং। তার এই বর্ণময় কেরিয়ারে অবশ্য বিতর্কের কালিমাও আছে। প্রতিপক্ষকে গাল দিয়েছেন, সতীর্থকে চড় মেরেছেন। কী করেননি তিনি! তবে এর মধ্যে সম্ভবত সবচেয়ে বিতর্কিত ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ায়, ২০০৮ সালে। সে বার সিডনি টেস্টে অ্যান্ড্রু সাইমন্ডসের সঙ্গে 'মাঙ্কিগেট' বিতর্ক করে বসেন তিনি। সেটা নিয়ে অবসরের পরে মুখ খুললেন ভাজ্জি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সিডনিতে সেই ম্যাচ চলার সময় টিম ইন্ডিয়ার এই অফ স্পিনারের বিরুদ্ধে সাইমন্ডসকে বর্ণবিদ্বেষী মন্তব্য করার অভিযোগ এনেছিলেন অস্ট্রেলিয়ার তৎকালীন অধিনায়ক রিকি পন্টিং। তাঁর অভিযোগ ছিল, সাইমন্ডসকে বানর বলেছিলেন হরভজন। এরপর বিতর্কেই থেমে থাকেনি বিষয়টি, গড়িয়েছিল কোর্ট পর্যন্ত!



ঘটনাটির পর থেকে ১৩ বছর পেরিয়ে গেলেও এত দিন পর্যন্ত এই বিষয়ে তেমন কোনও কথাই বলেননি 'টার্বুনেটর'। তবে অবসর নেওয়ার পরই এই বিষয়ে নিজের দিকটা সামনে আনলেন তিনি। গোটা বিষয়টাকে ভাজ্জি দেখছেন 'দুর্ভাগ্যজনক' হিসেবে। শুধু এখানেই থামলেন না। সেই ঘটনাকে নিজের কেরিয়ারের সবচেয়ে খারাপ সময় বলেও দাবি করেন হরভজন। 


আরও পড়ুন:  Harbhajan Singh: কেন Sourav Ganguly, MS Dhoni-কে বিশেষ ধন্যবাদ জানালেন 'টার্বুনেটর'?


আরও পড়ুন:  Harbhajan Singh: প্রিয় ভাজ্জির অবসরে আবেগপ্রবণ Sachin Tendulkar, Gautam Gambhir



অবসরের সিদ্ধান্ত নেওয়ার পরই পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, "গোটা বিষয়টা একেবারেই কাম্য ছিল না। সেই দিন সিডনিতে যা হয়েছিল এবং এর পরিণামে যা যা ঘটেছিল, তা কখনও হওয়া উচিতই ছিল না। গোটা বিষয়টাই অযথাই হয়ে গিয়েছিল।" এরপরেই তিনি যোগ করেছেন, "তবে কে কি বলেছে, সেটা ভুলে যাও। সত্যের যে সবসময় দুই ভিন্ন দিক থাকে, সেটা আমরা সকলেই জানি। আমার সত্যিটা জানার কেউ আগ্রহ দেখায়নি। আমি এই বিষয়ে কোনও দিন খুব বেশি কিছু বলিনি। তবে আমার আত্মজীবনীর মাধ্যমে লোকেরা এই বিষয়ে অবগত হবে। আমাকে যেস ব জিনিসের সম্মুখীন হতে হয়েছিল, তার মুখোমুখি যেন আর কাউকে না হতে হয়।" 


Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App